এশিয়ান বাংলা ডেস্ক : দু’দিন পরেই পাকিস্তানের প্রধানমন্ত্রী পদে শপথ নেয়ার কথা ইমরান খানের। জোরকদমে তার প্রস্তুতিও নিচ্ছে তার দল পাকিস্তান তেহরিক-ই ইনসাফ (পিটিআই)। ইতিমধ্যে কর্মপরিকল্পনা নিয়ে কাজ শুরু করেছে ভাবী সরকার। দেশের নাজুক অর্থনীতি চাঙ্গা করে তোলাই তাদের মূল লক্ষ্য। নির্বাচনী ইশতেহারে জনগণের কাছে বহু অঙ্গীকার করেছে পিটিআই। সে সব প্রতিশ্রুতি পূরণে দ্রুতই কাজ শুরু করতে চায় দলটি।

তবে বিশ্লেষকরা এবং পিটিআই দলের শীর্ষ নেতারাই বলছেন, সরকার গঠনের পর প্রথম ১০০ দিনে জনগণের জন্য তেমন কিছুই করতে পারবে না সরকার। সবকিছু বুঝে উঠতেই কেটে যাবে এ সময়। এ সময়টাতে ‘ললিপপ চুষে’ কাটানো ছাড়া আর কোনো কাজ থাকবে না মন্ত্রী-আমলাদের।

ডনের বুধবারের এক প্রতিবেদনে বলা হয়েছে, সরকার গঠনের পরই বেশ কয়েকটি পরিকল্পনা নিয়ে এগোতে চাইবে পিটিআই। এর মধ্যে রয়েছে, নাগরিকদের জন্য লাভজনক ডলার বন্ড চালু করা, পার্লামেন্টের সামনে চীন-পাকিস্তান ইকনোমিক করিডোর (সিপিইসি) প্রস্তাব উত্থাপন, আমদানি সচল রাখতে বিদেশি ঋণের ব্যবস্থা প্রভৃতি।

তবে দীর্ঘদিনের এ সংকটগুলো শিগগিরই সমাধানের কোনো সম্ভাবনা নেই। নিজের প্রথম আনুষ্ঠানিক সংবাদ সম্মেলনে পিটিআই সরকারের সম্ভাব্য অর্থমন্ত্রী আসাদ ওমর সেই কথাই স্বীকার করেছেন। তিনি বলেছেন, ভালো ও সঠিক সিদ্ধান্ত নিতে নিতেই প্রথম ১০০ দিন কেটে যাবে। তবে আমরা যেসব প্রতিশ্রুতি দিয়েছি এবং আমরা কোথায় যেতে চাই, তার স্পষ্ট একটা দিক নির্দেশনা আমরা পাব।

এদিকে শপথ নেয়ার ঠিক আগমুহূর্তেই ইমরানের জন্য এক খারাপ খবর নিয়ে এসেছে পাকিস্তানের নির্বাচন কমিশন। যে পাঁচটি আসন থেকে ইমরান জিতেছেন বলে দাবি করা হচ্ছিল, তার মধ্যে নির্বাচনী বিধিভঙ্গের দায়ে দুটি আসনের ফল স্থগিত রেখেছে নির্বাচন কমিশন। সংবাদমাধ্যমের ক্যামেরার সামনে খোলাখুলি ভোট দিয়ে নির্বাচনী বিধিভঙ্গ করেছিলেন তিনি। ১১ তারিখের আগে যদি কমিশন সিদ্ধান্ত না নেয়, শপথ পেছাতে বাধ্য হতে পারেন ইমরান। এছাড়া শপথের আগে আরেক ঝামেলাতে পড়েছেন ইমরান।

সরকারি হেলিকপ্টার অপব্যবহারের মামলায় তদন্ত শুরু হয়েছে তার বিরুদ্ধে। মঙ্গলবার পেশোয়ারে ন্যাশনাল অ্যাকাউন্টেবিলিটির (ন্যাব) দফতরে হাজিরাও দিয়েছেন তিনি। তাকে জিজ্ঞাসাবাদ করেন তদন্তকারীরা। পাক্কা এক ঘণ্টা পর সেখান থেকে বেরিয়ে যান ইমরান। তার হাতে ধরিয়ে দেয়া হয় ১৫টি প্রশ্ন। এর উত্তর দিতে হবে আগামী ১৫ দিনের মধ্যে।

Share.

Comments are closed.

Exit mobile version