এশিয়ান বাংলা ডেস্ক : বারুদের হুঙ্কার ছেড়ে সঙ্গীতের ঝঙ্কারে মাতল দুই কোরিয়া। ১৩ বছরের মধ্যে প্রথমবারের মতো উত্তর কোরিয়ায় কনসার্ট করেছেন দক্ষিণ কোরিয়ার পপ শিল্পীরা। পপ গানে তারা উত্তর কোরিয়ার নেতা কিম জং উন ও তার স্ত্রীকে মুগ্ধ করেছেন। পিয়ংইয়ংয়ে এ ধরনের অনুষ্ঠানকে নজিরবিহীন হিসেবে দেখা হচ্ছে। দক্ষিণ কোরিয়ার পপ তারকাদের অনুষ্ঠান উপভোগ করে কিমকে হাততালি দিয়ে উচ্ছ্বাস প্রকাশ করতে দেখা গেছে। এমনকি তিনি মঞ্চের পেছনে গিয়ে পপ তারকাদের সঙ্গে কথা বলেছেন, ছবি তুলেছেন। খবর বিবিসি ও দ্য ইন্ডিপেনডেন্টের।

মাসখানেক আগেও দু’দেশের মধ্যে যে উত্তেজনা ছিল, সে সব ভুলে এ অনুষ্ঠানে যেন সম্পর্কের একটা উষ্ণ পরিবেশ তৈরি হয়েছে। উত্তর কোরিয়ার সরকারি সংবাদ সংস্থার কেসিএনএ’র খবরে বলা হয়, এই প্রথম উত্তর কোরিয়ার কোনো নেতা দক্ষিণ কোরিয়ার সাংস্কৃতিক দলের পরিবেশনা উপভোগ করেন। যুদ্ধের মাঠ ছেড়ে যেন সঙ্গীতের মঞ্চে মাতল দুই কোরিয়া। বোমা-বারুদ ছেড়ে চলতি বছরের শুরু থেকে কোরিয়া উপদ্বীপে নতুন শীতল সুর বাজাতে শুরু করেছে উত্তর কোরিয়া।

দক্ষিণ কোরিয়ার পপ তারকাদের ১১ সদস্যের এ দলটি উত্তর কোরিয়ায় দু’টি কনসার্ট করছে। সিউলের শিল্পী, কলাকুশলী ও কর্মকর্তা মিলিয়ে ১৯০ জনের বেশি সদস্যের একটি দল পিয়ংইয়ং এসেছেন। রোববার পিয়ংইয়ংয়ের পূর্বাঞ্চলীয় একটি গ্রান্ড থিয়েটার হলে প্রথম কনসার্টটি হয়েছে। সেখানে আসন সংখ্যা ১৫০০টি। আজ (মঙ্গলবার) তারা আরেকটি কনসার্ট করবে। ‘বসন্ত আসছে’ এ শিরোনামে সঙ্গীতানুষ্ঠান করছে দক্ষিণ কোরিয়ার পপ তারকারা। অবশ্য এ বছরের শুরুতে দক্ষিণ কোরিয়ায় শীতকালীন অলিম্পিকে উত্তর কোরিয়ার একটি দল অংশ নিয়েছিল।

উত্তর কোরিয়ার নেতা কিমের সঙ্গে যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প ও দক্ষিণ কোরিয়ার প্রেসিডেন্ট মুন জায়ে ইনের বৈঠক হতে যাচ্ছে। এসব বৈঠকের আগে গত সপ্তাহেই কিম বেইজিংয়ে প্রথম বিদেশ সফরে গিয়ে চীনের প্রেসিডেন্ট শি জিনপিংয়ের সঙ্গে বৈঠক করেন।

উত্তর কোরিয়ার সাধারণ মানুষের সরাসরি দক্ষিণ কোরিয়ার তারকাদের পারফরমেন্স দেখার সুযোগ না হলেও তাদের আগ্রহের কমতি নেই। দক্ষিণ কোরিয়ার তারকাদের অনেককে নামে এবং চেহারায় চেনেন উত্তর কোরিয়ার বহু মানুষ। দক্ষিণ কোরিয়ার অনেক শিল্পী তাদের কাছেও তারকা।

Share.

Comments are closed.

Exit mobile version