এশিয়ান বাংলা, ঢাকা : আওয়ামী লীগের বিভিন্ন স্তরের নেতাকর্মীদের অভ্যন্তরীণ কোন্দল নিরসনে রীতিমতো নাভিশ্বাস উঠেছে তৃণমূল সফরে থাকা ১৫ টিমের প্রতিনিধিদের। বিশেষ করে মন্ত্রী, এমপি অথবা কেন্দ্রীয় নেতাদের সঙ্গে তৃণমূলের দ্বন্দ্ব মেটাতে বিব্রতকর পরিস্থিতির মুখোমুখি হতে হচ্ছে তাদের।
কিছু এলাকায় নিজেদের আধিপত্য ধরে রাখতে স্থানীয় প্রভাবশালী নেতারা সফররত টিমের ওপর নানাভাবে নিয়ন্ত্রণের চেষ্টা করেছেন। এমন পরিস্থিতিতে অনেক জেলায় নেতাকর্মীদের দূরত্ব না কমিয়ে শুধু কর্মী সম্মেলন করেই ফিরতে হয়েছে। যদিও অধিকাংশ জেলায় অন্তর্কোন্দল অনেকটাই নিরসন হয়েছে অথবা হওয়ার প্রক্রিয়ায় আছে বলে দাবি করছেন দায়িত্বপ্রাপ্ত নেতারা। আগামী জাতীয় নির্বাচনের আগেই ক্ষমতাসীনদের অন্তর্কোন্দল পুরোপুরি নিরসন হবে বলে আশাবাদ তাদের। তবে অনেক স্থানেই এ দ্বন্দ্ব দৃশ্যত মিটলেও কার্যত ‘বরফ’ গলেনি বলে দাবি তৃণমূল নেতাকর্মীদের।
সাংগঠনিক সফরে দলীয় কোন্দল নিরসন ছাড়াও আগামী নির্বাচনে সম্ভাব্য প্রার্থী বাছাই, প্রতিপক্ষের প্রার্থীর ব্যাপারে বিস্তারিত তথ্য-উপাত্ত সংগ্রহসহ ১২টি এজেন্ডা নিয়ে কাজ করছে টিমগুলো। কিন্তু কোনো কোনো স্থানে দলীয় কোন্দলের কারণে এসব কাজ সুষ্ঠুভাবে সম্পন্ন করা কঠিন হয়ে যাচ্ছে বলে মন্তব্য সংশ্লিষ্টদের।

সাংগঠনিক সফরে থাকা কমপক্ষে ১০ জন নেতা ও তৃণমূলের বিভিন্ন স্তরের নেতাকর্মীদের সঙ্গে আলাপ করে জানা গেছে উল্লিখিত সব তথ্য। কেন্দ্রের সিদ্ধান্ত অনুযায়ী ২৬ জানুয়ারি থেকে আওয়ামী লীগের ১৫টি টিম তৃণমূলে সাংগঠনিক সফর শুরু করেছে। এ পর্যন্ত প্রায় ২০টি জেলা সফর সম্পন্ন করেছে টিমগুলো। মাঠ পর্যায়ের এ সংক্রান্ত প্রতিবেদন আলাদাভাবে তৈরি করে আগামী জুনের মধ্যে হাইকমান্ডের কাছে জমা দেয়ার কথা রয়েছে।

আগামী নির্বাচনের আগে তৃণমূলে থাকা সব স্তরের কোন্দল নিরসন হবে- এমন মন্তব্য করে আওয়ামী লীগের প্রেসিডিয়াম সদস্য ড. আবদুর রাজ্জাক বলেন, যেসব জায়গায় স্থানীয় নেতা, এমপি-মন্ত্রীর মধ্যে সমস্যা আছে, সেখানে আমাদের কেন্দ্রীয় নেতারা গিয়ে তা সমাধান করে দিচ্ছেন। আশা করি আগামী নির্বাচনের আগেই এসব ছোটখাটো সমস্যা দূর হবে। নেতাকর্মীরা ঐক্যবদ্ধভাবে নির্বাচনে কাজ করবে।

