এশিয়ান বাংলা, ঢাকা : দেশের মাধ্যমিক শিক্ষার মানোন্নয়নে সাড়ে ১৩ হাজার কোটি টাকার বড় প্রকল্প শুরু হয়েছে। মাধ্যমিক স্তরের বিভিন্ন আলাদা আলাদা প্রকল্পের পরিবর্তে এখন থেকে সকল উন্নয়ন প্রকল্পের সমন্বয়ে একটি প্রোগ্রাম গ্রহণ করা হয়েছে। মাধ্যমিক স্তরের সব প্রকল্প এ কর্মসূচির মাধ্যমে পাঁচ বছর মেয়াদে তিনটি ধাপে বাস্তবায়িত হবে। যার নাম দেয়া হয়েছে সেকেন্ডারি এডুকেশন ডেভেলপমেন্ট প্রোগ্রাম (এসইডিপি)। সংশ্লিষ্টরা মনে করছেন, মাধ্যমিক শিক্ষার উন্নয়ন কার্যক্রম একসঙ্গে সমন্বয়ের মাধ্যমে সহজভাবে বাস্তবায়ন করা হবে। গতকাল রাজধানীর সোনারগাঁও হোটেলে এসইডিপি প্রোগ্রামের আনুষ্ঠানিক উদ্বোধন করেন শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ। এ সময় মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগের সচিব সোহরাব হোসাইন, মাদরাসা ও কারিগরি বিভাগের সচিব মো. আলমগীরসহ প্রকল্প সংশ্লিষ্টরা উপস্থিত ছিলেন। এ ছাড়াও এ প্রকল্পের দাতা সংস্থা এশীয় উন্নয়ন ব্যাংক (এডিবি) কান্ট্রি ডিরেক্টর মনমোহন পারকাশ এবং বিশ্বব্যাংকের বাংলাদেশ কার্যালয়ের প্রধান অর্থনীতিবিদ ড. জাহিদ হোসেন উপস্থিত ছিলেন।

মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগের অতিরিক্ত সচিব (পরিকল্পনা) ড. মো. মাহামুদ-উল-হক প্রোগ্রাম সম্পর্কে পাওয়ার পয়েন্ট উপস্থাপনা পেশ করেন। শিক্ষা মন্ত্রণালয় জানায়, প্রথম ধাপে কারিগরি ও মাধ্যমিক শিক্ষার কারিকুলাম উন্নয়ন ও শ্রমবাজারের সঙ্গে সামঞ্জস্যপূর্ণকরণ, শিক্ষকদের পেশাগত দক্ষতা বৃদ্ধি, বাংলা, ইংরেজি, গণিত, বিজ্ঞান ও আইসিটি বিষয়ে শিখন-শেখানো পদ্ধতি উন্নতর করা হবে। এর বাইরে পাঠাভ্যাস উন্নয়ন, শিক্ষার্থী মূল্যায়ন ব্যবস্থার উন্নয়ন, শিক্ষা কার্যক্রমে আইসিটির ব্যবহার বৃদ্ধি, মাধ্যমিক শিক্ষাকে শ্রমবাজারের সঙ্গে সামঞ্জস্যপূর্ণকরণ ইত্যাদি লক্ষ্য অর্জনের নিমিত্তে বিভিন্ন কার্যক্রম গ্রহণ করা হবে।
শিক্ষামন্ত্রী বলেন, দ্বিতীয় ধাপে শিক্ষা প্রতিষ্ঠানগুলোর অবকাঠামো উন্নয়ন, মাধ্যমিক শিক্ষার সুযোগ, শিক্ষার্থীদের অংশগ্রহণ বৃদ্ধিতে উপবৃত্তি প্রদান, অতিরিক্ত শিক্ষক নিয়োগ এবং সুবিধাবঞ্চিত এলাকায় শিক্ষার্থীদের মাধ্যমিক শিক্ষা সম্পন্নকরণ। তৃতীয় ধাপে শিক্ষা ব্যবস্থাপনাকে বিকেন্দ্রীকরণ, পরিবীক্ষণ ও মূল্যায়ণ ব্যবস্থার উন্নয়ন। বিদ্যালয় ব্যবস্থাপনার জবাবদিহি বৃদ্ধিসহ নানা রকম কর্মসূচি এর আওতায় রাখা হয়েছে।

Share.

Comments are closed.

Exit mobile version