এশিয়ান বাংলা, ঢাকা : অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত বলেছেন, অক্টোবরে অন্তর্বর্তী সরকার (নির্বাচনকালীন সরকার) গঠন করা হতে পারে। ডিসেম্বরে জাতীয় নির্বাচন অনুষ্ঠিত হবে। এর তিন মাস আগে অন্তর্বর্তী সরকার গঠন করা হবে। বুধবার সচিবালয়ে অর্থনৈতিক বিষয় সংক্রান্ত মন্ত্রিসভা কমিটির বৈঠক শেষে সাংবাদিকদের প্রশ্নের জবাবে তিনি এসব কথা বলেন। তিনি আরও বলেন, আসন্ন নির্বাচনের আগে চাকরি থেকে অবসরের বয়স বাড়ছে না।

অন্তর্বর্তী সরকারে থাকছেন কি না- এ প্রশ্নের জবাবে অর্থমন্ত্রী মুহিত বলেন, জানি না। এই সরকারে কতজন সদস্য থাকবে, সে ব্যাপারেও তার কোনো ধারণা নেই বলে তিনি জানান। সরকারের ভেতর আর কতদিন আছেন- প্রশ্নের উত্তরে তিনি বলেন, মনে হয় অন্তর্বর্তী সরকার পর্যন্ত আমি আছি। সম্ভবত এ সরকারেও আমি থাকব।

বর্তমান সরকারের আমলে সরকারি চাকরিতে প্রবেশের বয়স বাড়ছে ইঙ্গিত দিয়ে অর্থমন্ত্রী মুহিত বলেন, চাকরিতে প্রবেশের বয়স বাড়াতে আলোচনা চলছে। প্রবেশের বয়স বাড়ালে কোনো আপত্তি নেই। কিন্তু আমার পরিকল্পনা ছিল অবসরের বয়সসীমা বাড়ানোর। এজন্য প্রস্তাবও দিয়েছিলাম। কিন্তু তা হয়নি। আমার মনে হয়, নির্বাচনের আগে (অবসরের বয়স নিয়ে) কোনো পরিবর্তন হবে না। তিনি বলেন, সরকারি চাকরি যে কোনো বয়সে দেয়া উচিত। চাকরি হওয়া উচিত চুক্তি ভিত্তিতে। বর্তমানে সরকারি চাকরিতে প্রবেশের বয়স ৩০ বছর এবং অবসরের বয়স ৫৯ বছর। জনপ্রশাসন মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটি সরকারি চাকরিতে প্রবেশের বয়স ৩০ বছর থেকে বাড়িয়ে ৩৫ বছর এবং অবসরের বয়সসীমা ৫৯ বছর থেকে বাড়িয়ে ৬৫ বছর করার সুপারিশ করেছে।

কেন্দ্রীয় ব্যাংকের রিজার্ভ চুরির বিষয়ে অর্থমন্ত্রী জানান, নিউইয়র্কে মামলা করতে বাংলাদেশ ব্যাংক কাজ করছে।

Share.

Comments are closed.

Exit mobile version