এশিয়ান বাংলা ডেস্ক : ভয়-ভীতির রাজনীতির বিরুদ্ধে ভোটারদের রুখে দাঁড়ানোর আহ্বান জানিয়েছেন সাবেক মার্কিন প্রেসিডেন্ট বারাক ওবামা। পাশাপাশি যুক্তরাষ্ট্রের আসন্ন মধ্যবর্তী নির্বাচনে তার দল ডেমোক্রেটিক পার্টিকে সমর্থন দিয়ে কংগ্রেসের নিয়ন্ত্রণ প্রতিষ্ঠায় সহযোগিতা করতেও আহ্বান জানিয়েছেন তিনি।

শনিবার ক্যালিফোর্নিয়ার আনাহেইম শহরে এক নির্বাচনী সমাবেশে সমর্থকদের প্রতি এমন আহ্বান জানান সাবেক এ প্রেসিডেন্ট। খবর এএফপির।

রাজনীতি থেকে দীর্ঘ দিন দূরে ছিলেন ওবামা। শুক্রবার ইলিনয়ের নির্বাচনী প্রচারণায় যোগ দিয়ে আবারও রাজনীতির মঞ্চে সরব হয়েছেন তিনি। সেখানে প্রথমবারের মতো মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের নাম উচ্চারণ করে তার বিরুদ্ধে ক্ষুরধার বক্তব্য দেন।

ওবামা বলেন, তিনি মার্কিন গণতন্ত্র ও রাজনীতি নিয়ে ছিনিমিনি খেলছেন।

শনিবার নির্বাচনী সমাবেশে ওবামা বলেন, মার্কিন সরকার জনগণের মাঝে বিভেদ তৈরি করেছে। ভূ-রাজনীতিতে দেশকে পরাজিত করেছে, এমনকি বাণিজ্যেও দেশকে একটি মরুভূমিতে পরিণত করতে চলেছেন। তিনি প্রেসিডেন্টের রাজনৈতিক কৌশলকে একটি ভীতিকর নীতি বলেও দাবি করেছেন।

সমর্থকদের উদ্দেশে ওবামা বলেন, আগামী নভেম্বরের নির্বাচনে ভোটারদের স্পষ্ট বার্তা দিতে হবে। ভয় ও বিভাজনের রাজনীতিকে ভেঙে চুরমার করে দেয়ার এটাই একমাত্র সুযোগ। ভোটাররাই সেটি করতে পারবেন।

তিনি আরও বলেন, দেশ নিয়ে চিন্তা শুধু ডেমোক্রেটদের নয়, সব মার্কিনিদের করতে হবে। সমস্যাগ্রস্ত স্বাস্থ্য খাত, শিক্ষার উচ্চ ব্যয় ও জলবায়ু সতর্কতা নিয়ে সবাইকেই ভাবতে হবে বলে মন্তব্য করেন ওবামা। তিনি বলেন, ‘নির্বাচনের মাধ্যমে যদি আমরা ঘুরে দাঁড়াতে না পারি তাহলে দেশের পরিস্থিতি আরও খারাপের দিকে যাবে।’

Share.

Comments are closed.

Exit mobile version