এশিয়ান বাংলা ডেস্ক : সিরিয়ায় একযোগে পশ্চিমা হামলার প্রতিশোধ হিসেবে সাইবার হামলা চালাতে পারে রাশিয়া। ব্রিটিশ গোয়েন্দাদের আশঙ্কা, মস্কোর প্রথম কোপ ব্রিটেনের ওপরই পড়বে। দ্য টেলিগ্রাফ, ডেইলি মেইল ও মিররসহ ব্রিটেনের বহু শীর্ষস্থানীয় দৈনিকে সোমবারের প্রধান খবর ছিল- ‘ব্রিটেনে রাশিয়ার সাইবার যুদ্ধ শুরু।’ সাইবার বিশ্লেষকরা আশঙ্কা করছেন, যুক্তরাজ্যের বিমানবন্দর, রেলওয়ে নেটওয়ার্ক, হাসপাতাল, পানি-বিদ্যুৎ ও গ্যাস সরবরাহ সাইবার হামলার প্রধান টার্গেট হতে পারে। ব্রিটিশ এমপি, মন্ত্রী এবং গুরুত্বপূর্ণ সরকারি কর্মকর্তাদের ওপরও সাইবার হামলা চালাতে পারে রাশিয়া।
লন্ডনের দ্য টেলিগ্রাফ লিখেছে, ব্রিটেনের বিরুদ্ধে সাইবার যুদ্ধ শুরু করেছে রাশিয়া। শনিবার সিরিয়ায় ক্ষেপণাস্ত্র হামলার পর থেকে ক্রেমলিনের সঙ্গে সম্পর্কিত বিভিন্ন বেনামি সোশ্যাল মিডিয়া অ্যাকাউন্ট থেকে অনলাইনে ‘ভুয়া খবর’-এর সরবরাহ ২ হাজার গুণ বেড়ে গেছে। ব্রিটিশ গোয়েন্দারা এগুলোকে সর্বাত্মক সাইবার যুদ্ধের আলামত হিসেবে বিবেচনা করছেন। হ্যাকাররা ব্রিটেনের প্রধান প্রধান প্রতিষ্ঠানের কম্পিউটারগুলোয় ঢুঁ মারার চেষ্টা করেছেন বলেও সতর্ক বার্তা দিয়েছেন ব্রিটিশ সাইবার গোয়েন্দারা।

ডেইলি এক্সপ্রেস লিখছে, ব্রিটিশ গোয়েন্দারা আশঙ্কা করছেন, বিমানবন্দর, রেলওয়ে নেটওয়ার্ক, হাসপাতাল, পানি-বিদ্যুৎ ও গ্যাস সরবরাহ রাশিয়ার সাইবার হামলার প্রধান টার্গেট হতে পারে। ব্রিটেনের শীর্ষস্থানীয় প্রতিরক্ষা বিশেষজ্ঞ অধ্যাপক মাইকেল ক্লার্ক বলেন, ‘বদলা নিতে রাশিয়া সামরিক পথ বেছে নেবে বলে মনে হয় না, কিন্তু সাইবার যুদ্ধের পথ নেয়ার সম্ভাবনা প্রচুর। আগামী দুই তিন সপ্তাহের মধ্যে এটা চোখে পড়তে পারে।’ অধ্যাপক ক্লার্ক বলেন, ‘সাইবার হামলার শিকার হতে পারে সবাই। বিদ্যুৎ চলে যাবে। গ্যাস-পানি সরবরাহ বন্ধ হয়ে যেতে পারে। সবচেয়ে খারাপ যা হতে পারে, তা হল মাঝ আকাশে ব্রিটিশ কোনো বিমান বিধ্বস্ত হওয়ার ঘটনা।’

গত মাসে ব্রিটেনের সামরিক গোয়েন্দা প্রধান জেনারেল স্যার ক্রিস ডেভরেল হুশিয়ার করেছিলেন, বিমানবন্দরগুলোর নিয়ন্ত্রণ ব্যবস্থা পঙ্গু করে দেয়ার ক্ষমতা রাশিয়া অর্জন করেছে। ডেইলি মেইল পত্রিকা ব্রিটেনের প্রতিরক্ষা মন্ত্রণালয়ের সূত্র উল্লেখ করে বলছে, ব্রিটিশ এমপি, মন্ত্রী এবং গুরুত্বপূর্ণ সরকারি লোকজনের বিরুদ্ধে বিব্রতকর তথ্য ছড়ানো নিয়ে সরকারের ভেতর আশঙ্কা তৈরি হয়েছে।

ব্রিটিশ পররাষ্ট্রমন্ত্রী বরিস জনসন রোববার বিবিসিকে এক সাক্ষাৎকারে সাইবার যুদ্ধের হুমকির কথা স্বীকার করেছেন।

Share.

Comments are closed.

Exit mobile version