এশিয়ান বাংলা, ঢাকা : প্রধানমন্ত্রী শেখ হাসিনা ‘গ্লোবাল উইমেনস লিডারশিপ অ্যাওয়ার্ড’ পাচ্ছেন। বাংলাদেশসহ এশিয়া ও প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলে নারী শিক্ষা এবং নারী উদ্যোক্তার প্রসারে অভূতপূর্ব নেতৃত্ব দানের স্বীকৃতিস্বরূপ যুক্তরাষ্ট্রভিত্তিক এনজিও ‘গ্লোবাল সামিট অব উইমেন’ এ পদক দিচ্ছে। পররাষ্ট্রমন্ত্রী এএইচ মাহমুদ আলী মঙ্গলবার সংবাদ সম্মেলনে এ তথ্য প্রকাশ করেন। পররাষ্ট্র মন্ত্রণালয়ে আয়োজিত সংবাদ সম্মেলনে প্রতিমন্ত্রী শাহরিয়ার আলম, সচিব শহিদুল হক উপস্থিত ছিলেন।

লিখিত বক্তব্যে পররাষ্ট্রমন্ত্রী বলেন, অস্ট্রেলিয়ার প্রধানমন্ত্রী ম্যালকম টার্নবুলের আমন্ত্রণে বৃহস্পতিবার তিন দিনের সফরে সে দেশে যাচ্ছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। এ সময় তিনি সিডনিতে ২০১৮ সালের গ্লোবাল সামিট অব উইমেন শীর্ষক সভায় যোগ দেবেন। বাংলাদেশে লিঙ্গ সমতা নিশ্চিত করার জন্য ২০১৮ সালের এই বিশ্ব নারী শীর্ষ সম্মেলনে তাকে আমন্ত্রণ জানানো হয়েছে। তিন দিনের ওই সফরে প্রধানমন্ত্রী সিডনিতে পুরস্কার গ্রহণ করবেন।

পররাষ্ট্রমন্ত্রী বলেন, গত বছর জাপানের প্রধানমন্ত্রী শিনজো আবে এই আজীবন সম্মাননা পুরস্কার পান। এর আগে জাতিসংঘ মহাসচিব বান কি মুন ও ইউনেস্কোর সাবেক মহাপরিচালক ইরিনা বোকোভা এ পুরস্কারে ভূষিত হন। এছাড়া জাতিসংঘের সাবেক শরণার্থীবিষয়ক হাইকমিশনার সাদাকো ওগাতা, চিলির সাবেক প্রেসিডেন্ট মিশেল ব্যাশলেট, আয়ারল্যান্ডের সাবেক রাষ্ট্রপতি মেরি রবিনসনসহ অনেক প্রথিতযশা ব্যক্তি এ মর্যাদাপূর্ণ সম্মাননা গ্রহণ করেন। শুক্রবার সিডনিতে এক অনুষ্ঠানে প্রধানমন্ত্রীর হাতে পুরস্কারটি তুলে দেয়া হবে। সেখানে তিনি নারীর ক্ষমতায়ন, সমসুযোগ ও সমঅধিকার প্রতিষ্ঠা এবং জাতীয় উন্নয়নে নারীকে মূলধারায় নিয়ে আসার ক্ষেত্রে সরকারের উদ্যোগ তুলে ধরে বক্তব্য দেবেন। সফরকালে শনিবার সিডনির কমনওয়েলথ হাউসে অস্ট্রেলিয়া প্রধানমন্ত্রীর সঙ্গে শেখ হাসিনার দ্বিপক্ষীয় বৈঠক হবে। আলোচনায় শিক্ষা, ক্রীড়া, মানবসম্পদ উন্নয়ন, বাণিজ্য ও বিনিয়োগ, জ্বালানি ও বিদ্যুৎ, কৃষি এবং তথ্য ও যোগাযোগ প্রযুক্তি প্রাধান্য পাবে।

Share.

Comments are closed.

Exit mobile version