এশিয়ান বাংলা ডেস্ক : সম্প্রতি এক গবেষণায় বলা হচ্ছে, কম লবণ খেলে স্বাস্থ্যঝুঁকি বেড়ে যায়। সে কারণে লবণের নতুন ‘পরিমিত’ মাত্রা নির্ধারণ করা হয়েছে। এসংক্রান্ত গবেষণা প্রতিবেদনটি বৃহস্পতিবার চিকিৎসা সাময়িকী ‘ল্যানসেট’-এ প্রকাশিত হয়েছে।

গবেষণায় বলা হয়, কম বা বেশি লবণ খাওয়া দুটোই স্বাস্থ্যের জন্য ঝুঁকিপূর্ণ। তবে এ কারণে হৃদরোগের ঝুঁকি বাড়ার প্রমাণ মেলেনি।

যুক্তরাজ্যের ন্যাশনাল হেলথ সার্ভিসের নির্দেশনা অনুযায়ী, বয়স্ক ব্যক্তিদের দিনে ছয় গ্রামের বেশি লবণ খাওয়া উচিত নয়। অতিরিক্ত লবণ খাওয়ার কারণে উচ্চ রক্তচাপ, হার্ট অ্যাটাক ও স্ট্রোকের মতো ঝুঁকি তৈরি হয়।

তবে ল্যানসেটে প্রকাশিত প্রতিবেদনে বলা হয়, দিনে পাঁচ গ্রামের কম লবণ খেলে কার্ডিওভাস্কুলার রোগ দেখা দিতে পারে। এ গবেষণা ১৮টি দেশের ৯৫ হাজার ৫০০ মানুষের ওপর পরিচালিত হয়েছে। এসব মানুষের খাদ্যাভ্যাস অনুযায়ী, সাড়ে সাত গ্রাম থেকে সাড়ে ১২ গ্রাম লবণ খাওয়ার কারণে সামান্য তারতম্য হতে পারে। তবে খুবই বেশি লবণ খাওয়ার কারণে উচ্চ রক্তচাপ ও স্ট্রোকের ঝুঁকি বাড়ে।

কানাডার ম্যাকমাস্টার বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক ও জনস্বাস্থ্য বিশেষজ্ঞ অধ্যাপক অ্যান্ড্রু মেন্টে বলেন, ‘আমাদের গবেষণার ফল অনুযায়ী, সুস্বাস্থ্যের জন্য সোডিয়াম গুরুত্বপূর্ণ ভূমিকা রাখতে পারে। আমাদের স্বাস্থ্যের জন্য সোডিয়ামের মতো পুষ্টিকর উপাদান প্রয়োজন। তবে খুবই কম বা বেশি লবণ খাওয়ার কারণে ক্ষতি হতে পারে।’

সূত্র : দ্য ইনডিপেনডেন্ট।

Share.

Comments are closed.

Exit mobile version