এশিয়ান বাংলা ডেস্ক : উত্তর কোরিয়ার সর্বোচ্চ নেতা কিম জং উন বলেছে, পিয়ংইয়ংয়ের ওপর নিষেধাজ্ঞা চাপিয়ে দিয়ে ওয়াশিংটন দুই কোরিয়ার ঘনিষ্ঠ হওয়ার পথে বাধা সৃষ্টি করছে।

উত্তর কোরিয়ার রাষ্ট্রনিয়ন্ত্রিত দৈনিক রডং সিনমুনের এক নিবন্ধে এ বক্তব্য তুলে ধরেছেন তিনি।

পত্রিকাটি ওই নিবন্ধে বলা হয়, অনেক কষ্টে উত্তর ও দক্ষিণ কোরিয়ার মধ্যে সম্পর্কের যে সরু সেতুবন্ধ তৈরি হয়েছে তা নস্যাৎ করার চেষ্টা অব্যাহত থাকলে তা আমেরিকার জন্য খারাপ পরিণতি বয়ে আনবে।

দুই কোরিয়ার মধ্যে সম্পর্কের উন্নতি হলে তাতে আমেরিকার কোনো ক্ষতি হবে না বলে নিবন্ধে দাবি করা হয়েছে। এতে চলতি বছর দুই কোরিয়ার নেতাদের মধ্যে বৈঠকে যেসব সমঝোতা হয়েছে সেগুলো বাস্তবায়নের ক্ষেত্রে আমেরিকার যে কোনো ষড়যন্ত্রের ব্যাপারে সতর্ক থাকতে দক্ষিণ কোরিয়ার প্রতি আহ্বান জানানো হয়েছে।

রডং সিনমুন আরও বলেছে, দুই কোরিয়ার সম্পর্ক শক্তিশালী করার ক্ষেত্রে বাইরের কারো দ্বারা প্রভাবিত হওয়া সিউলের উচিত হবে না।

দক্ষিণ কোরিয়ার প্রেসিডেন্টের একজন প্রতিনিধি বুধবার পিয়ইয়ং সফরে যাচ্ছেন। সফরে তিনি দক্ষিণ কোরিয়ার প্রেসিডেন্ট মুন জায়ে-ইন ও উত্তর কোরিয়ার নেতা কিম জং উনের মধ্যে আরেকটি শীর্ষ বৈঠক আয়োজনের তারিখ নির্ধারণের চেষ্টা করবেন।

দুই নেতা গত এপ্রিলে প্রথমবারের মতো দুই দেশের সীমান্তবর্তী পানমুনজম গ্রামে বৈঠকে মিলিত হন। বৈঠকে কিম ও মুন কোরীয় উপদ্বীপকে পরমাণু অস্ত্রমুক্ত করা, পরস্পরবিরোধী শত্রুতা পরিহার ও পরস্পরের দেশে ভ্রমণ সুবিধা সহজ করতে সম্মত হন।

Share.

Comments are closed.

Exit mobile version