এশিয়ান বাংলা ডেস্ক : গাজায় ইসরাইল সীমান্তে বিক্ষোভের জন্য জড়ো হচ্ছে হাজার হাজার ফিলিস্তিনি। ফিলিস্তিনের স্বাস্থ্য মন্ত্রণালয় জানিয়েছে ইসরাইলি নিরাপত্তা বাহিনীর গুলিতে সীমান্তে ৭ জন বিক্ষোভকারী নিহত এবং ৩৫০ জন আহত হয়েছেন। এরআগে সীমান্তে ট্যাংকের গোলায় একজন ফিলিস্তিনি কৃষক নিহত হন।

ইসরাইলের পুলিশ ৬টি স্থানে সংঘর্ষের কথা জানিয়েছে। উত্তেজনা সৃষ্টিকারীদের ওপর গুলি ছোড়ার কথাও স্বীকার করেছে ইসরাইল। সীমান্তে ৫টি স্থানে বিক্ষোভের জন্য ক্যাম্প বসিয়েছে ফিলিস্তিনিরা। ফিলিস্তিনের গণমাধ্যমগুলোতে প্রচারিত হচ্ছে সীমান্তে ইতোমধ্যে ৭ হাজার মানুষ জড়ো হয়েছে। গাজার উত্তরে জাবারিয়ার কাছে তিনজন এবং দক্ষিণে রাফার কাছে দুইজন আহত হয়েছেন। এসব স্থানে টিয়ার শেলও নিক্ষেপ করেছে ইসরাইলি বাহিনী।

গাজার দক্ষিণে খান ইউনিসে ওমর সামর নামে এক কৃষক মাঠে কাজ করার সময় ইসরাইলি ট্যাংকের গোলায় নিহত হওয়ার খবর ছড়িয়ে পড়ে। এসময় আরেকজন কৃষক আহত হন। প্রত্যক্ষদর্শীরা বলেছেন তারা ক্ষেত থেকে পার্সলে তুলছিলেন। ইসরাইলি সেনাবাহিনী বলেছে, নিরাপত্তা বেড়ার কাছে সন্দেহজনক কর্মকাণ্ড দেখার পর তারা দুই ব্যক্তিকে লক্ষ্য করে ট্যাংক থেকে গোলা ছোড়ে।

হামাসের ডাকা ছয় সপ্তাহব্যাপী কর্মসূচি ‘গ্রেট মার্চ অব রিটার্ন’ শুরুর আগে এ ঘটনা ঘটল। ১৯৪৮ সালে শরণার্থী হওয়া লাখ লাখ মানুষকে ইসরাইলের দখলে থাকা এলাকায় ফিরতে বাধা দেওয়ার প্রতিবাদে সীমান্ত বরাবর এই বিক্ষোভের ডাক দেওয়া হয়। বিক্ষোভ শুরুর দিন হিসেবে বেছে নেওয়া হয় ৩০ মার্চকে। ১৯৭৬ সালের এদিন ভূমি দখলের প্রতিবাদ জানাতে গিয়ে ইসরায়েলি নিরাপত্তা বাহিনীর হাতে ছয় বিক্ষোভকারী নিহত হন। বিক্ষোভ উপলক্ষে সীমান্তের কাছে ফিলিস্তিনিদের অসংখ্য তাঁবু দেখা যাচ্ছে বলেও বিবিসির প্রতিবেদনে জানানো হয়েছে।

Share.

Comments are closed.

Exit mobile version