বিভিন্ন জেলায় সফর করে আসা শাসক দলের একাধিক নেতা প্রায় একই ধরনের তথ্য দিয়ে বলেন, অনেক জেলায় প্রভাবশালীরাই দল পরিচালনা করেন। স্থানীয়ভাবে দলের শক্তিশালী অবস্থানটিও তারা তৈরি করেছেন। এদের বাইরে থাকা নেতাকর্মীরা ত্যাগী হলেও দলের ভবিষ্যৎ ও আগামী নির্বাচনের কথা চিন্তা করে নীরবে সহ্য করতে হয়েছে প্রভাবশালীদের বিভিন্ন প্রস্তাব। মূলত এসব প্রভাবশালী নেতার সঙ্গেই দ্বন্দ্ব বিভিন্ন স্থানের তৃণমূলের ত্যাগী নেতাকর্মীদের। এসব স্থানে আনুষ্ঠানিক কর্মী সভা করা ছাড়া টার্গেট অনুযায়ী তেমন কিছুই করা সম্ভব হয়নি। এছাড়া অনেক জেলায় গ্রুপিং করা প্রভাবশালী নেতারা দলবল নিয়ে হাজির হয়ে কেন্দ্রীয় নেতাদের সন্তুষ্টির চেষ্টাও ছিল চোখে পড়ার মতো। তবে এসব ছাপিয়ে দ্বন্দ্ব-সংঘাতপূর্ণ অধিকাংশ জেলায় সাংগঠনিক টিম সফল হয়েছে। এক্ষেত্রে চট্টগ্রাম, ময়মনসিংহ, কুমিল্লাকে উদাহরণ হিসেবে উল্লেখ করেন টিমে থাকা নেতারা।

সফরে থাকা টিমগুলোর একাধিক সদস্যের সঙ্গে কথা বলে জানা গেছে, সারাদেশে কমপক্ষে ৩৫টি জেলায় কমবেশি দ্বন্দ্ব-সংঘাত আছে। এগুলোর মধ্যে উল্লেখযোগ্য হচ্ছে – চট্টগ্রাম মহানগর, চট্টগ্রাম দক্ষিণ ও উত্তর, ব্রাহ্মণবাড়িয়া, খাগড়াছড়ি, বান্দরবান, কুমিল্লা উত্তর, দক্ষিণ ও মহানগর, নারায়ণগঞ্জ, মুন্সীগঞ্জ, নরসিংদী, জামালপুর, কিশোরগঞ্জ, শেরপুর, ফরিদপুর, শরীয়তপুর, খুলনা, রাজশাহী, নাটোর, নওগাঁ, বরিশাল মহানগর, ভোলা, পিরোজপুর, মৌলভীবাজার, মাদারীপুর ও সুনামগঞ্জ। এসব এলাকায় জেলা-উপজেলা সভাপতি-সাধারণ সম্পাদকের মধ্যেই গ্রুপিং বেশি। কয়েকটি জেলায়

মন্ত্রী-এমপি ও নেতাদের গ্রুপিংয়ের কারণে খুনোখুনির ঘটনাও ঘটেছে। বিভিন্ন স্থানীয় সরকার নির্বাচনে প্রার্থী মনোনয়ন, টেন্ডারবাজি, ভাগবাটোয়ারা, জমি দখল, আগামী জাতীয় নির্বাচনে মনোনয়ন প্রত্যাশী নতুন সম্ভাব্যপ্রার্থীর কর্মকাণ্ড পরিচালনাসহ প্রভাব-প্রতিপত্তিকে ঘিরেই মূলত এসব দ্বন্দ্বের সৃষ্টি।

