এশিয়ান বাংলা, ঢাকা : কুমিল্লার চৌদ্দগ্রামে বাসে পেট্রলবোমা হামলায় ৮ যাত্রী নিহত হওয়ার ঘটনায় দায়ের করা মামলায় বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়ার জামিনের আবেদন নাকচ করে দিয়েছেন আদালত। মঙ্গলবার কুমিল্লার ৫নং আমলি আদালতের বিচারক ও সিনিয়র জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট মোস্তাইন বিল্লাহ্ এ আদেশ দেন। খালেদা জিয়ার আইনজীবী অ্যাডভোকেট সানাউল্লাহ মিয়া বিষয়টি নিশ্চিত করেছেন। কুমিল্লার ৫নং আমলি আদালতে খালেদা জিয়ার হাজিরা পরোয়ানা প্রত্যাহার ও জামিনের আবেদন করেছিলেন তার আইনজীবীরা। আবেদনের শুনানিতে অংশ নেন ঢাকা থেকে আসা আইনজীবী অ্যাডভোকেট সানাউল্লাহ মিয়া, কুমিল্লার আইনজীবী অ্যাডভোকেট নাজমুস সা’দাত, অ্যাডভোকেট কাইমুল হক রিংকুসহ বিএনপিপন্থী বেশ কয়েকজন আইনজীবী। শুনানির পর বিচারক খালেদা জিয়ার জামিনের আবেদন নামঞ্জুর করে আদেশ দেন।

অ্যাডভোকেট নাজমুস সা’দাত জানান, আদালত খালেদা জিয়ার জামিন নামঞ্জুর করেছেন। আমরা তার জামিনের বিষয়ে আইনগত প্রক্রিয়া অনুসরণ করে পরবর্তী পদক্ষেপ নেব।

১২ মার্চ কুমিল্লার আদালতে খালেদা জিয়ার হাজিরা পরোয়ানা (প্রোটেকশন ওয়ারেন্ট) প্রত্যাহার ও জামিন আবেদন দাখিল করা হয়েছিল। খালেদা জিয়াকে কেন হাজির করা হয়নি তা রাষ্ট্রপক্ষের কাছে জানতে চান আদালত। এ সময় রাষ্ট্রপক্ষ জানান, খালেদা জিয়ার অসুস্থতার কারণে তাকে আদালতে হাজির করা সম্ভব হয়নি। সবশেষ ৮ এপ্রিল আইজীবীরা জামিন আবেদন করেন। বিচারক মঙ্গলবার শুনানির দিন ধার্য করেন।

উল্লেখ্য, ২০১৫ সালের ৩ ফেব্রুয়ারি ভোর রাতে ২০ দলীয় জোটের টানা অবরোধের সময় কুমিল্লার চৌদ্দগ্রামের জগমোহনপুরে ঢাকা-চট্টগ্রাম মহাসড়কে একটি নৈশকোচে দুর্বৃত্তরা পেট্রলবোমা ছুড়ে মারে। এতে বাসের ৮ যাত্রী দগ্ধ হয়ে মারা যান। আহত হন ২০ জন। এ ঘটনায় চৌদ্দগ্রাম থানার এসআই নুরুজ্জামান বাদী হয়ে ৭৭ জনের বিরুদ্ধে মামলা দায়ের করেন। মামলায় খালেদা জিয়াসহ বিএনপির শীর্ষস্থানীয় ৬ নেতাকে হুকুমের আসামি করা হয়। ৭৭ জন আসামির মধ্যে ৩ জন মারা যান, ৫ জনকে চার্জশিট থেকে বাদ দেয়া হয়। খালেদা জিয়াসহ অপর ৬৯ জনের বিরুদ্ধে তদন্তকারী কর্মকর্তা ডিবির পরিদর্শক ফিরোজ হোসেন কুমিল্লা আদালতে চার্জশিট দাখিল করেন।

Share.

Comments are closed.

Exit mobile version