এশিয়ান বাংলা, ঢাকা : পুরনোটা বাতিল করে নতুন পদ্ধতিতে মালয়েশিয়ায় শ্রমিক নিয়োগ করতে চায় সেদেশের ফেডারেল সরকার। তাই বিদ্যমান ফরেন ওয়ার্কার অ্যাপ্লিকেশন সিস্টেম (এসপিপিএ) স্থগিতের ঘোষণা দিয়ে মালয়েশিয়ার স্বরাষ্ট্র মন্ত্রণালয় চিঠি দেয় রিক্রুটিং এজেন্ট সিনারফ্লেক্সকে। তাদের মাধ্যমে বিষয়টি জানতে পারে বাংলাদেশের প্রবাসীকল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয়।
তবে জনশক্তি, কর্মসংস্থান ও প্রশিক্ষণ ব্যুরোর (বিএমইটি) পরিচালক ড. নুরুল ইসলাম বলেছেন, এরই মধ্যে যাদের ভিসা হয়ে গেছে তারা আগামী ডিসেম্বরের মধ্যে যেতে পারবেন। এতে কোনও বাধা নেই।
মালয়েশীয় সরকারের ওই চিঠিতে সই করেছেন দেশটির স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের ডেপুটি সেক্রেটারি দাতো ইন্দেরা খাইরুল জাইমি বিন দাউদ। ওই চিঠিতে বলা হয়েছে—
১। প্রধানমন্ত্রী মাহাথির মোহাম্মদের সভাপতিত্বে গত ১৪ আগস্ট মালয়েশিয়ার ফরেন ওয়ার্কারস ম্যানেজমেন্টের স্পেশাল কমিটির বৈঠকে মালয়েশিয়ায় শ্রমিক নিয়োগের বর্তমান ব্যবস্থা ফরেন ওয়ার্কার অ্যাপ্লিকেশন সিস্টেম (এসপিপিএ) স্থগিত করার সিদ্ধান্ত হয়েছে। এই সিদ্ধান্ত কতদিন থাকবে তা পরে জানানো হবে। তবে এই বিষয়ে যেকোনও সিদ্ধান্ত শুধু আদেশ কার্যকর হওয়ার পর পরীক্ষা-নিরীক্ষার মাধ্যমে ও মন্ত্রণালয় পর্যায়ে অনুমোদনের পর নেওয়া হবে।
২। দুই দেশের সরকারের মধ্যে ২০১৫ সালের ২৬ আগস্টের সমঝোতার শর্ত অনুযায়ী শ্রমিক নিয়োগ পদ্ধতি বাতিলের অধিকার মালয়েশিয়ার আছে এবং এজন্য কোনও ক্ষতিপূরণের দায়ভার মালয়েশিয়া সরকার নেবে না।
৩। তাই মালয়েশিয়া সরকারের সিদ্ধান্ত অনুযায়ী আগামী ১ সেপ্টেম্বর থেকে ফরেন ওয়ার্কার অ্যাপ্লিকেশন সিস্টেম (এসপিপিএ) পদ্ধতিতে শ্রমিক নিয়োগ বাতিল করা হলো। এরপর এই বিষয়ে যেকোনও সিদ্ধান্ত দুদেশের মন্ত্রণালয় পর্যায়ে বৈঠকের পর আলোচনার মাধ্যমে নির্ধারণ করা হবে। মালয়েশিয়ার সরকার এ বিষয়ে একমত, নিয়োগকর্তারা চাইলে সরকারের কাছে রিফান্ডের আবেদন করতে পারবেন।
এ চিঠির বিষয়ে পরবর্তী করণীয় কী তা জানতে চাওয়া হলে জনশক্তি, কর্মসংস্থান ও প্রশিক্ষণ ব্যুরোর (বিএমইটি) পরিচালক ড. নুরুল ইসলাম বলেন, ‘যাদের ভিসা ইতোমধ্যে হয়ে গেছে তারা আগামী ডিসেম্বরের মধ্যেই যেতে পারবে। এতে কোনও বাধা নেই।’
বিএমইটির মহাপরিচালক মো. সেলিম রেজা বলেন, ‘মালয়েশিয়ার শ্রমবাজার বন্ধ হয়নি। শ্রমবাজার বন্ধের যে খবর ছড়িয়েছে, তাও ঠিক নয়। তবে কর্মী নিয়োগপ্রক্রিয়ায় পরিবর্তন আসবে। কী পরিবর্তন হবে, কীভাবে হবে, সে বিষয়ে মালয়েশিয়া আনুষ্ঠানিকভাবে (অফিসিয়ালি) আমাদের জানায়নি। তবে যারা আগে ভিসা পেয়েছেন, তাদের মালয়েশিয়া যেতে কোনও বাধা নেই।’

Share.

Comments are closed.

Exit mobile version