সৌদি আরবের ভূমিতে আজ থেকে ৯০ হাজার বছর আগে আধুনিক মানুষ বসবাস করত বলে নতুন একটি গবেষণায় বেরিয়ে এসেছে। সম্প্রতি পাওয়া হোমো স্যাপিয়েন্স বা মানব হাড়ের রেডিও আইসোটোপ পরীক্ষা করে বিজ্ঞানীরা এই ধারণা করছেন। সৌদি আরবের আল ওয়াস্তা এলাকায় সংরক্ষিত একটি হ্রদের নিচে কয়েকটি আঙুলের হাড় পান বিজ্ঞানীরা। এর মালিকের অন্য আর কিছু পাওয়া যায়নি।
বিজ্ঞানী ড. হাও গ্রোকাট বলছেন, ‘এটা স্বাভাবিক,’ ‘সে সময়ে বসবাসকারী মানব বা অন্য প্রাণীগুলো বেশির ভাগই কোনো চিহ্ন না রেখে বিদায় হয়ে গেছে। ‘আমরা ভাগ্যবান যে, আমরা এরকম একটি টুকরা পেয়েছি। হয়তো একজনের এরকম একটি টুকরা থেকে এখনি কিছু বলা যাবে না, তবে এ থেকে অনেক তথ্য পাওয়া যাবে।’
এর আগে ইসরাইল, চীন আর অস্ট্রেলিয়া থেকে পাওয়া নানা নমুনা দেখে ধারণা করা হতো যে, অন্তত এক লাখ ৮০ হাজার বছর আগেই মানুষ আফ্রিকা মহাদেশ থেকে বেরিয়ে বিভিন্ন এলাকায় ছড়িয়ে পড়ে। তারও আগে বিজ্ঞানীদের ধারণা ছিল, আফ্রিকা থেকে অন্তত ৬০ হাজার বছর আগে মানুষ ছড়িয়ে পড়তে শুরু করে।
বিজ্ঞানীরা বলছেন, ৯০ হাজার বছর আগে সৌদি আরবের পরিবেশ আজকের তুলনায় বেশ ভিন্ন ছিল। মওসুমি বৃষ্টিপাতের কারণে তখন অনেক বড় বড় হৃদ তৈরি হয়েছিল, জলহস্তীর মতো প্রাণী সেসব হৃদে থাকত। অ্যান্টি লোপ আর বুনো গরুর মতো অনেক প্রাণী এখানে বাস করত। ড. গ্রোকাটের মতে, এসব কারণেই আফ্রিকা থেকে তখনকার মানুষ সৌদি আরবে এসে বসবাস করতে শুরু করে। দক্ষিণ আফ্রিকায় সাম্প্রতিক গবেষণাতেও বেরিয়ে এসেছে যে, জলবায়ু পরিবর্তনের কারণেই সেই প্রাচীন সময় মানুষ আফ্রিকা থেকে বেরিয়ে বিভিন্ন মহাদেশে ছড়িয়ে পড়তে শুরু করে।

Share.

Comments are closed.

Exit mobile version