জম্মু ও কাশ্মির ইস্যুতে ভারত সরকারের গৃহীত সিদ্ধান্তের কড়া নিন্দা জানিয়েছে পাকিস্তান। একই সঙ্গে ভারত সরকার এ ইস্যুতে যে পদক্ষেপ নিয়েছে তা প্রত্যাখ্যান করেছে তারা। ভারতের সংবিধান থেকে অনুচ্ছেদ ৩৭০ বাতিল করে জম্মু কাশ্মিরের বিশেষ মর্যাদা কেড়ে নেয়ার পর এমন প্রতিক্রিয়া দিয়েছে পাকিস্তান। দেশটির পররাষ্ট্র মন্ত্রণালয় থেকে এ বিষয়ে একটি বিবৃতি দেয়া হয়েছে। এতে বলা হয়েছে, ভারত নিয়ন্ত্রিত কাশ্মিরে ভারত যে ‘অবৈধ পদক্ষেপ’ নিয়েছে তার পাল্টা জবাব দিতে সম্ভাব্য সব সুযোগ ব্যবহার করবে পাকিস্তান। এ খবর দিয়েছে পাকিস্তানের অনলাইন ডন।

জম্মু ও কাশ্মিরে সেনাবাহিনী ও নিরাপত্তা বিষয়ক অন্য সদস্যদের কড়া উপস্থিতিতে সোমবার পার্লামেন্টে ৩৭০ ধারা বাতিল ঘোষণা করেন ভারতের স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ। এর আগে বন্ধ করে দেয়া হয় মোবাইল ফোন ও ইন্টারনেট সেবা।

এর জবাবে পাকিস্তানের পররাষ্ট্র মন্ত্রণালয় থেকে দেয়া বিবৃতিতে বলা হয়, জম্মু ও কাশ্মিরের বিরোধপূর্ণ ‘স্ট্যাটাসের’ পরিবর্তন ভারত সরকার একতরফাভাবে করতে পারে না। কারণ, ওই অঞ্চলের ‘স্ট্যাটাস’ কি হবে তা জাতিসংঘের নিরাপত্তা পরিষদের প্রস্তাবে উল্লেখ করা আছে। ভারত নিয়ন্ত্রিত কাশ্মির ও পাকিস্তানের কাছে (ভারতের) এই সিদ্ধান্ত কখনও গ্রহণযোগ্য হবে না। আন্তর্জাতিক এই বিরোধে পাকিস্তান একটি অংশ যেহেতু, তাই ভারত সরকার যেসব অবৈধ পদক্ষেপ নেবে তার পাল্টা সব পদক্ষেপ নেবে পাকিস্তান।

ওদিকে সোমবার স্থানীয় সময় বিকেল ২টায় পার্লামেন্টে কাশ্মির বিষয়ক পার্লামেন্টারি কমিটির বৈঠক হওয়ার কথা। রেডিও পাকিস্তান অনুযায়ী, এতে সভাপতিত্ব করার কথা কমিটির চেয়ারম্যান সৈয়দ ফখর ইমাম। বৈঠকে ভারত নিয়ন্ত্রিত কাশ্মির পরিস্থিতি আলোচনায় আসতে পারে। এ ছাড়া ভারতীয় বাহিনী সাধারণ নাগরিকদের বিরুদ্ধে যে গুচ্ছ বোমা ব্যবহার করে তাও আলোচনায় আসার কথা।

Share.

Comments are closed.

Exit mobile version