সফররত নেতারা আরও জানান, চট্টগ্রাম দক্ষিণ জেলায় ভূমি প্রতিমন্ত্রী সাইফুজ্জামান চৌধুরী জাবেদের সঙ্গে জেলা সভাপতি মোছলেম উদ্দিন আহমেদের বিবাদ ছিল প্রকাশ্যে। একজন কোনো অনুষ্ঠানে গেলে অন্যজন তা বর্জন করতেন। চট্টগ্রাম উত্তর জেলার সাবেক সভাপতি ইঞ্জিনিয়ার মোশাররফ হোসেনের সঙ্গে মুখ দেখাদেখি নেই সহসভাপতি গিয়াস উদ্দিন চৌধুরীর। চট্টগ্রাম মহানগর আওয়ামী লীগের প্রয়াত সভাপতি এবিএম মহিউদ্দিন চৌধুরীর অনুসারীদের সঙ্গে সাধারণ সম্পাদক আ জ ম নাছিরের মধ্যে আধিপত্যের দ্বন্দ্বও ছিল নিত্যদিনের। কিন্তু এসব দ্বন্দ্ব-কোন্দল নিরসন করা হয়েছে।

জানা গেছে, প্রেসিডিয়াম সদস্য ইঞ্জিনিয়ার মোশাররফ হোসেনের নেতৃত্বে গঠিত টিম এই দ্বন্দ্ব নিরসনে চট্টগ্রাম সফর করেছে। সফরে কর্মিসভা শেষে কোন্দলে জড়িয়ে পড়া নেতাদের নিয়ে রুদ্ধদ্বার বৈঠক করেন কেন্দ্রীয় নেতারা। বৈঠকে উল্লিখিত ৬ নেতা ও তাদের অনুসারীদের মধ্যকার চলমান দ্বন্দ্ব নিরসন করে বুক মিলিয়ে দেয়া হয়।

দীর্ঘদিন থেকে চলে আসা চট্টগ্রামে দলীয় কোন্দল নিরসনকে সাংগঠনিক সফরের সফলতা উল্লেখ করে ওই টিমের অন্যতম সদস্য ও আওয়ামী লীগের উপ-প্রচার ও প্রকাশনা সম্পাদক আমিনুল ইসলাম আমিন বৃহস্পতিবার যুগান্তরকে বলেন, দ্বন্দ্ব-কোন্দল নিরসনে আমরা অনেক কঠোর ছিলাম। বিষয়টি জোরালোভাবে আলোচনায় আসায় আর কোন্দল জিইয়ে রাখার কারণ ছিল না। আমরা সবাইকে ঐক্যবদ্ধ করে দিয়ে এসেছি। তারা এখন ঐক্যবদ্ধ সে প্রমাণও আমরা পেয়েছি ২১ মার্চ প্রধানমন্ত্রীর চট্টগ্রাম সফরে। তারা সম্মিলিতভাবে কাজ করে একটি বিশাল জনসমাবেশ উপহার দিয়েছে। আগামী নির্বাচনে ঐক্যবদ্ধ থেকে তারা নৌকার প্রার্থীকে জিতিয়ে আনার প্রতিশ্রুতিও দিয়েছেন বলে জানান আমিন।

তবে বিষয়টি কেন্দ্রীয় নেতারা মিটমাটের কথা বললেও স্থানীয় একাধিক নেতা নাম প্রকাশ না করার শর্তে আশঙ্কা প্রকাশ করে বলেছেন, এটি বাহ্যিক মিল। ক্ষমতার দ্বন্দ্বে কেউ কাউকে ছাড় দেবে না। এক্ষেত্রে নিয়মিতভাবে দলীয় কর্মকাণ্ডের ওপর কেন্দ্রের নজরদারি থাকা প্রয়োজন বলে মন্তব্য করেন তারা।

