আমারদেশ লাইভ, ফেনী : একাদশ জাতীয় সংসদ নির্বাচন কে সামনে রেখে ক্ষমতাসীন বলেই আওয়ামী লীগে মনোনয়ন প্রত্যাশীর সংখ্যা বেশি—এমন কথা বলছে দলটির স্থানীয় নেতাকর্মীরা। মাঠে আছেন বর্তমান সংসদ সদস্যসহ দলটির অন্তত চারজন নেতা।

অন্যদিকে বিএনপির মনোনয়নপ্রত্যাশীর সংখ্যাও কম নয়। যদিও একজনই নানা কর্মকাণ্ড নিয়ে সরব। একাদশ জাতীয় সংসদ নির্বাচন ঘিরে ফেনী-৩ আসনে এ চিত্রই পাওয়া যাচ্ছে এখন পর্যন্ত।

মনোনয়ন প্রত্যাশীরা তৃণমূল নেতাকর্মীদের সঙ্গে যোগাযোগ রাখার পাশাপাশি তদবির-লবিং করছেন কেন্দ্রে। নির্বাচনী এলাকার গুরুত্বপূর্ণ স্থানে আওয়ামী লীগের সম্ভাব্য প্রার্থীদের ব্যানার-ফেস্টুন চোখে পড়লেও বিএনপি কাজ করছে নীরবে।

সোনাগাজী-দাগনভূঁইয়া নিয়ে ফেনী-৩ নির্বাচনী এলাকাটিতে বিএনপিই শক্তিশালী। স্বাধীনতার পর এই আসনটি বিএনপির দুর্গ বলে খ্যাত। এই আসনে আওয়ামীলীগের তুলনায় বিএনপির জনপ্রিয়তা অনেক বেশি। গত কয়েকবারের সংসদ নির্বাচনে টানা তিনবারই জিতেছেন বিএনপির অন্যতম প্রভাবশালী প্রয়াত নেতা মোশাররফ হোসেন।

দশম সংসদ নির্বাচনে জাতীয় পার্টির সাথে প্রতিদ্বন্দ্বিতা করে স্বতন্ত্র প্রার্থী হিসেবে হাজী রহিম উল্যাহ নির্বাচিত হন। আর এই আসনে বিএনপি শক্তিশালী হলেও ভোটের দিক থেকে খুব বেশি পিছিয়ে নেই আওয়ামী লীগ।

দলগুলোর স্থানীয় নেতাকর্মীদের সূত্রে জানা যায়, একাদশ সংসদ নির্বাচনে ফেনী-৩ আসন থেকে আওয়ামী লীগের মনোনয়ন প্রত্যাশীরা হলেন- বর্তমান সংসদ সদস্য হাজী রহিম উল্যাহ, যুবলীগের ভারপ্রাপ্ত চেয়ারম্যান আবুল বাশার, ছাত্রলীগের সাবেক সহ-সভাপতি জহির উদ্দিন মাহমুদ লিপটন ও মহিলা লীগের সাংস্কৃতিক বিষয়ক সম্পাদক রোকেয়া প্রাচী।

বিএনপির মনোনয়ন আলোচনায় আছেন দলের চেয়ারপার্সনের উপদেষ্টা আবদুল আউয়াল মিন্টু, যুক্তরাষ্ট্র জিয়ামঞ্চের সভাপতি সোলাইমান ভূঁইয়া। তবে এই আসনে বিএনপির কাউকে মাঠে তেমন দেখা যাচ্ছে না।

অন্যদিকে জাতীয় পার্টির মনোনয়ন চান ১ জন। তিনি হলেন, জাতীয় পার্টির কেন্দ্রীয় নেতা রিন্টু আনোয়ার। যিনি গত নির্বাচনে মনোনয়নপত্র জমা দিলেও পরে মাঠে না থেকে নির্বাচনে অংশ নেন। ফলে ওই নির্বাচনে সফলতা পাননি।

আওয়ামী লীগ : স্থানীয় বিভিন্ন সূত্রে জানা গেছে, মনোনয়ন নিয়ে আওয়ামী লীগের মধ্যে কোন্দল বাড়ছে। বিশেষ করে গত ইউনিয়ন পরিষদ নির্বাচনে চেয়ারম্যান প্রার্থী বাছাই করাকে কেন্দ্র করে স্থানীয় আওয়ামী লীগ নেতাকর্মীদের মধ্যে বিভক্তি সৃষ্টি হয়।

