এশিয়ান বাংলা ডেস্ক : সিরিয়ায় হামলা চালিয়ে প্রেসিডেন্ট বাশার আল আসাদকে হত্যা করতে চেয়েছিলেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। ২০১৭ সালের এপ্রিলে দেশটিতে রাসায়নিক আক্রমণের ঘটনার পরই প্রতিরক্ষামন্ত্রী জেমস ম্যাটিসকে এ বিষয়ে অনুরোধ করেন তিনি।

নতুন একটি বইতে বিস্ফোরক তথ্য প্রকাশ করেছেন যুক্তরাষ্ট্রের খ্যাতনামা অনুসন্ধানী সাংবাদিক বব উডওয়ার্ড। নতুন এই বইয়ে ট্রাম্পের প্রশাসনের ভেতরের বহু বিস্ফোরক তথ্য বেরিয়ে এসেছে। মঙ্গলবার বইটির সারাংশ প্রকাশ করে ওয়াশিংটন পোস্ট। এ বই নিয়ে হোয়াইট হাউসে হইচই-তোলপাড় চলছে এখন।

বব উডওয়ার্ড হচ্ছেন সেই সাংবাদিক- যিনি ওয়াটারগেট কেলেংকারি ফাঁস করে ১৯৭০-এর দশকে প্রেসিডেন্ট রিচার্ড নিক্সনের পতন ডেকে এনেছিলেন। ওয়াশিংটনে ক্ষমতার কেন্দ্রে এমন সব লোকদের সঙ্গে তার ঘনিষ্ঠতা যে, কোথায় কী ঘটছে তার কিছুই তার অজানা থাকে না। ‘ফিয়ার : ট্রাম্প ইন দ্য হোয়াইট হাউস’ নামের এ বইয়ে তিনি সেইসব লোকের কাছ থেকে পাওয়া তথ্য দিয়েছেন। বইটিতে বর্ণিত বৈঠকগুলোতে সশরীরে উপস্থিত ছিলেন তিনি।

২০১৭ সালের এপ্রিলে সিরিয়ায় রাসায়নিক অস্ত্র ব্যবহারের ঘটনা ঘটে। ধরে নেয়া হয় সিরিয়ান সরকারি বাহিনীই এ কাজ করেছে। ট্রাম্প প্রতিরক্ষামন্ত্রী জেমস ম্যাটিসকে বলেন, প্রেসিডেন্ট বাশার

আল আসাদকে হত্যা করার কথা। তিনি বলেন, আমাদের কিছু একটা করা দরকার।

চলো আমরা সিরিয়ায় যাই, আসাদকে মেরে ফেলি, ওদের সবাইকে মেরে ফেলি। ম্যাটিস প্রথম তা মেনে নিলেও পরে বলেন, তিনি এমন কিছু করবেন না।

হোয়াইট হাউসের চিফ অব স্টাফ জন কেলি মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পকে ‘নির্বোধ’ বলেছেন বলেও বইটিতে দাবি করেন উডওয়ার্ড। হোয়াইট হাউসের কয়েকজন কর্মকর্তার সঙ্গে বৈঠককালে কেলি প্রেসিডেন্ট ট্রাম্পের মানসিক অবস্থা নিয়েও প্রশ্ন তোলেন। এ বইটিতে আরও দাবি করা হয়, নিজের কর্মকর্তারাই ট্রাম্পকে অপমান ও নিন্দা করেন। এমনকি জেমস ম্যাটিসও বলেন, প্রেসিডেন্ট ট্রাম্পের মানসিক দক্ষতা পঞ্চম বা ষষ্ঠ শ্রেণীর শিক্ষার্থীদের মতো।

Share.

Comments are closed.

Exit mobile version