এশিয়ান বাংলা, ঢাকা : ঢাকার সঙ্গে সড়কপথে নেপালের কাঠমান্ডু বাস চলাচলের সমীক্ষা করতে শুরু হল পরীক্ষামূলক যাত্রা (ট্রায়াল রান)। সোমবার মতিঝিল বিআরটিসি আন্তর্জাতিক বাস টার্মিনাল থেকে শ্যামলী-এনআর ট্রাভেলসের দুটি বাস কাঠমান্ডুর উদ্দেশে যাত্রী নিয়ে যাত্রা করে। দুটি বাসে তিন দেশের ৪২ প্রতিনিধি রয়েছেন। বাস দুটি ভারতের শিলিগুড়ি হয়ে নেপাল পৌঁছবে। সেখানে বাংলাদেশ, ভারত ও নেপালের কর্মকর্তাদের মধ্যে তিন দেশীয় বাস চলাচলের বিষয়ে আলোচনার জন্য একটি বৈঠক হবে।

আন্তর্জাতিক বাস রুট ঢাকা-কলকাতা, ঢাকা-খুলনা-কলকাতা, ঢাকা-শিলংসহ পাঁচটি রুটে বাস পরিচালনা করছে যৌথভাবে বিআরটিসি-শ্যামলী এনআর ট্রাভেলস।

ঢাকা-শিলিগুড়ি-কাঠমান্ডু পরীক্ষামূলক যাত্রা উপলক্ষে মতিঝিল বাস ডিপোতে এক উদ্বোধনী অনুষ্ঠানের আয়োজন করা হয়। এতে প্রধান অতিথির বক্তব্যে সড়ক পরিবহন ও মহাসড়ক বিভাগের সচিব মো. নজরুল ইসলাম বলেন, ট্রায়াল রানের মধ্য দিয়ে ঢাকা- উপ-আঞ্চলিক যোগাযোগের নতুন সূচনা হল। এটি পরীক্ষামূলক যাত্রা। ভারতের শিলিগুড়ি হয়ে নেপালে কাঠমান্ডু পর্যন্ত ১ হাজার ১০০ কিলোমিটার সড়ক পাড়ি দেয়ার সময়ে তিন দেশের প্রতিনিধি দল সড়কের বিভিন্ন সমস্যা, জ্বালানি সংগ্রহের স্পট, বিশ্রাম ও খাবারের জায়গা কোথায় হলে ভালো হয় তা দেখবে। এরপর তারা একটি সুপারিশ করবে। এ যাত্রায় যেসব সমস্যা উঠে আসবে তার মধ্যে কিছু কিছু তাৎক্ষণিক সমাধান করা যাবে, আবার কিছু সমস্যা সমাধান সময়সাপেক্ষ ব্যাপার। এক প্রশ্নের জবাবে তিনি বলেন, ট্রায়াল রানের রিপোর্ট পাওয়ার পর তিন দেশে যাত্রী চলাচলের চুক্তি করতে পারব বলে আশাবাদী। তবে এখনই দিনক্ষণ বলা যাবে না। তবে আমরা চুক্তির বিষয়ে শতভাগ ইতিবাচক। অভ্যন্তরীণ সমস্যার কারণে ভুটান এতে যুক্ত হতে পারছে না। অপর এক প্রশ্নের জবাবে তিনি বলেন, নেপাল যেতে হলে ভারতের ট্রানজিট ভিসার প্রয়োজন হবে।

ট্রায়াল রানে বাংলাদেশ প্রতিনিধি দলের নেতৃত্ব দিচ্ছেন বিআরটিসির চেয়ারম্যান ফরিদ আহমদ ভূঁইয়া। তিনি বলেন, বাস দুটিতে তিন দেশের প্রতিনিধিরা রয়েছেন। বাসের স্টাফ ও গাইডরা তাদের সঙ্গে কী ধরনের আচরণ করেন সে বিষয়টি দেখা হবে। এছাড়া যাত্রাপথের বিভিন্ন স্থানে বিরতি হবে। সেখানকার স্থানীয় প্রশাসনের সঙ্গে তিন দেশের বাস চলাচলের সুবিধা-অসুবিধা চিহ্নিত করতে আলোচনা করা হবে। শ্যামলী-এনআর ট্রাভেলের ব্যবস্থাপনা পরিচালক শুভঙ্কর ঘোষ রকেশ বলেন, হুন্দাই কোম্পানির নতুন ও আরামদায়ক বাসে আন্তর্জাতিক ও দেশীয় রুটগুলোতে যাত্রী বহন করছি। এরই মধ্যে দেশে ও বিদেশে আমাদের কোম্পানির সুনাম অর্জিত হয়েছে। আমরা আশা করছি, আন্তর্জাতিক রুটগুলোতে আমাদের যাত্রীসেবার মান আরও বাড়াতে পারব।

ট্রায়াল রানে বাংলাদেশের ২৫, ভারতের ১২ ও নেপালের ৬ জন প্রতিনিধি রয়েছেন। বাস দুটি যাত্রা বিরতি দিয়ে নেপাল যাবে আবার সেখান থেকে বাংলাদেশে ফিরে আসবে। উদ্বোধনী অনুষ্ঠানে আরও উপস্থিত ছিলেন বাংলাদেশে নিযুক্ত ভারতীয় হাইকমিশনের ফার্স্ট সেক্রেটারি (ইকোনমিক) গৌরব গান্ধী, নেপালের ডেপুটি চিফ অব মিশন ধন বাহাদুর অলি, শ্যামলী-এনআর ট্রাভেলসের চেয়ারম্যান রমেন্দ্রনাথ ঘোষ, সড়ক পরিবহন ও মহাসড়ক বিভাগ এবং বিআরটিসির ঊর্ধ্বতন কর্মকর্তারা।

Share.

Comments are closed.

Exit mobile version