এশিয়ান বাংলা ডেস্ক : আন্তর্জাতিক রাসায়নিক অস্ত্র নিরস্ত্রীকরণ সংস্থা ব ওপিসিডব্লিউতে নিযুক্ত রাশিয়ার রাষ্ট্রদূত আলেকসান্দার শুলগিন বলেছেন, মিথ্যা অজুহাত দিয়ে যুক্তরাষ্ট্রকে আর সিরিয়ায় হামলা করতে দেয়া হবে না।

হেগে এক সংবাদ সম্মেলনে তিনি বলেন, দামেস্কের বিরুদ্ধে ওয়াশিংটনের সামরিক হামলার আশঙ্কা রয়েছে । সিরিয়ার বিরুদ্ধে আবারো হামলার হুমকি দিচ্ছে যুক্তরাষ্ট্র।

রাশিয়ার পররাষ্ট্রমন্ত্রী সের্গেই ল্যাভরভ বলেছেন, সিরিয়ার ওপর সাম্প্রতিক হামলার পর দেশটিকে ক্ষেপণাস্ত্র প্রতিরক্ষা ব্যবস্থা এস-৩০০ না দেয়ার আর কোনো কারণ নেই। এস-৩০০ না দেয়ার বিষয়ে মস্কোর জন্য সব ধরনের নৈতিক বাধ্যবাধকতা দূর করে দিয়েছে মার্কিন ক্ষেপণাস্ত্র হামলার ঘটনা।

ল্যাভরভ বলেন, এক দশক আগে আমাদের বন্ধুদের অনুরোধের কারণে আমরা প্রতিশ্রুতি দিয়েছিলাম যে, সিরিয়ার সরকারকে এস-৩০০ ক্ষেপণাস্ত্র প্রতিরক্ষা ব্যবস্থা দেব না এবং আমরা তাদের যুক্তিকে মেনে নিয়েছিলাম এই ভেবে যে, এ ধরনের ব্যবস্থা পরিস্থিতিকে আরো অস্থিতিশীল করে তুলতে পারে যদিও এস-৩০০ সম্পূর্ণভাবে প্রতিরক্ষামূলক। আমরা তাদের কথায় কান দিয়েছিলাম কিন্তু হামলার পর আর সেই বাধ্যবাধকতা নেই।

গত ১৪ এপ্রিল মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প সিরিয়ার ওপর ক্ষেপণাস্ত্র হামলার নির্দেশ দেন। শনিবার সিরিয়ার স্থানীয় সময় ভোর ৪টায় আমেরিকা, ব্রিটেন ও ফ্রান্সের সামরিক বাহিনী ক্ষেপণাস্ত্র হামলা চালায়।

হামলার পর রাশিয়া বলছে, তারা সিরিয়াকে এস-৩০০ ক্ষেপণাস্ত্র প্রতিরক্ষা ব্যবস্থা দেয়ার কথা বিবেচনা করতে পারে যাতে এ ধরনের আগ্রাসনের মুখে সিরিয়া নিজেকে রক্ষা করতে পারে।

রুশ এই ঘোষণার পর ইসরাইলের ভেতরে আতঙ্ক দেখা দিয়েছে। কাারণ ইসরাইলের সেনারা প্রায়ই সিরিয়ার ভেতরে বিমান ও ক্ষেপণাস্ত্র হামলা চালিয়ে থাকে।

Share.

Comments are closed.

Exit mobile version