এছাড়া কুমিল্লায় প্রবীণ আওয়ামী লীগ নেতা আফজাল খান ও সংসদ সদস্য আ ক ম বাহাউদ্দিন বাহারের দ্বন্দ্ব দীর্ঘদিনের। কুমিল্লা সিটি কর্পোরেশন নির্বাচনে নৌকার পরাজয়ের মূল কারণ হিসেবে এই দুই নেতার দ্বন্দ্বকে দুষছেন স্থানীয় ও কেন্দ্রীয় আওয়ামী লীগ নেতারা। কেন্দ্রীয় নেতাদের সফরে এই দ্বন্দ্ব দূর হয়েছে বলে জানান সংশ্লিষ্টরা।

‘দ্বন্দ্ব নয়, নেতৃত্বের প্রতিযোগিতায় সৃষ্ট দূরত্ব সফরে গিয়ে নিরসন করা হয়েছে – উল্লেখ করে কুমিল্লায় সাংগঠনিক সফর করা আওয়ামী লীগের প্রেসিডিয়াম সদস্য অ্যাডভোকেট আবদুল মতিন খসরু বলেন, বিশাল সংগঠন, সমস্যা থাকবেই। আর সেগুলো মিটমাটের জন্য আওয়ামী লীগ সভাপতি প্রধানমন্ত্রী শেখ হাসিনা আমাদের সাংগঠনিক সফরে পাঠিয়েছেন। তিনি বলেন, আফজাল খান-বাহার দ্বন্দ্ব এখন অতীত।

রিপোর্ট তৈরি হচ্ছে জানিয়ে তিনি বলেন, আমরা তৃণমূল সফরে গিয়ে সংগঠনে যেসব সমস্যা লক্ষ্য করেছি তা তাৎক্ষণিকভাবে সমাধানের চেষ্টা করেছি। যেগুলো হয়নি তা রিপোর্টের মাধ্যমে নেত্রীর কাছে তুলে ধরব। অনেক মীমাংসিত ইস্যু আমরা পর্যবেক্ষণে রেখেছি। পরে এ নিয়ে রিপোর্ট করব।

সফরে অভ্যন্তরীণ কোন্দল ছাড়াও এমপি-মন্ত্রীদের হাল নাগাদ তথ্য এবং সম্ভাব্য প্রার্থীদের নিয়ে কাজ করা হয়েছে জানিয়ে আবদুল মতিন খসরু বলেন, আগামী নির্বাচনে জনপ্রিয় ও ক্লিন ইমেজের প্রার্থীকে মনোনয়ন দেবেন শেখ হাসিনা। এ সংক্রান্ত একটি প্রতিবেদন পেশ করা হবে দলীয় সভাপতির কাছে।

দলীয় সূত্রে জানা গেছে, কোন্দলপূর্ণ জেলা সাতক্ষীরা, যশোর, কুষ্টিয়া, নীলফামারী, চুয়াডাঙ্গা, সুনামগঞ্জ জেলা নেতাদের দ্বন্দ্ব প্রকাশ্যে রূপ নেয়ায় কেন্দ্রে ডেকে তাদের মিলিয়ে দেয়া হয়েছিল। সফরকারী টিম এসব জেলা গভীরভাবে পর্যবেক্ষণ করেছে।

দ্বন্দ্ব নিরসনে কেন্দ্রের কঠিন উদ্যোগ নিতে হবে জানিয়ে নীলফামারী জেলার জলঢাকা উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক সহিদ হোসেন রুবেল বলেন, স্থানীয় এমপির যন্ত্রণায় মূল আওয়ামী লীগ জলঢাকায় কোণঠাসা হয়ে আছে। দলের মধ্যে বলয় সৃষ্টি করে রেখেছেন। হামলা-মামলা দিয়ে তৃণমূল নেতাদের এলাকা ছাড়া করছেন। কেন্দ্র এ নিয়ে এখনই সিদ্ধান্ত না নিলে আগামী নির্বাচনে এর প্রভাব পড়বে।

