এশিয়ান বাংলা ডেস্ক : শ্রীলংকা সরকারবিরোধী বিক্ষোভে উত্তাল হয়ে উঠেছে। বুধবার সরকার পতনের দাবিতে দেশটির কলম্বোতে হাজার হাজার মানুষ রাজপথে নেমে আসে। সরকারকে উৎখাতের এ বিক্ষোভে নেতৃত্ব দিয়েছেন দেশটির সাবেক প্রেসিডেন্ট মাহিন্দা রাজাপাকসে। খবর আলজাজিরার।

বিক্ষোভকারীদের দাবি, জনগণকে দেয়া প্রতিশ্রুতি রক্ষায় ব্যর্থ হয়েছে ক্ষমতাসীন মাইথ্রিপালা সিরিসেনা সরকার। রাষ্ট্রীয় দুর্নীতি এবং বিদেশিদের কাছে সরকারি সম্পদ বিক্রির অভিযোগ তোলা হয়েছে সরকারের বিরুদ্ধে। বেশ কয়েকটি এলাকায় প্ল্যাকার্ড হাতে সরকারের বিরুদ্ধে স্লোগান দেয় আন্দোলনকারীরা। পরে প্রেসিডেন্ট ভবনের সামনে অবস্থান নেয় তারা। পুলিশ বলছে, রাজধানীসহ কয়েকটি শহরে শান্তিপূর্ণ বিক্ষোভ হয়েছে। রাজধানীতে প্রায় ১৫ হাজার বিক্ষোভকারী উপস্থিত হন।

তিন বছর আগে মাহিন্দা রাজাপাকসেকে হারিয়ে দেশটির ক্ষমতায় আসেন সিরিসেনা। তার জয়ে নতুন সুযোগের প্রত্যাশা করেছিল দক্ষিণ এশিয়ার দেশটি। তবে দুর্নীতিসহ নানা অভিযোগে দ্রুত জনপ্রিয়তা হারান তিনি।

সরকার পতনের দাবিতে এ বিক্ষোভে যোগ দিতে মঙ্গলবার রাত থেকে কলম্বোতে আসতে শুরু করে লোকজন। রাতে রাজধানীর রাস্তায় শুয়ে কাটান বিক্ষোভকারীরা। এ সময় মশাল জ্বালিয়ে রাখেন তারা। বিক্ষোভকারীদের সঙ্গে একাত্বতা ঘোষণা করে মাঠে নেমে আসেন মাহিন্দা রাজাপাকসে। বুধবার সকালে বিশাল র‌্যালি বের করেন বিক্ষোভকারীরা। এ সময় রাজাপাকসের গাড়িবহর ভিড় ঠেলে সামনের দিকে এগিয়ে যেতে থাকে।

শ্রীলংকার অর্থ ও প্রতিরক্ষা মন্ত্রণালয়ের সামনে প্রধান সড়ক অবরোধ করে রাখে বিক্ষোভকারীরা। বিক্ষোভ সমাবেশে রাজাপাকসে বলেন, ‘শ্রীলংকায় নির্বাচন স্থগিত রেখে জনগণের গণতান্ত্রিক অধিকার গর্ব করছে সরকার। পরিস্থিতি দিন দিন খারাপ থেকে ভয়ংকর খারাপের দিকে যাচ্ছে। গণতান্ত্রিক শাসনের পরিবর্তে স্বৈরতান্ত্রিক নীতি লালন করছে সরকার।’

Share.

Comments are closed.

Exit mobile version