এশিয়ান বাংলা ডেস্ক : পাকিস্তানি বংশোদ্ভূত মেহরিন ফারুকি অস্ট্রেলিয়ার প্রথম মুসলিম নারী সিনেটর মনোনীত হয়েছেন। দেশটিতে অনেক দিন ধরেই তীব্র সাম্প্রদায়িক বিতর্ক চলছে। এর মধ্যেই অস্ট্রেলিয়ান সিনেটের সদস্য হলেন কোনো মুসলিম নারী। বিবিসি’র খবরে বলা হয়েছে, মেহরুন নিউ সাউথ ওয়েলসে গ্রিন পার্টির অধীনে পার্লামেন্টের সদস্য ছিলেন। বুধবার একটি শূন্য আসন পূরণ করার জন্য তাকে মনোনয়ন দেয় অস্ট্রেলিয়ার সিনেট। ১৯৯২ সালে তিনি পাকিস্তান থেকে সপরিবারে অস্ট্রেলিয়ায় পাড়ি দেন।
রাজনীতিতে যোগ দেয়ার পূর্বে তিনি স্বনামধন্য শিক্ষাবিদ হিসেবে পরিচিত ছিলেন। মুসলিম নারী হিসেবে রেকর্ড গড়ার ক্ষেত্রে এটি তার দ্বিতীয় অর্জন। এর আগে ২০১৩ সালে প্রথম মুসলিম নারী হিসেবে নিউ সাউথ ওয়েলসের পার্লামেন্ট নির্বাচনে জয়ী হন। অস্ট্রেলিয়াতে কোনো মুসলিম নারীর রাজনীতিতে যোগ দেয়ার ঘটনা এটিই প্রথম। মঙ্গলবার নিউ সাউথ ওয়েলসের পার্লামেন্টে দেয়া বিদায়ী ভাষণে তিনি বর্ণবাদ ও যৌন হয়রানির শিকার হওয়ার অভিজ্ঞতা তুলে ধরেন। তিনি বলেন, আমি কি করছি তার ভিত্তিতে না, বরং আমি কে? কোথা থেকে এসেছি? আমার চামড়ার রং কি? এগুলোর ভিত্তিতে আমার সঙ্গে আচরণ করা হয়েছে।
তার মতে, সিনেটে তার উপস্থিতি অ-শ্বেতাঙ্গ অস্ট্রেলিয়ানদের অনুপ্রাণিত করবে। এ বৈচিত্র্যতা আনতে পেরে তিনি আনন্দিত। তিনি বলেন, সিনেটের হিসেবে তার মূল লক্ষ্য হলো অস্ট্রেলিয়ার জন্য একটি ইতিবাচক ভবিষ্যৎ তৈরি করা।

Share.

Comments are closed.

Exit mobile version