এশিয়ান বাংলা ডেস্ক : দুর্নীতির লাগাম টেনে ধরা, সরকারি ব্যয় হ্রাস ও সুশাসন প্রতিষ্ঠার প্রতিশ্রুতি দিয়ে পাকিস্তানের ক্ষমতায় বসা ইমরান খান শুরুতেই ধাক্কা খেলেন। হাঁটি হাঁটি পা পা করে নতুন সরকারের পথচলার শুরুতেই হোঁচট খেলেন পাকিস্তানের প্রধানমন্ত্রী। জঙ্গি দমনে কার্যকর পদক্ষেপ নিতে ইসলামাবাদের ব্যর্থতার জেরে পাকিস্তানের অর্থ সহায়তা বাতিলের ঘোষণা দিয়েছে যুক্তরাষ্ট্র। পূর্ববর্তী সরকারের এ ব্যর্থতার বোঝা কাঁধে নিয়েই রাষ্ট্র পরিচালনা শুরু করতে হচ্ছে ইমরানকে। পাকিস্তানের জন্য নির্ধারিত ৩০ কোটি ডলার অর্থ সহায়তা বাতিল করার ঘোষণা দিয়েছে মার্কিন সামরিক বাহিনী। শনিবার পেন্টাগনের মুখপাত্র লেফটেনেন্ট কর্নেল কোনে ফকনার এক বিবৃতিতে এ কথা জানান। খবর বিবিসির।

বাতিল হওয়া এ অর্থের ছাড় আগে স্থগিত রাখা হয়েছিল। এখন পাকিস্তানকে দেয়ার বদলে ওই অর্থ সামরিক বাহিনী তাদের ‘জরুরি অগ্রাধিকার’ প্রকল্পে খরচের পরিকল্পনা নিয়েছে বলেও মার্কিন এ সামরিক কর্মকর্তা নিশ্চিত করেছেন। ফকনার বলেন, সব সন্ত্রাসীগোষ্ঠীর বিরুদ্ধে ব্যবস্থা নিতে পাকিস্তানের ওপর চাপ অব্যাহত রাখব আমরা। ডন জানায়, বড় অঙ্কের ঋণ ও বিদেশি সাহায্যের ওপর নির্ভর করতে হয় পাকিস্তানকে। যুক্তরাষ্ট্রের সহায়তার অর্থ যদি না আসে, তবে প্রধানমন্ত্রী ইমরান খান বড় বিপদে পড়বেন বলে মনে করা হচ্ছে। মার্কিন প্রতিরক্ষামন্ত্রী জিম ম্যাটিস বলেন, পাকিস্তানের বিরুদ্ধে যুক্তরাষ্ট্রের যেসব অভিযোগ রয়েছে, তা মূলত সাবেক প্রধানমন্ত্রী নওয়াজ শরিফের ওপরেই বর্তায়। কিন্তু নতুন প্রধানমন্ত্রী হয়ে তার দায় নিতে হচ্ছে ইমরান খানকে।

পেন্টাগন ঘোষণা দিলেও অর্থ সহায়তা বাতিলের এ সিদ্ধান্তটি মার্কিন কংগ্রেসে অনুমোদিত হতে হবে। যুক্তরাষ্ট্রের পররাষ্ট্রমন্ত্রী মাইক পম্পেওর পাকিস্তান সফরের দিনকয়েক আগে পেন্টাগন ইসলামাবাদকে দেয়া অর্থ সহায়তা বাতিলের এ ঘোষণা দিল। পাকিস্তান সফরে দেশটির নতুন প্রধানমন্ত্রী ইমরান খানের সঙ্গে পম্পেওর দেখা হওয়ার কথা রয়েছে।

জঙ্গি দমনে পাকিস্তানের ব্যর্থতা নিয়ে ট্রাম্প প্রশাসন আগে থেকেই বেশ কট্টর অবস্থানে। মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প এর আগে পাকিস্তানের বিরুদ্ধে ‘বিলিয়ন বিলিয়ন ডলার নিয়ে যুক্তরাষ্ট্রকে ধোঁকা দেয়ার’ অভিযোগ এনেছিলেন। জানুয়ারিতে যুক্তরাষ্ট্র সরকার পাকিস্তানে সব ধরনের নিরাপত্তা সহায়তা তহবিল কাটছাঁট করা হবে বলেও জানিয়েছিল। ওয়াশিংটন ও তাদের দক্ষিণ এশীয় মিত্রদের অভিযোগ, ইসলামাবাদ জঙ্গিদের জন্য নিরাপদ আশ্রয়স্থল বানিয়ে দিয়ে আফগানিস্তানের ভেতর হামলা চালানোর অবাধ সুযোগ করে দিচ্ছে।

ফটো তুলতে খরচ ৩৫ লাখ রুপি!

নয়া প্রধানমন্ত্রী ইমরান খানের কথা-কাজের মিল পাচ্ছেন না পাকিস্তানিরা। সরকারের খরচ বাঁচাতে প্রধানমন্ত্রীর গাড়িবহর নিলামে তোলার কথা বলে নিজেই অফিস করেছেন হেলিকপ্টারে। এ নিয়ে চলমান সমালোচনার মধ্যেই আবার নতুন আরেকটি ‘কর্ম’ করে বসলেন ইমরান। পাকিস্তানের প্রধানমন্ত্রীর চেয়ারে বসে থাকার একটি ফটো তুলতেই তিনি খরচ করেছেন ৩৫ লাখ রুপি।

গেল বুধবার রাতে দেশটির সামাজিক মাধ্যমে ছড়িয়ে পড়া এক পোস্টে দাবি করা হয়, প্রধানমন্ত্রীর কার্যালয়ে তার ফটোশুট করেছেন পুরস্কারজয়ী ফটোগ্রাফার ইরফান আহসান, যার জন্য খরচ হয়েছে ৩৫ লাখ রুপি। ইরফান তার ফেসবুকে এই ফটোশুটের অভিজ্ঞতা শেয়ার করার পরই মূলত বিষয়টি ছড়িয়ে পড়ে। এরপর সামাজিক যোগাযোগমাধ্যমে শুরু হয় সমালোচনার ঝড়।

Share.

Comments are closed.

Exit mobile version