এশিয়ান বাংলা, ঢাকা : বিসিএস প্রশাসন ক্যাডারের সঙ্গে অর্থনৈতিক ক্যাডার একীভূত করা হয়েছে; এর ফলে এখন থেকে প্রশাসন ক্যাডারের মতো সুযোগ-সুবিধা পাবেন অর্থনৈতিক ক্যাডারের কর্মকর্তারা।

সরকারি কর্মকমিশন (পিএসসি) ভবন। সরকারি কর্মকমিশন (পিএসসি) ভবন। মঙ্গলবার জাতীয় অর্থনৈতিক পরিষদের নির্বাহী কমিটির (একনেক) সভায় প্রধানমন্ত্রী শেখ হাসিনার এক অনুশাসনের মাধ্যমে বহুল প্রতিক্ষিত এ সিদ্ধান্ত কার্যকর করা হয়েছে বলে জানিয়েছেন পরিকল্পনামন্ত্রী আ হ ম মুস্তফা কামাল।
সভার পর তিনি বলেন, “প্রশাসন ক্যাডারের সাথে ইকোনমিক ক্যাডারদের একীভূত করার প্রতিশ্রুতি দীর্ঘদিনের। আজ (একনেক সভায়) মাননীয় প্রধানমন্ত্রীর নির্দেশে তা কার্যকর হল।

“দীর্ঘদিন ধরে পদোন্নতি ও অন্যান্য সুযোগ-সুবিধা নিয়ে ইকোনমিক ক্যাডারদের অভিযোগ ছিল। সে প্রেক্ষিতে প্রশাসন ক্যাডারের সাথে একীভূত হতে তারা দীর্ঘদিন ধরে দাবি জানিয়ে আসছিল। আজ সে প্রতীক্ষার অবসান হল।”

এক প্রশ্নে মন্ত্রী বলেন, “বিসিএস পরীক্ষায় প্রশাসন ও ইকোনমিক ক্যাডারে নিয়োগ প্রক্রিয়া আগের মতোই থাকবে। শুধু সুযোগ-সুবিধা বিষয়টিতে তারা (ইকোনমিক) প্রশাসন ক্যাডারদের মতো পাবেন।”

বর্তমানে অর্থনৈতিক ক্যাডাররা গাড়ি ও অন্যান্য সুযোগ-সুবিধা প্রশাসন ক্যাডারদের মতো পান না বলে জানান মন্ত্রী।

মঙ্গলবার একনেক সভায় ‘বিসিএস ইকোনমিক একাডেমি প্রতিষ্ঠা (২য় সংশোধনী)’ শীর্ষক একটি প্রকল্প অনুমোদনের জন্য উপস্থাপন করা হয়।

এ বিষয়ে পরিকল্পনামন্ত্রী বলেন, প্রশাসন ক্যাডারের সঙ্গে একীভূত হওয়ার সিদ্ধান্ত কার্যকর হওয়ার পর এ প্রকল্পটির ‘জাতীয় একাডেমি’ নামকরণ করা হবে।

Share.

Comments are closed.

Exit mobile version