এশিয়ান বাংলা ডেস্ক : এবার তরুণ অভিবাসীদের জন্য ড্রিমার্স প্রকল্প (ডাকা) বাতিলে ট্রাম্পের পরিকল্পনা খারিজ করে দিয়েছে মার্কিন এক আদালত। মঙ্গলবার ডাকা বহাল রাখার আদেশ দিয়েছে ওয়াশিংটন ডিসির ফেডারেল আদালত। এ নিয়ে যুক্তরাষ্ট্রের তৃতীয় ফেডারেল আদালতে ট্রাম্পের বিরুদ্ধে রায় দিল। ওয়াশিংটনের আদালতের বিচারক জন ব্যাটস বলেন, ডেফার্ড অ্যাকশান ফর চিলড্রেনহুড অ্যারাইভালস (ডাকা) প্রকল্প বন্ধের পদক্ষেপের বিষয়ে কার্যত কোনো যৌক্তিকতা নেই। খবর বিবিসির।

বিচারক তার এক রায় বাস্তবায়নের আগে ৯০ দিনের মধ্যে ট্রাম্প প্রশাসনের এ সিদ্ধান্ত বিবেচনা করার আদেশ দিয়েছে। এর আগে নিউইয়র্ক ও সান ফ্রান্সিসকোর ফেডারেল আদালতও ট্রাম্পের বিরুদ্ধে গিয়ে ডাকা বহাল রাখার আদেশ দেয়।

সাবেক প্রেসিডেন্ট বারাক ওবামার আমলে চালু করা ড্রিমার্স প্রকল্প বাতিলের চেষ্টায় স্বপ্নভঙ্গ হতে চলেছে লাখো অনিবন্ধিত তরুণ অভিবাসীর। অভিবাসীবিরোধী হিসেবে বিশেষ পরিচিতি পাওয়া ট্রাম্প ২০১৬ সালের প্রেসিডেন্ট নির্বাচনের আগে থেকে ডাকা কর্মসূচির ঘোর বিরোধিতা করছিলেন। নির্বাচনে জিতলে এটি বাতিলের পরিকল্পনাও সাফ জানিয়ে দেন তিনি। ক্ষমতার বছর পূর্ণ হওয়ার আগেই পরিকল্পনা বাস্তবায়ন করে তিনি তার কথাও রাখেন। কিন্তু আদালতে বারবার তা হোঁচট খাচ্ছে।

এদিকে মুসলিম ভ্রমণ নিষেধাজ্ঞা নিয়ে বুধবার সুপ্রিমকোর্টে শুনানি হওয়ার কথা রয়েছে। ছয় মুসলিমপ্রধান দেশের নাগরিকদের ওপর ট্রাম্পের এই নিষেধাজ্ঞা বৈধ কিনা, সে বিষয়ে আদেশ দেবেন বিচারপতিরা।

Share.

Comments are closed.

Exit mobile version