এশিয়ান বাংলা ডেস্ক : সৌদির রোবট শহর নিওমে প্রথমবারের মতো মন্ত্রিসভার বৈঠক করলেন বাদশাহ সালমান বিন আবদুল আজিজ। মন্ত্রী-আমলাদের বিশাল বহর নিয়ে মঙ্গলবার নির্মিতব্য শহর পরিদর্শন করেন তিনি। চলতি গ্রীস্মকালের বেশ কয়েকটি দিন তিনি এখানেই অবস্থান করবেন। গত বছরের অক্টোবরে উদ্বোধন করার পর প্রথমবারের জন্য প্রকল্পটি দেখতে এলেন তিনি। বুধবার এ খবর দিয়েছে ব্লুমবার্গ।

জর্ডান ও মিসর সীমান্তে তাবুক অঞ্চলে ৫০০ বিলিয়ন ডলার ব্যয়ে এই রোবট শহর নির্মাণ করা হচ্ছে। রোবট শহর বলার কারণ, এই শহরে মানুষের চেয়ে রোবটই বেশি থাকবে। এতদিন বৈজ্ঞানিক কল্পকাহিনীতে মানুষ যেসব রোবট দেখেছে, তা বাস্তব হয়ে আসবে এই শহরে। নিরাপত্তা, যোগাযোগ ও ট্রাফিক ব্যবস্থা হবে রোবটনিয়ন্ত্রিত। কয়েক দিন আগেই রিয়াদে রোবটচালিত ফার্মেসি উদ্বোধন করা হয়েছে। নতুন শহরে জীবনের প্রায় প্রতিটি ক্ষেত্রে রোবটের উপস্থিতি থাকবে।

প্রায় ২৬ হাজার ৫০০ বর্গকিলোমিটার জায়গাজুড়ে নির্মিতব্য এই শহরকে যুবরাজ মোহাম্মদ বিন সালমান ‘স্বপ্নের শহর’ বলে অভিহিত করেছেন। যুক্তরাষ্ট্রের নিউইয়র্ক শহর থেকে প্রায় ৩৩ গুণ এবং লন্ডনের চেয়ে ২০ গুণ বড় হবে এই শহর। মহাপরিকল্পনার নানা বিবরণ দেয়া হয়েছে প্রকল্পের জন্য তৈরি করা ওয়েবসাইট ‘ডিসকোভার নিওম’ এ। সেখানে বলা হয়েছে, নিওমের মতো কিছুর অভিজ্ঞতা এই পৃথিবীতে আগে কখনো কেউ লাভ করেনি। মেগা সিটিকে কিভাবে সাজানো হবে সে বিষয়ে ওয়েবসাইটে ৮টি বিষয়ের কথা বলা হয়েছে- প্রথমত, মরুভূমিতে পানির সংকট। আর পৃথিবীবাসী আগামীতে জ্বালানি তেলের ওপর নির্ভরতা কমাতে চায়।

Share.

Comments are closed.

Exit mobile version