এশিয়ান বাংলা ডেস্ক : অস্ট্রেলিয়ার সবচেয়ে জনবহুল রাজ্য নিউ সাউথ ওয়েলসের পুরোটাই এখন খরার দখলে। দেশটির কর্মকর্তারা এ তথ্য নিশ্চিত করেছেন। অস্ট্রেলিয়ার পূর্বের এ রাজ্যের এ খরা ওই অঞ্চলের অধিবাসীদের জীবদ্দশায় সবচেয়ে ভয়াবহ। শুষ্ক শীতে খরা আরও প্রকট হয়েছে। অস্ট্রেলিয়ার মোট কৃষিজ সম্পদের এক-চতুর্থাংশ উৎপাদন দিয়ে থাকে নিউ সাউথ ওয়েলস। বুধবার রাজ্যটিতে ‘১০০%’ খরা ঘোষণা করা হয়। দুর্যোগ মোকাবিলায় রাজ্য ও কেন্দ্রীয় সরকার ৫৭৬ মিলিয়ন অস্ট্রেলিয়ান ডলার জরুরি ত্রাণ তহবিল সরবরাহ করেছে। এই তহবিল দিয়ে কৃষকদের সহায়তা করা হবে, যারা শস্য নষ্ট, পানি স্বল্পতা ও প্রাণীদের আহার জোগাতে হিমশিম খাচ্ছেন। খবর বিবিসির। অস্ট্রেলিয়ার আবহাওয়া ব্যুরো জানিয়েছে, রেকর্ড দ্বিতীয় বারের মতো শুষ্ক শরৎকাল দেখেছে দক্ষিণাঞ্চলীয় অস্ট্রেলিয়ার মানুষ। তারা জানাচ্ছে, এবার সেখানে ৫৭ মিলিমিটার বৃষ্টিপাত হয়েছে, যা গড় বৃষ্টিপাতেরও কম।

গেল মাসে নিউ সাউথ ওয়েলসের কিছু অংশে ১০ মিলিমিটারের চেয়ে কম বৃষ্টিপাত হয়েছে। আগামী মাসগুলোতে স্বাভাবিকের চেয়ে আরও শুষ্ক আবহাওয়ার পূর্বাভাস দিয়েছে আবহাওয়া ব্যুরো।

কর্মকর্তারা বুধবার জানিয়েছেন, নিউ সাউথ ওয়েলসের ২৩ ভাগ এলাকা ‘তীব্র খরা পীড়িত’ আর বাকি অংশ খরা বা খরায় আক্রান্ত। নিউ সাউথ ওয়েলসের প্রান্তিক শিল্প সংক্রান্ত মন্ত্রী নিয়াল ব্লেয়ার বলেন, ‘রাজ্যে এমন কোনো লোক নেই যে আমাদের কৃষক ও আঞ্চলিক সম্প্রদায়ের জন্য বৃষ্টি প্রার্থনা করছে না।’

Share.

Comments are closed.

Exit mobile version