এশিয়ান বাংলা, ঢাকা : চলতি অর্থবছর এশিয়া এবং প্যাসিফিক অঞ্চলে সবচেয়ে দ্রুত বর্ধনশীল অর্থনীতির দেশ ভারত। দ্বিতীয় অবস্থানে বাংলাদেশ। ভারতে চলতি অর্থবছর প্রবৃদ্ধি হবে ৭ দশমিক ৪ শতাংশ আর বাংলাদেশে ৭ শতাংশ। আগামী অর্থবছর ভারতে প্রবৃদ্ধি বেড়ে ৭ দশমিক ৮ শতাংশ হলেও বাংলাদেশে একই থাকবে। আন্তর্জাতিক মুদ্রা তহবিলের (আইএমএফ) এক প্রতিবেদনে এমন প্রক্ষেপণ করা হয়েছে।

সংস্থাটির বুধবার প্রকাশিত ‘এশিয়া অ্যান্ড প্যাসিফিক রিজিওনাল ইকোনমিক আউটলুক’ শীর্ষক প্রতিবেদনে বলা হয়েছে, এশিয়ার সম্ভাবনায় বাজার ও অর্থনীতির দেশের তালিকায় বাংলাদেশ অন্যতম। এছাড়া সার্ক দেশের মধ্যে ভারত, শ্রীলংকা ও নেপাল রয়েছে এ তালিকায়।

প্রতিবেদনে বলা হয়েছে, চলতি অর্থবছর চীনে প্রবৃদ্ধি হবে ৬ দশমিক ৬ শতাংশ, পরবর্তী অর্থবছর তা কমে ৬ দশমিক ৪ শতাংশ হবে। ভিয়েতনামের প্রবৃদ্ধি হবে ৬ দশমিক ৬ শতাংশ, পরবর্তী অর্থবছর তা কমে ৬ দশমিক ৫ শতাংশ হবে। চলতি অর্থবছর নেপালের প্রবৃদ্ধি হবে ৫ শতাংশ, পরবর্তী বছর তা কমে ৪ শতাংশ হবে। শ্রীলংকায় চলতি অর্থবছর প্রবৃদ্ধি হবে ৪ শতাংশ, পরবর্তী অর্থবছর তা বেড়ে ৪ দশমিক ৫ শতাংশ হবে।

প্রতিবেদনে বলা হয়েছে, গত বছরের মাঝামাঝি থেকে এ অঞ্চলের অর্থনীতি গতি পেয়েছে। এর আগের চিত্র ছিল ভিন্ন। চীন ও ভারতের অর্থনীতি গতি পেয়েছে, যা বদলে দিয়েছে এ অঞ্চলের অর্থনীতি। আর্থিক খাতে চাঙ্গাভাব তৈরি হলেও পুঁজিবাজারে অস্থিরতা রয়েছে। আইএমএফ বলছে, আর্থিক খাতবহির্ভূত কর্মকাণ্ড বিশেষ করে ভৌগোলিক অস্থিরতা বা চীন-যুক্তরাষ্ট্রের বাণিজ্য যুদ্ধ, বিভিন্ন দেশে রাজনৈতিক অস্থিরতা, সুশাসনের দুর্বলতা ও দুর্নীতি, বিরূপ আবহাওয়া এবং সন্ত্রাস ও নিরাপত্তাহীনতার বিষয়গুলো এ অঞ্চলে প্রবৃদ্ধিকে বাধাগ্রস্ত করতে পারে।

এর আগে গত অক্টোবরে প্রকাশিত সংস্থাটির বিশ্ব অর্থনীতির চালচিত্র প্রতিবেদন চলতি ২০১৭-১৮ অর্থবছর বাংলাদেশের জিডিপিতে ৭ শতাংশ প্রবৃদ্ধি হবে এমন প্রক্ষেপণ করেছে। এতে চলতি অর্থবছরে মূল্যস্ফীতি কমে ৫ দশমিক ৮ শতাংশে হবে বলে উল্লেখ করা হয়েছে, যা গত অর্থবছর শেষে ছিল ৬ শতাংশ। সংস্থাটি বলছে, চলতি অর্থবছর শেষে বাংলাদেশের চলতি হিসাবে জিডিপির ১ দশমিক ৩ শতাংশ নেতিবাচক অবস্থা সৃষ্টি হবে, যা গত অর্থবছরে ছিল দশমিক ৭০ শতাংশ। আইএমএফ বলছে, আগামী ২০২২ সাল পর্যন্ত বাংলাদেশের অর্থনৈতিক প্রবৃদ্ধি হবে ৭ শতাংশ হারে। সম্প্রতি চলতি অর্থবছরে জিডিপি প্রবৃদ্ধি ৬ দশমিক ৫ শতাংশ হবে বলে পূর্বাভাস দিয়েছে বিশ্বব্যাংক। সরকারি হিসাবে, চলতি অর্থবছরে জিডিপি প্রবৃদ্ধির হার ৭ দশমিক ৬৫ শতাংশ হবে বলে পূর্বাভাস দেয়া হয়েছে। এ ছাড়া এশিয়ান ডেভেলপমেন্ট ব্যাংক (এডিবি) এ সময়ে প্রবৃদ্ধির হার ৭ শতাংশ হবে বলে পূর্বাভাস দিয়েছে।

Share.

Comments are closed.

Exit mobile version