এশিয়ান বাংলা ডেস্ক : দাওয়াইয়ে ওজন কমবে কোনও এক্সারসাইজ ছাড়াই। এগুলি করতেও পারে যে কেউ।
আট থেকে আশি— শরীর নিয়ে কে না নাজুক! কে না চায় ছিপছিপে থাকতে! কিন্তু অনিয়ম, রাস্তার খাবার— ওজন বেড়ে যাওয়ার কারণের অভাব নেই। অভাব দাওয়াইয়ের। অথচ বিশেষজ্ঞরা বলছেন, সাধ্যের মধ্যেই রয়েছে এমন কিছু নিদান যা মেনে চললে সুস্থ সুন্দর ছিপছিপে থাকা বাঁয়ে হাত কি খেল।

সম্প্রতি টাইম ম্যাগাজিনে প্রকাশিত একটি প্রতিবেদনে এমনই পাঁচ দাওয়াই দেওয়া হয়েছে। পড়ুন সেই পাঁচ পরামর্শ:

এক জায়গায় বসে থাকবেন না : কাজের জায়গায় স্থির হয়ে বসে থাকা চলবে না। ছোট ছোট অ্যাক্টিভিটি করুন। মাঝে মাঝে উঠে দাঁড়ান। চিউইং-গাম চিবোন। ৩০০ থেকে ২০০০ ক্যালোরি খরচ হয় এতে।

গ্রিন টি খান : এক কাপ গ্রিন টি মানে শরীরে মাত্র দু‌ই ক্যালরির প্রবেশ। অন্য দিকে গ্রিন টি চার থেকে পাঁচ শতাংশ মেটাবলিজম বাড়ায়।

আরও বেশি পানি খান : ক্যালরি বার্ন করার ব্যাপারে পানির ভূমিকা ব্যাপক। শরীরকে আর্দ্র রাখতে হবে। পানির পরিমাণ বাড়ান। রোগমুক্ত হতে এর কোনো বিকল্প নেই।

খাওয়ার পাতে ভিটামিন সি যোগ করুন : অ্যারিজোনা স্টেট ইউনিভার্সিটি-র সমীক্ষকরা দেখিয়েছেন, লেবু জাতীয় ফলের মধ্যে থাকা ভিটামিন সি ক্যালরি বার্নার।

হাসুন : আন্তর্জাতিক একটি স্বাস্থ্য জার্নাল, ইন্টারন্যাশানাল জার্নাল জানাচ্ছে, হাসতে হাসতে পেট খিল ধরিয়ে ফেলুন। এক একটি খিল ৪০ ক্যালরি পোড়াতে সাহায্য করে।

Share.

Comments are closed.

Exit mobile version