দ্বন্দ্ব-কোন্দলের বিপর্যয় হাড়ে হাড়ে টের পেয়েছেন সম্প্রতি অনুষ্ঠিত ইউনিয়ন ও পৌরসভা নির্বাচনে আওয়ামী লীগের প্রার্থীরা। স্থানীয় নেতাদের অসহযোগিতার কারণে অধিকাংশ স্থানে হারতে হয়েছে নৌকার প্রার্থীদের।

সম্প্রতি অনুষ্ঠিত সিলেটের ফেঞ্চুগঞ্জ উপজেলার পাঁচটি ইউনিয়ন পরিষদ ভোটে চারটিতেই ভরাডুবি হয়েছে আওয়ামী লীগের। আর যে একটিতে নৌকার প্রার্থী লেইছ চৌধুরী জিতেছেন তার পিছনে জামায়াতের সমর্থন ছিল বলে এলাকায় চার আছে। আর যে ৪টিতে পরাজয় হয়েছে বিজয়ীর ধারে কাছেই আসতে পারেনি তারা। বিএনপির জয়ের পেছনে আওয়ামী লীগ নেতাদের হাত থাকার অভিযোগ করেছেন পরাজিত নৌকার প্রার্থীরা।

জানা যায়, শাসকদলের হারার নেপথ্যে কাজ করেছেন দলীয় কোন্দল ছাড়াও সাংগঠনিক কার্যক্রমে স্থবিরতা ও প্রচারে দলীয় নেতাকর্মীদের আন্তরিকতার অভাব। এমন বিপর্যয়ে আওয়ামী লীগে কোন্দল আরও বাড়বে। একে অপরের প্রতি সন্দেহ-অবিশ্বাসের মাত্রা আরও তীব্র হবে।

নির্বাচনে সিলেট নগর আওয়ামী লীগের সভাপতি ও সাবেক সিটি মেয়র বদরউদ্দিন আহমদ কামরান কয়েকটি সভায় চোখের জল ফেলে নৌকায় ভোট চেয়েছেন। এতে আর যাই হোক দলীয় নেতাকর্মীদের মধ্যে কোনো পরিবর্তন আসেনি।

মাইজগাঁও ইউনিয়ন নির্বাচনে আওয়ামী লীগের প্রার্থী জুবেদ আহমদ চৌধুরী শিপু ক্ষোভ প্রকাশ করে বলেন, প্রমাণ আমার হাতে আছে। আমার ব্যক্তিগত ইমেজ ও পারিবারিক ঐতিহ্যের কারণে সাধারণ ভোটাররা আমাকে ভোট দিলেও দলের সিংহভাগ ভোট আমি পাইনি।

সেসময় উত্তর ফেঞ্চুগঞ্জ ইউনিয়ন আ’লীগের সাংগঠনিক সম্পাদক টিপু সুলতান বলেছিলেন, নৌকা প্রার্থীর পক্ষে অনেকে লোক দেখানো গণসংযোগে অংশ নিলেও ভোট প্রার্থনায় আন্তরিক ছিলেন না। গণসংযোগের ছবি তুলে শুধু ফেসবুকে পোস্ট করে নিজেকে নেতা জাহির করা পর্যন্ত তাদের কার্যক্রম সীমাবদ্ধ ছিল।

চট্টগ্রামের দীঘিনালা উপজেলার সদ্য অনুষ্ঠিত হওয়া ইউনিয়ন নির্বাচনে শোচনীয় পরাজয় হয়েছে আওয়ামী লীগের। উপজেলার বাবুছড়া ইউনিয়নে ৬ কেন্দ্রে মাত্র ১৬ ভোট পেয়েছে নৌকার প্রার্থী মো. মুজিবুর রহমান। এর জন্য স্থানীয় আওয়ামী লীগের অসহযোগিতাকেই দায়ী করছেন তিনি। একই অবস্থা অনুষ্ঠিত অন্যান্য নির্বাচনেও।

