নিজস্ব প্রতিবেদকঃ দু’টি রিক্রুটিং এজেন্সির মালিকের খোলা দুটি কোম্পানির মাধ্যমে সৌদি আরবের ভিসা সার্ভিস সেন্টার (ড্রপ বক্স) চালুর উদ্যোগ অবিলম্বে বাতিলের দাবি জানিয়েছে বিক্ষুব্ধ রিক্রুটিং এজেন্সির মালিকরা। শনিবার জাতীয় প্রেসক্লাবের সামনে আয়োজিত মানববন্ধন থেকে এই দাবি জানিয়ে বলা হয়, এই ড্রপ বক্স চালুর সিদ্ধান্ত বাস্তবায়িত হলে সৌদি আরবের শ্রমবাজারও মালয়েশিয়ার মতো সিন্ডিকেটের হাতে চলে যাবে। সিন্ডিকেট কোটি কোটি টাকা হাতিয়ে নেবে আর সাধারণ এজেন্সি মালিকরা পথে বসবে। এই সিন্ডিকেটের সাথে ‘অনির্বাচিত’ বায়রার কমিটি জড়িত অভিযোগ করে তীব্র সমালোচনা করা হয় মানববন্ধনে।

সৌদি ভিসা সার্ভিস সেন্টার(ড্রপ বক্স) নির্মূল কমিটির ব্যানারে কমিটির আহবায়ক বায়রার সদস্য আবদুল আলিমের সভাপতিত্বে এতে অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন কে এম মোবারক উল্লাহ শিমুল, সমন্বয়ক ফজলুল মতিন তৌহিদ, মতিউর রহমান খান, টিপু সুলতান, আরিফুর রহমান, মহিউদ্দিন, কেফায়েত উল্লাহ মামুন। উপস্থিত ছিলেন মো: ফারুকসহ প্রায় ৪শ’ বায়রার সদস্য।

মানববন্ধনে বক্তারা আরো বলেন, দুটি ভিসা সেন্টারের মাধ্যমে ভিসা জমা নেয়ার সব আয়োজন হলেও এজেন্সিগুলোর আন্দোলনের মুখে তা আপাতত স্থগিত রাখা হয়েছে। তবে যেকোনো সময় সেন্টার দুটি চালুর আশঙ্কা রয়েছে। তাই এই ভিসা সার্ভিস দুটি পুরোপুরি বন্ধ না হওয়া পর্যন্ত আন্দোলন অব্যাহত থাকবে। মালয়েশিয়া সিন্ডিকেটের অন্যতম নূর আলী ও আব্দুল হাই এখন সৌদি দুই ভিসা সার্ভিস সেন্টারের মূল হোতা বলেও বক্তারা উল্লেখ করেন।

বক্তারা বলেন, সৌদি আরবের বিশাল শ্রমবাজার দুটি এজেন্সির মাধ্যমে পরিচালিত হলে একটি এজেন্সি অন্য একটি এজেন্সিকে নথিপত্র জমা দিতে হবে। এতে ব্যবসার গোপনীয়তা থাকবে না। তারা সব ব্যবসা হাতিয়ে নিয়ে অন্য সব এজেন্সিকে পথে বসিয়ে ছাড়বে। তাছাড়া সৌদি আরবের বিশাল শ্রমবাজার দু-চারজনের কাছে কুক্ষিগত হয়ে গেলে জনশক্তি রফতানি কমে যাবে, রেমিটেন্স হারাবে দেশ। এই ড্রপ বক্সের নামে প্রতিবছর ২০০ কোটি টাকা অতিরিক্ত ব্যয় করতে হবে। এখন পাসপোর্ট প্রতি ১১০০ টাকা নেয়ার কথা বলা হলেও পরে তা অনেকগুণ বাড়িয়ে নেয়ার আশঙ্কাও রয়েছে।

তারা অভিযোগ করেন, সিন্ডিকেট দীর্ঘদিন তৎপরতা চালিয়ে সর্বশেষ বায়রার সুপারিশ নিয়ে সৌদি দূতাবাসকে প্রভাবিত করে এই সার্ভিস সেন্টারের অনুমতি আদায় করে। ফলে বায়রার সদস্যদের আন্দোলন সৌদি দূতাবাসের বিরুদ্ধে নয়। বরং দূতাবাসের নতুন কাউন্সিলর বিষয়টি পুনঃবিবেচনা করবেন বলেও তারা আশা করেন।

Share.

Comments are closed.

Exit mobile version