যুগান্তর ডেস্ক : যুক্তরাষ্ট্রের টেলিভিশন চ্যানেল সিবিএসের শীর্ষ নির্বাহী কর্মকর্তা ও চেয়ারম্যান লেস মুনভিসের বিরুদ্ধে যৌন হয়রানির অভিযোগ করেছেন অভিনেত্রী ইলিয়ানা ডগলাস সহ কমপক্ষে ৬ জন নারী।
তাদের অভিযোগ তিনি তাদেরকে ‘ভয়াবহভাবে’ চুমু দিয়েছেন। ইলিয়ানা বলেছেন, তার শারীরিক এ নিপীড়ন ছিল ভয়ঙ্কর। তিনি এতটাই চুমু দিয়ে লেগে থাকতেন যে তাকে আমি সরাতে পারতাম না। ওই ৬ জন নারীই বলেছেন, তারা তখন কথা বলতে পারেন নি। কারণ তারা মনে করেছিলেন তাদের ক্যারিয়ার ক্ষতিগ্রস্ত হবে।
দ্য নিউ ইয়র্কার ম্যাগাজিন এ খবর প্রকাশ করার পর সিবিএস কর্তৃপক্ষ অভিযোগের তদন্ত করার কথা বলেছে। লেস মুনভিসের পক্ষে একটি বিবৃতি দিয়েছে সিবিএস। তাতে বলা হয়েছে, ইলিয়ানা ডগলাসকে চুমু দেয়ার চেষ্টার বিষয়টি স্বীকার করেছেন মুনভিস। তবে তাকে যৌন হয়রানি বা ভয়ভীতি প্রদর্শনের অভিযোগ অস্বীকার করেছেন।
সিবিএস বলেছে, তারা অভিযোগের তদন্ত করছে এবং এ বিষয়ে যথাযথ একশন নেবে। ওদিকে লেস মুনভিস (৬৮) নিউ ইয়র্কার ম্যাগাজিনকে বলেছেন, অতীতে তিনি হয়তো কোনো কোনো নারীকে অস্বস্তিকর অবস্থায় ফেলে দিয়েছিলেন। এটা ছিল ভুল। এ জন্য তাদের কাছে তিনি ভীষণ দুঃখ প্রকাশ করেছেন। তিনি বলেছেন, আমি সব সময় জানতাম এবং শ্রদ্ধা করতাম যে ‘না’ মানে ‘না’। অর্থাৎ কোনো নারী না বললে তার দিকে তিনি অগ্রসর হতেন না। তিনি আরো বলেছেন, কারো ক্যারিয়ার ক্ষত করা বা তাকে হয়রান করতে কখনোই আমি আমার পদের অপব্যবহার করি নি।
ওদিকে এ খবর প্রকাশ হওয়ার পর সিবিএস নেটওয়ার্কের শেয়ারের দাম শুক্রবার পড়ে গেছে শতকরা ৬ ভাগ। লেস মুনভিসের বিরুদ্ধে এই ৬ নারীর অভিযোগ প্রকাশ করেছেন রোনান ফারো। তিনি হলিউড প্রযোজক হারভে উইনস্টেইনের বিরুদ্ধে যৌন হয়রানির অভিযোগ প্রকাশ করে এ বছর জিতেছেন পুলিৎজার পুরস্কার।
রিপোর্টে বলা হয়েছে, সিবিএস বস যে ৬ জন নারীর সঙ্গে যৌন হয়রানি করেছেন তা ঘটেছিল ২০ বছরেরও বেশি আগে। এ বিষয়ে তদন্ত করছে সিবিএসের দ্য ইন্ডিপেন্ডেন্ট ডাইরেক্টরস। যেহেতু অভিযোগটি কয়েক দশক আগের তাই এ বিষয়ে তদন্ত শেষে যে সিদ্ধান্ত আসবে পরিচালনা পরিষদ তা পর্যালোচনা করবে এবং যথাযথ ব্যবস্থা নেবে।

Share.

Comments are closed.

Exit mobile version