বেফাঁস কিংবা ভুলভাল মন্তব্য করার ব্যাপারে জুড়ি নেই ডোনাল্ড ট্রাম্পের। এবার একেবারে নোবেল পুরস্কার প্রাপ্ত সমাজকর্মীর সামনেই নিজের অজ্ঞতা প্রকাশ করলেন ট্রাম্প। তবে সেখানে উপস্থিত অনেকেই বলছেন, ট্রাম্প নাদিয়া মুরাদকে কটাক্ষ করেছেন।

ইরাকের ইয়াজিদিদের জন্য সাহায্যে আবেদন করেছিলেন নোবেল পুরস্কার বিজয়ী ইয়াজিদি সমাজকর্মী নাদিয়া মুরাদ। প্রেসিডেন্ট ট্রাম্পকে তিনি বোঝান কীভাবে আইসিস জঙ্গিরা ইয়াজিদিদের খুন করেছে ও নারীদের যৌন দাসী বিনিয়েছে। ২০১৪ সালে নাদিয়া ও বেশ কয়েকজন নারী আইসিসের খপ্পর থেকে বেরিয়ে এসে গোটা বিশ্বকে জানান কীভাবে নারীদের ওপরে অত্যাচার করছে ওই জঙ্গি গোষ্ঠী। এখন তিনি ইয়াজিদিদের জন্য অন্দোলন করেন আন্তর্জাতিক আঙিনায়।

ট্রাম্পকে নাদিয়া বলেন, তার মা ও ৬ ভাইকে খুন করেছে আইসিস। কমপক্ষে ৩০০০ হাজার ইয়াজিদি এখনও নিখোঁজ। এসব শুনে ট্রাম্পের পাল্টা প্রশ্ন, আপনি নোবেল প্রাইজ পেয়েছেন? খুব ভালো। কিন্তু কেন ওরা নোবেল দিয়েছে আপনাকে? ট্রাম্পের ওই কথা শুনে ফের নিজের কথা বলতে শুরু করেন নাদিয়া।

হোয়াইট হাউসের ওই সাক্ষাৎকারে নাদিয়া ট্রাম্পকে বলেন, এটা কোনও বিশেষ একটা পরিবারের বিষয় নয়। গোটা ইয়াজিদি ধর্মালম্বীদের অস্তিত্বের প্রশ্ন। এসব শুনে ট্রাম্প প্রশ্ন করেন, আইসিস তো নেই। তাহলে কুর্দিশরা কিছু করছে? ওসব এলাকা আমি ভালো করে জানি।

Share.

Comments are closed.

Exit mobile version