এখানেই শেষ নয়, সম্প্রতি দলে একপক্ষকে ঘায়েল করতে আরেক পক্ষ হাতুড়ি বাহিনী গঠন করেছে। যশোরের কেশবপুর উপজেলায় ছাত্রলীগের ‘হাতুড়ি বাহিনী’র বিরুদ্ধে সংবাদ সম্মেলন করে তা থেকে নিস্তার চেয়েছেন উপজেলা আওয়ামী লীগ। স্থানীয় সংসদ সদস্য (প্রতিমন্ত্রী) এই বাহিনীর পৃষ্ঠপোষকতা করছেন দাবি করে আওয়ামী লীগ নেতারা বলেন, উপজেলা ছাত্রলীগের সদস্য খন্দকার আবদুল আজিজ ও তার ভাই শরিফুল ইসলাম এই বাহিনীর নেতৃত্ব দিচ্ছে। তারা প্রতিমন্ত্রীর অনুগত। মঙ্গলবার যশোর প্রেসক্লাব মিলনায়তনে সংবাদ সম্মেলন করে এই অভিযোগ তুলে ধরেন উপজেলা আওয়ামী লীগ সভাপতি এসএম রুহুল আমীন ও সাধারণ সম্পাদক গাজী গোলাম মোস্তফা।

প্রসঙ্গত, দলের অন্তর্কোন্দল সৃষ্টিকারী নেতাদের বিরুদ্ধে ইতিমধ্যেই কঠোর হুশিয়ারি উচ্চারণ করেছেন আওয়ামী লীগ সভাপতি প্রধানমন্ত্রী শেখ হাসিনা। ৩১ মার্চ অনুষ্ঠিত দলের কার্যনির্বাহী কমিটির বৈঠকে তিনি বলেন, যারা দলের ও দলীয় প্রার্থীর বিরুদ্ধে কাজ করেছে, তারা যদি এমপি হয়ে থাকেন অথবা এমপির জন্য মনোনয়ন চান, আমার হাত থেকে তারা মনোনয়ন পাবেন না। তারা দলীয় পদধারী হলে বহিষ্কার হবেন। এ বিদ্রোহী নেতাদের তালিকা করতে আট সাংগঠনিক সম্পাদককে নির্দেশ দেন তিনি।

প্রধানমন্ত্রী নির্দেশনার পরপরই ফের সাংগঠনিক সফর শুরু করেছেন সাংগঠনিক সম্পাদকরা। সফরে প্রধানমন্ত্রীর নির্দেশ মোতাবেক দলের বিরুদ্ধে কাজ করা এমপি-মন্ত্রী ও নেতাদের বিষয়ে তথ্য-উপাত্ত সংগ্রহ করছেন।

এ বিষয়ে আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক আ ফ ম বাহাউদ্দিন নাছিম বৃহস্পতিবার বলেন, দলীয় সভাপতির নির্দেশ মোতাবেক আমরা প্রতিবেদন তৈরি কাজ শুরু করে দিয়েছি। এক প্রশ্নের জবাবে তিনি বলেন, অনেক জেলায় আমরা এমপি-মন্ত্রী ও নেতাদের মধ্যে দ্বন্দ্ব-সংঘাতের চিত্র খুঁজে পেয়েছি। অনেকে এলাকায় প্রভাব বিস্তারে তারা এসব করছেন সে তথ্যও উঠে আসছে। আমরা একটি প্রতিবেদন তৈরি করব। খুব শিগগির তা দলীয় সভাপতির কাছে পেশ করা হবে।

এছাড়া সুপ্রিমকোর্ট বার অ্যাসোসিয়েশন নির্বাচনে আওয়ামী লীগের পরাজয়ের কারণ অনুসন্ধানে পাঁচ সদস্যের কমিটি গঠন করে দিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। তারাও তদন্তের কাজ শুরু করেছেন। ইতিমধ্যে ২টি বৈঠক করে বেশ কিছু কারণ উদঘাটনের কথা জানিয়েছেন কমিটির একজন সদস্য। সূত্র : যুগান্তর

Share.

Comments are closed.

Exit mobile version