কাশ্মীরের ইস্যুতে রুহানির প্রতি ইমরানের কৃতজ্ঞতা

0
1

কাশ্মীর ইস্যুতে ‘তেহরানের সমর্থন’ পেয়ে কৃতজ্ঞতা প্রকাশ করেছেন পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খান। ভারতের ‘দ্য হিন্দু’ পত্রিকা গতকাল রোববার এক প্রতিবেদনে এ কথা জানিয়েছে।

পাকিস্তানের পররাষ্ট্র দপ্তর বলছে, গতকাল রোববার দেশটির প্রধানমন্ত্রী ইরানের প্রেসিডেন্ট হাসান রুহানির সঙ্গে কাশ্মীরের পরিস্থিতি নিয়ে আলোচনা করেছেন। গত ৫ আগস্ট নয়াদিল্লি সংবিধানের ৩৭০ ধারা বাতিল করে জম্মু ও কাশ্মীরের বিশেষ মর্যাদা রদ করেছে। এর পর থেকে কাশ্মীর ইস্যু নিয়ে পাকিস্তানের সঙ্গে ভারতের আঞ্চলিক উত্তেজনা চলছে। চলমান উত্তেজনার মধ্যেই এ ব্যাপারে রুহানির সঙ্গে আলোচনা করলেন ইমরান খান।

তেহরান সফরকারী ইমরান খান গতকাল রুহানির সঙ্গে বৈঠক করেছেন। আঞ্চলিক প্রতিদ্বন্দ্বী ইরান ও সৌদি আরবের মধ্যে উত্তেজনা প্রশমিত করতে সহায়তা করার উদ্দেশ্যে ইমরান খান প্রেসিডেন্টের প্রাসাদে গিয়ে রুহানির সঙ্গে দেখা করেন। পরবর্তী সময়ে ইরানের সর্বোচ্চ নেতা আয়াতুল্লাহ আলী খামেনির সঙ্গেও সাক্ষাৎ করেন তিনি।

পাকিস্তানের পররাষ্ট্র দপ্তর এক বিবৃতিতে জানায়, ইমরান খান রুহানির সঙ্গে কাশ্মীরের পরিস্থিতি নিয়ে আলোচনা করেছেন। কাশ্মীর ইস্যুতে ‘ইরান সমর্থন’ জানানোয় কৃতজ্ঞতা প্রকাশ করেছেন তিনি। তবে এ ব্যাপারে ইরানের পক্ষ থেকে কোনো মন্তব্য পাওয়া যায়নি।

ভারত জম্মু ও কাশ্মীরের বিশেষ মর্যাদা প্রত্যাহারের পর পাকিস্তান কাশ্মীর ইস্যুটিকে আন্তর্জাতিকীকরণের চেষ্টা করেছে। কিন্তু নয়াদিল্লি দৃঢ়ভাবে বলেছে, কাশ্মীরের বিশেষ মর্যাদা বাতিল করা তাদের ‘অভ্যন্তরীণ বিষয়’। ইসলামাবাদকে তারা এ বাস্তবতা মেনে নিতে বলেছে।

ভারত স্পষ্টভাবে জানিয়ে দিয়েছে, কাশ্মীর ইস্যুতে তৃতীয় পক্ষের মধ্যস্থতার কোনো সুযোগ নেই।

এ নিয়ে এ বছর দ্বিতীয়বারের মতো ইরান সফর করলেন প্রধানমন্ত্রী ইমরান খান। সেপ্টেম্বরে নিউইয়র্কে অনুষ্ঠিত জাতিসংঘ সাধারণ পরিষদের ৭৪তম অধিবেশন শেষে তিনি ইরানের প্রেসিডেন্টের সঙ্গে দ্বিপক্ষীয় বৈঠক করেন। মঙ্গলবার তাঁর সৌদি আরব সফরের কথা।

Comments

comments