এশিয়ান বাংলা, ঢাকা : নতুন বছর, নতুন বই। শিক্ষার্থী-অভিভাবকদের চোখেমুখে খুশির ঝিলিক। কচিকাঁচা মুখগুলো আনন্দে ঝলমল। নতুন বইয়ের গন্ধে মাতোয়ারা তারা। বছরের শুরুর দিনেই বই হাতে পেয়ে আনন্দে আত্মহারা। বরাবরের মতো এবারও ইংরেজি বছরের প্রথমদিন গতকাল দেশের প্রাথমিক ও মাধ্যমিক পর্যায়ের শিক্ষাপ্রতিষ্ঠানগুলোর চিত্র এমনই। এদিন সারা দেশ মেতে ওঠে বই উৎসবে। নতুন বই পেয়ে কেউ দৌড় দেয়, আবার কেউ অমূল্য বই বুকের সঙ্গে চেপে ধরে বাড়ির পথ ধরে।

এর আগে গত ২৪শে ডিসেম্বর নতুন বছরে প্রাথমিক ও মাধ্যমিক স্তরের শিক্ষার্থীদের বিনামূল্যে পাঠ্যপুস্তক বিতরণ কার্যক্রমের উদ্বোধন করেছিলেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। গতকাল সকালে আজিমপুর সরকারি গার্লস স্কুল অ্যান্ড কলেজ মাঠে শিক্ষার্থীদের হাতে নতুন বই তুলে দিয়ে উৎসবের আনুষ্ঠানিকতা শুরু করেন শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ। এ সময় মন্ত্রী জানান, এ বছর চার কোটি ২৬ লাখ ১৯ হাজার ৮৬৫ জন শিক্ষার্থীর হাতে তুলে দেয়া হচ্ছে ৩৫ কোটি ২১ লাখ ৯৭ হাজার ৮৮২টি বই। আর ২০১০ সাল থেকে এ পর্যন্ত ২৯৬ কোটি ৭ লাখ ৮৯ হাজার ১৭২টি বই বিতরণ করা হয়েছে। শিক্ষামন্ত্রী বলেন, নতুন প্রজন্মকে আগামী দিনের উন্নত বাংলাদেশ গড়ায় বড় ভূমিকা পালন করতে হবে। ২০১০ সাল থেকে প্রতিবছরই সরকার বছরের প্রথম দিনে বিনামূল্যে বই বিতরণের উৎসব করে আসছে সরকার। এমন উদ্যোগ পৃথিবীর কোনো দেশেই নেই, সারা পৃথিবী বাংলাদেশের এই কাজে অবাক হচ্ছে। নাহিদ বলেন, আধুনিক ও উন্নতশিক্ষায় শিক্ষিত একটি জাতি গঠনে সরকার এই উদ্যোগ বাস্তবায়ন করছে। আগে বই পুস্তক ও শিক্ষা সরঞ্জামের অভাবে সবাই স্কুলেই যেত না, প্রতিবছরই অনেক শিক্ষার্থী ঝরে পড়তো। এখন সেই ঝরে পড়ার হার নেই বললেই চলে।
বই উৎসবের শুরুতে মন্ত্রী আজিমপুর গভর্নমেন্ট গার্লস স্কুল অ্যান্ড কলেজের ষষ্ঠ শ্রেণির শিক্ষার্থী নুসরাত ইশা, গভর্নমেন্ট ল্যাবরেটরি হাইস্কুলের সপ্তম শ্রেণির সোলায়মান তানভীর রাজ, লালবাগ মডেল স্কুল অ্যান্ড কলেজের মেহেদী হাসান অমিত, ইঞ্জিনিয়ারিং ইউনিভার্সিটি স্কুল অ্যান্ড কলেজের আবিদ হাসান সিদ্দিকী, হাজারীবাগ গার্লস স্কুল অ্যান্ড কলেজের কারিগরি ভোকেশনাল বিভাগের নবম শ্রেণির জান্নাতুল আফরিন, হাফেজ আবদুর রাজ্জাক জামেয়া ইসলামিয়ার ষষ্ঠ শ্রেণির ছাত্রী ফাউজিয়া নওরিন বুশরার হাতে বই তুলে দেন। মিরপুর রূপনগরের বার্ডো স্কুল থেকে আসা দৃষ্টি প্রতিবন্ধী শিক্ষার্থী মো. ওবায়দুল হকও মন্ত্রীর হাত থেকে ষষ্ঠ শ্রেণির ব্রেইল বই নেয়।

Share.

Comments are closed.

Exit mobile version