আওয়ামী লীগ সূত্রে জানা গেছে, একাদশ সংসদ নির্বাচনে দলের মনোনয়ন পাওয়ার ক্ষেত্রে কিছুটা হলেও এগিয়ে আছেন ছাত্রলীগের সাবেক সহ-সভাপতি জহির উদ্দিন মাহমুদ লিপটন। যদিও আরো কয়েকজন নেতা মনোনয়ন পাওয়ার জন্য তৎপরতা চালাচ্ছেন।

সোনাগাজী উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক এডভোকেট রফিকুল ইসলাম বলেন, ‘বড় দল হিসেবে আওয়ামী লীগে মনোনয়নপ্রত্যাশীর সংখ্যা বেশি হবে—এটাই স্বাভাবিক। আর দলীয় সভানেত্রী যাকে মনোনয়ন দেবেন নেতাকর্মীরা তার পক্ষেই কাজ করবে।

বিএনপি : স্থানীয় বিএনপির নেতাকর্মীদের সঙ্গে আলাপ করে জানা যায়, দলীয় প্রতীকের পাশাপাশি ব্যক্তিও তাদের কাছে গুরুত্বপূর্ণ। তারা প্রার্থী বেছে নিতে চায়। যিনি সব সময় তাদের পাশে থাকেন তাকেই তারা প্রার্থী হিসেবে চাইবে।

নেতাকর্মীরা জানান, বিএনপি এখন অনেকটা জর্জরিত। বিএনপির নেতাকর্মীরা বিভিন্ন ভাবে সরকার দলীয়দের হামলা মামলার স্বীকার। আর এই হামলা মামলার স্বীকার নেতাকর্মীদের নানান ভাবে দলটির কেন্দ্রীয় নেতা আবদুল আউয়াল মিন্টু সাহায্য সহযোগিতা করে আসছেন।

বিএনপির নেতাকর্মীরা জানান, জাতীয় সংসদ নির্বাচনে মনোনয়ন পেতে মরিয়া যুক্তরাষ্ট্র জিয়া মঞ্চের সভাপতি সোলাইমান ভূঁইয়া। তিনি ইতোমধ্যে দেশে এসে নেতাকর্মীদের নিয়ে সভা-সমাবেশ শুরু করেছেন। সরকার দলীয়দের হামলা-মামলার স্বীকার নেতাকর্মীদের নানাভাবে সাহায্য সহযোগিতা করে আসছেন। মনোনয়নের আশায় তিনি কেন্দ্রীয় নেতাদের সাথে সবসময় যোগাযোগ রক্ষা করছেন।

জাতীয় পার্টি : ফেনী-৩ আসনে জাতীয় পার্টি থেকে নির্বাচনের প্রস্তুতি নিচ্ছেন রিন্টু আনোয়ার। এখানে জাতীয় পার্টির কর্মকাণ্ড চোখে পড়ার মতো নয়। জাতীয় দিবস পালন করা ছাড়া দলীয় আর কোনো কাজ করতে দেখা যায় না বিরোধী দল জাতীয় পার্টির নেতাকর্মীদের। তবে দলটির নেতারা দাবি করেন, তারা বিভিন্ন সময় সভা করেন। নেতাকর্মীদের খোঁজখবর নেন।

সংসদের বর্তমান বিরোধী দল জাতীয় পার্টির স্থানীয় নেতাকর্মীদের সঙ্গে কথা বলে জানা যায়, গত নির্বাচনে দলটির কেন্দ্রীয় কমিটির নেতা রিন্টু আনোয়ার এই আসনের মনোনয়ন পেলেও দলীয় কোণঠাসায় পড়ে নির্বাচনে মাঠে নামেননি। একাদশ সংসদ নির্বাচনে দলটি ৩০০ আসনে নির্বাচন করবে বলে ঘোষণা দিয়েছে।

সোনাগাজী উপজেলা জাতীয় পার্টির নেতা রফিকুল ইসলাম মানিক জানান, ‘আমি আশাবাদী, দল থেকে রিন্টু আনোয়ারকে মনোনয়ন দেয়া হবে। ’

অন্যান্য : এ আসনে নির্বাচন করতে চান ইসলামী আন্দোলন বাংলাদেশের একাধিক নেতা। তারা একেকজন নিজেদের মনোনয়ন প্রত্যাশার কথা নিশ্চিত করেছেন।

Share.

Comments are closed.

Exit mobile version