আভাসটা আগেই দিয়েছিল বিশ্ব ফুটবল সংস্থা (ফিফা)। অবশেষে সেটাই বাস্তবে রূপ নিতে যাচ্ছে। আসন্ন রাশিয়া বিশ্বকাপে মাঠের সিদ্ধান্ত পর্যালোচনায় থাকবে প্রযুক্তির বিশেষ ব্যবহার। এর নাম ভিডিও অ্যাসিসটেন্ট রেফারি (ভিএআর)। শুক্রবার জুরিখে ফিফার বৈঠকে এই সিদ্ধান্তের অনুমোদন দেয়া হয়। অবশ্য কয়েক সপ্তাহ ধরে ভিএআর পদ্ধতি নিয়ে বেশ বিতর্ক চলছে।

এই বিতর্কের মধ্যেই ফিফা চূড়ান্ত সিদ্ধান্তটা জানিয়ে দিল। এটাকে স্বচ্ছতার বহিঃপ্রকাশ হিসেবে দেখছেন ফিফা সভাপতি জিয়ান্নি ইনফান্তিনো। তার বিশ্বাস মাঠে রেফারিদের সহায়তা করতে এই প্রযুক্তির ব্যবহার কার্যকর ভূমিকা রাখবে।

রেফারির একটা সিদ্ধান্ত যেকোনো দলকে যেমন সর্বোচ্চ সুবিধা দিতে পারে, তেমনি স্বপ্নের সমাধিও করে দিতে পারে। ইতিহাসে এমন অসংখ্য উদাহরণ রয়েছে বিশ্ব ফুটবলে। তাই মাঠের লড়াইকে স্বচ্ছ ও নিরপেক্ষ রাখতেই ভিএআর ব্যবহারের সিদ্ধান্ত নিয়েছে ফিফা। সিদ্ধান্তটা অবশ্য দুই সপ্তাহ আগেই নিয়ে রেখেছিল তারা। অপেক্ষা ছিল অনুমোদনের। শুক্রবার বৈঠকে নিজেদের পরিকল্পনার সফল রূপ দিয়েছে বিশ্ব ফুটবলের সর্বোচ্চ নিয়ন্ত্রক সংস্থাটি।
ভিএআর পদ্ধতির আওতায় থাকবে ম্যাচের অনেক কিছুই।
গোল, পেনাল্টি, লাল কার্ডের মতো গুরুত্বপূর্ণ সিদ্ধান্ত গ্রহণে রেফারিকে সহায়তা করবে এটা। যদিও ভিএআর পদ্ধতির প্রয়োগ আগেও হয়েছে। তবে সেটা ছিল পরীক্ষামূলক। গত বছর কনফেডারেশন্স কাপে ভিএআরের ব্যবহার করা হয়েছিল। এছাড়া জার্মান বুন্দেসলিগা, ইতালিয়ান সিরি আ’ লীগ এবং ইংলিশ এফএ কাপে প্রয়োগ করা হয়েছে এই পদ্ধতি।
গত দেড় বছরে এ সবকিছু পর্যালোচনা করে আসন্ন বিশ্বকাপে ভিএআর ব্যবহারের সিদ্ধান্ত নিয়েছে ফিফা। আগামী ১৪ই জুন পর্দা উঠবে ফিফা বিশ্বকাপের। এই ফুটবলযজ্ঞের সমাপ্তির ঘটবে ১৫ই জুলাই। এই এক মাসে বিশ্বকাপের সব ক’টি ম্যাচে ব্যবহার করা হবে আধুনিক এই প্রযুক্তি।
Share.

Comments are closed.

Exit mobile version