এশিয়ান বাংলা ডেস্ক : থাইল্যান্ডের সাবেক প্রধানমন্ত্রী ইংলাক সিনাওয়াত্রাকে যুক্তরাজ্য থেকে বের করে দেয়ার দাবি জানিয়েছে দেশটির ক্ষমতাসীন জান্তা সরকার। ব্রিটিশ সরকারের কাছে অনুরোধ জানিয়েছিল থাইল্যান্ড। বুধবার নিউইয়র্ক টাইমস এ খবর দিয়েছে।

থাইল্যান্ডের নির্বাচিত সরকারের প্রধানমন্ত্রী ইংলাক সিনাওয়াত্রা ২০১৪ সালে এক অভ্যুত্থানে ক্ষমতাচ্যুত হন। পরে সরকারের চাল ক্রয়সংক্রান্ত প্রকল্পে দুর্নীতিতে অভিযুক্ত হওয়ার পর ২০১৭ সালের আগস্টে দেশ ছেড়ে পালিয়ে যান তিনি। এক মাস পর তার অনুপস্থিতিতে দেশটির আদালত দুর্নীতির অভিযোগে সাবেক এ প্রধানমন্ত্রীকে পাঁচ বছরের কারাদণ্ড ঘোষণা করেন।

ইংলাকের পরিবারকে রাজনীতির বাইরে রাখতে জান্তা সরকার রাজনৈতিক উদ্দেশ্যে সাজানো মামলায় তাকে ফাঁসিয়েছে বলে এর নিন্দা প্রকাশ করেন সমর্থকরা।

ইংলাককে ফিরিয়ে দেয়ার অনুরোধ জানিয়ে লন্ডনে নিযুক্ত থাই দূতাবাস ব্রিটিশ সরকারের কাছে একটি চিঠি পাঠিয়েছে। এতে বলা হয়, থাইল্যান্ডের নাগরিক ইংলাক সিনাওয়াত্রা যুক্তরাজ্যে অবস্থান করছেন বলে ধারণা করা হচ্ছে। থাই সরকার তাকে ইংল্যান্ড থেকে নিজ দেশে প্রত্যাবাসনের অনুরোধ করছে। থাইল্যান্ডের সঙ্গে ব্রিটিশ সরকারের প্রত্যাবাসন চুক্তি থাকলেও এ ব্যাপারে দেশটির দায়িত্বশীল কোনো পক্ষই মন্তব্য করতে রাজি হয়নি।

Share.

Comments are closed.

Exit mobile version