বিশেষ প্রতিনিধঃ লন্ডন ভিত্তিক মানবাধিকার সংগঠন ইউনিভার্সাল ভয়েস ফর জাস্টিস ( ইউভিজে ) আয়োজিত ‘‘বাংলাদেশে মানবাধিকারঃ বাস্তবতা ও প্রত্যাশা’’ শীর্ষক সেমিনারে বক্তারা বলেছেন,মানবাধিকার রক্ষার জন্য বিভিন্ন আইন বাংলাদেশের সংবিধানে রয়েছে। বাংলাদেশের সংবিধান যুক্তরাষ্ট্রের সংবিধানের চেয়ে তিন গুন বড় এবং সংবিধানের তিন ভাগের এক ভাগ মানবাধিকার নিয়ে আলোচনা করা হয়েছে । কিন্তু আইন রক্ষাকারী বাহিনীই সেসব আইন লংঘন করায় মানবাধিকার লংঘিত হচ্ছে।এছাড়া শ্রেণী, পেশা ও ব্যক্তি বিবেচনা করে সরকারের পক্ষ থেকে মানবাধিকার রক্ষার কাজ করা হয়। কিন্তু যা হওয়ার কথা নয়। এসব থেকে উত্তোরনের জন্য জনগণের মধ্যে নৈতিকতা ও সচেতনতা বৃদ্ধির পাশাপাশি গণমাধ্যমে মানসম্পন্ন অনুষ্ঠান প্রচারের প্রস্তাব করেন বক্তারা।
গত ২৯ জানুয়ারী ২০১৬,শুক্রবার সন্ধ্যায় পূর্ব লন্ডনের সেন্ট জর্জ টাউন হলের সেমিনার রুমে লন্ডন ভিত্তিক মানবাধিকার সংগঠন ইউনিভার্সাল ভয়েস ফর জাস্টিস আয়োজিত ‘‘বাংলাদেশে মানবাধিকারঃ বাস্তবতা ও প্রত্যাশা’’ শীর্ষক ওই সেমিনারে চলমান মানবাধিকার লংঘন নিয়ে মুক্ত আলোচনা পর্বে বক্তারা ওসব কথা বলেন।
ইউনিভার্সাল ভয়েস ফর জাস্টিসের চেয়ারম্যান এম সাঈদ বাকির পরিচালনায় সেমিনারের প্রথম পর্বে সংগঠনের লক্ষ্য-উদ্দেশ্য ও কার্যক্রম নিয়ে আলোচনা করেন ভাইস চেয়ারম্যান মাহবুব আলী খানশূর ও জেনারেল সেক্রেটারী সাজ্জাদুল ইসলাম। মাহবুব আলী খানশূর বলেন – ইউনিভার্সাল ভয়েস এর ভিশন হচ্ছে, শোষণ বিহীন ন্যায় ভিত্তিক সমাজ প্রতিষ্ঠা ।  এ লক্ষ্য  বাস্তবায়নে  আমরা  বিভিন্ন  সভা,সেমিনার -সিম্পোাজয়াম  ও  মানববন্ধন  এর  মতো বিভিন্ন   কর্মসূচী  বাস্তবায়নের  মাধ্যমে  নাগরিকদের  তাদের  অধিকার  বিষয়ে  সচেতন  করা এবং  সরকারকে সেসব  অধিকার  পূরণের  জন্য চাপ  প্রয়োগের  চেষ্টা  করা।সাজ্জাদুল ইসলাম বলেন – নিজেদের অধিকার সম্পর্কে অসচেতনতাই মানবাধিকার প্রতিষ্ঠায় অন্যতম প্রধান বাধা ,উদাহরণ হিসাবে ক্রিকেটার শাহাদাত উল্লাহর বাড়িতে কাজের মেয়ে নির্যাতনের কথা উল্লেখ করেন। সেমিনারে অংশগ্রহনকারীরা মানবাধিকার নিয়ে মুক্ত আলোচনায় নিজেদের মতামত তুলে ধরেন।

সেমিনারের দ্বিতীয় পর্বে মূল আলোচনায় অংশ নেন কমিউনিটি ব্যক্তিত্ব ও মানবাধিকার সংগঠক,লেখক ,গবেষক ব্যারিস্টার নাজির আহমেদ, তিনি বলেন বাংলাদেশের সংবিধান যুক্তরাষ্ট্রের সংবিধানের চেয়ে তিন গুন বড় এবং সংবিধানের তিন ভাগের এক ভাগ মানবাধিকার নিয়ে আলোচনা করা হয়েছে, পরে তিনি মানবাধিকার বিষয়ে সংবিধানের বিভিন্ন অনুচ্ছেদ নিয়ে আলোচনা করেন। তিনি আরো বলেন- মানবাধিকার রক্ষায় জনসাধারণের পাশাপাশি সরকারকেই মুখ্য ভুমিকা পালন করতে হবে। সেমিনারের অপর আলোচক ,তরুণ আইনজীবী, শিক্ষাবিদ ব্যারিস্টার সায়েম উদ্দিন খন্দকার হাসিব বলেছেন – বাংলাদেশে আইন লঙ্গন করা একটি ঐতিহ্যে পরিনত হয়েছে, আইন থাকেলও আইনের শাসন নেই। সরকারের অবহেলার কারণে জনসাধারণের নিরাপত্তা নেই। সবাইকে আইনের শাসন প্রতিষ্ঠায় এগিয়ে আসার আহব্বান জানান।

মানবাধিকার কর্মী ও কমিউনিটি ব্যক্তিত্ব মনোয়ার বদরুদ্দোজা বলেন, মানবাধিকার রক্ষায় মুসলিম ও অমুসলিম,দল -মত নির্বিশেষে সবার জন্যে কাজ করতে হবে।
মূল আলোচনার আগে মানবাধিকার নিয়ে নিজেদের পর্যালোচনামূলক বক্তব্য রাখেন তরুন আইনজীবী ও মানবাধিকার কর্মী ব্যারিস্টার আব্বাস ইসলাম খান, আইনজীবী ও মানবাধিকার কর্মী সৈয়দ তাসবির হাসান,সাপ্তাহিক এন আর বি নিউস এর সম্পাদক আমিনুর রশিদ , মিজানুর রহমান ( অাবুল হোসাইন ) শামিম, খুলনা জেলা বিএনপি‘র সমাজকল্যান বিষয়ক সম্পাদক মঞ্জুর হাসান, এস এম মাহবুব,ফিরোজ আহমেদ, সাহাব উদ্দিন, সেকান্দার হোসাইন, সোলাইমান মজুমদার প্রমুখ।

অনুষ্ঠানের সমাপনী বক্তব্যে ইউনিভার্সাল ভয়েস ফর জাস্টিস এর ভাইস চেয়ারম্যান মাহবুব আলী খানশূর বলেছেন – ধর্ম -বর্ণ, দল -মত নির্বিশেষে সকলের জন্যে মানবাধিকার রক্ষায় , সত্য ও ন্যায় প্রতিষ্ঠায় ইউনিভার্সাল ভয়েস ফর জাস্টিস কাজ করে যাচ্ছে। সবাই এক সাথে সত্য ও ন্যায় প্রতিষ্ঠা ও অন্যায়ের সাথে আপোষ না করলে একটি সুন্দর বাংলাদেশ গঠন করা সম্ভব বলে অভিমত ব্যক্ত করেন। এছাড়া অনুষ্ঠানে অংশ গ্রহণ করার জন্যে আগত অথিতিদের ধন্যবাদ জানান তিনি।

Share.

Comments are closed.

Exit mobile version