এশিয়ান বাংলা, ঢাকা : গাজীপুর সিটি কর্পোরেশন নির্বাচনের ভোট গ্রহণের নতুন তারিখ ২৬ জুন ঘোষণা করেছে নির্বাচন কমিশন (ইসি)। সর্বোচ্চ আদালতের আদেশে বাধা কাটার পর রোববার কমিশন সভায় নির্বাচনের এ তারিখ চূড়ান্ত করা হয়।

প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কেএম নুরুল হুদার সভাপতিত্বে রাজধানীর আগারগাঁওয়ের নির্বাচন ভবনে এ বৈঠক অনুষ্ঠিত হয়। এতে চার নির্বাচন কমিশনার, কমিশন সচিব, অতিরিক্ত সচিব, যুগ্ম সচিব পর্যায়ের কর্মকর্তা, রিটার্নিং কর্তকর্তা, সহকারী রিটার্নিং কর্মকর্তা এবং জেলা নির্বাচন কর্মকর্তা উপস্থিত ছিলেন।

বৈঠক শেষে ইসি সচিব হেলালুদ্দীন আহমদ সাংবাদিকদের জানান, এ নির্বাচনের জন্য নতুন করে তফসিল ঘোষণার প্রয়োজন পড়বে না। প্রার্থীরা ১৮ জুন থেকে আবারও প্রচারের সুযোগ পাবেন।

ইসির নির্বাচন পরিচালনা শাখার যুগ্ম সচিব (চলতি দায়িত্ব) ফরহাদ আহাম্মদ খান বলেন, আদালতের আদেশ প্রতিপালন করতে হবে। কোনো ধরনের পর্যবেক্ষণ থাকলেও তা ভোটের আগে সম্পন্ন করা হবে। তিনি বলেন, ১৭ জুন পর্যন্ত কোনো ধরনের প্রচার চালাতে পারবেন না প্রার্থীরা। কেউ প্রচারের চেষ্টা করলে আচরণবিধি লঙ্ঘিত হবে। রিটার্নিং কর্মকর্তা এ বিষয়ে গণবিজ্ঞপ্তি জারি করবেন।

১৫ মে ভোটের দিন রেখে ৩১ মার্চ গাজীপুর ও খুলনা সিটি কর্পোরেশনের নির্বাচনের তফসিল ঘোষণা করেছিল ইসি। সে অনুযায়ী ভোটের প্রস্তুতিও চলছিল। কিন্তু ঢাকার সাভারের শিমুলিয়া ইউনিয়নের ছয়টি মৌজা গাজীপুর সিটি কর্পোরেশনে অন্তর্ভুক্তির বৈধতা চ্যালেঞ্জ করে ওই ইউনিয়নের চেয়ারম্যান এবিএম আজহারুল ইসলাম সুরুজ রিট আবেদন করলে ৬ মে নির্বাচন ৩ মাস স্থগিতের নির্দেশ দেন হাইকোর্ট। ওই আদেশের বিরুদ্ধে বিএনপি ও আওয়ামী লীগের দুই মেয়র প্রার্থীর আবেদন এবং নির্বাচন কমিশনের লিভ টু আপিলের নিষ্পত্তি করে আপিল বিভাগ বৃহস্পতিবার স্থগিতাদেশ বাতিল করে ২৮ জুনের মধ্যে ভোট করার নির্দেশ দেন।

১৫ মে এ নির্বাচনে ভোট গ্রহণের কথা ছিল। প্রধান দুই দলের প্রার্থীসহ সব প্রার্থী ও তাদের সমর্থকরা পুরোদমে প্রচারে নেমেছিলেন। ভোট গ্রহণের সব ধরনের প্রস্তুতিও নিচ্ছিল ইসি। ভোট গ্রহণের মাত্র ৯ দিন আগে আচমকা নির্বাচন স্থগিত হওয়ায় থমকে যায় গাজীপুর।

Share.

Comments are closed.

Exit mobile version