মালয়েশিয়ার প্রধানমন্ত্রী মাহাথির মোহাম্মদ শুক্রবার ঢাকাকে আশ্বাস দিয়েছেন যে রোহিঙ্গা সংকট নিরসনে কুয়ালালামপুর এবং অন্যান্য আসিয়ান সদস্য দেশগুলো প্রয়োজনীয় সবকিছু করবে। ‘মালয়েশিয়া এবং আসিয়ান দেশগুলো প্রয়োজনীয় (রোহিঙ্গা সংকট সমাধানের জন্য) সবকিছু করবে,’ বলেন তিনি।

ন্যাম সম্মেলনের ফাঁকে বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনার সাথে বৈঠকে মাহাথির এ কথা বলেন। সাংবাদিকদের ব্রিফিংয়ে পররাষ্ট্র সচিব শহিদুল হক বলেন, মাহাথির দৃঢ়ভাবে অনুভব করছেন যে রোহিঙ্গাদের ওপর গণহত্যা হয়েছিল এবং এটাকে বিচারের আওতায় আনা উচিত।

তিনি মিয়ানমারে রোহিঙ্গাদের ওপর নিপীড়নের তীব্র নিন্দা জানিয়েছেন এবং বলেছেন যে কক্সবাজারে মালয়েশিয়া ফিল্ড হাসপাতাল চালিয়ে যাবে। অস্থায়ীভাবে রোহিঙ্গাদের স্থানান্তরের জন্য প্রস্তুত করা ভাসানচর সম্পর্কে প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে অবহিত করার জন্য অনুরোধ করেন মাহাথির।

শেখ হাসিনা তাকে ভাসানচরে রোহিঙ্গাদের সুরক্ষা এবং অন্যান্য সম্পর্কিত বিষয় এবং কক্সবাজারে রোহিঙ্গাদের বর্তমান অবস্থা সম্পর্কে জানান। মাহাথির মালয়েশিয়ায় বসবাসরত প্রবাসী বাংলাদেশিদের নিরাপত্তা ও সুরক্ষা সম্পর্কেও বলেন এবং জানান যে তার সরকার বাংলাদেশ থেকে আরও জনশক্তি নেয়ার চেষ্টা করবে।

বাংলাদেশে মালয়েশিয়ার বিনিয়োগ আরও বাড়বে বলে উল্লেখ করেন তিনি। সূত্র : ইউএনবি

Share.

Comments are closed.

Exit mobile version