ফেনীর ভোটার তালিকায় চীনা নাগরিক জোয়াং জিং (আয়েশা জোয়াং জিং আক্তার) অন্তভূক্ত হওয়ায় অভিযুক্তের বিরুদ্ধে থানায় মামলা দায়ের করা হয়েছে। সদর উপজেলা নির্বাচনী কর্মকর্তা আরফোজা পারভীন বাদি হয়ে আজ বৃহস্পতিবার দুপুরে ফেনী মডেল থানায় মামলা (মামলা নং-৪৯, তারিখ-১৯-১২-২০১৯) দায়ের করেন।

ফেনী সদর উপজেলা নির্বাচনী কর্মকর্তা আরফোজা পারভীন জানান, বাংলাদেশ নির্বাচন কমিশনের চিঠির আলোকে ভোটার তালিকা আইন ২০০৯ এর ১৮ ধারা অনুযায়ী চীনা নাগরিক জোয়াং জিং ওরফে আয়েশা জোয়াং জিং আক্তার (এন আই ডি নং  ১৯৮৬৩০২২৯০৯০০০০১৮) বাবা জোহাং জহি, মা ডাই হোয়াই কিং, স্বামী মায়দুল হক, বর্তমান ঠিকানা বারাহিপুর, ওয়ার্ড-৯, ফেনী পৌরসভা, ফেনী ও স্থায়ী ঠিকানা গ্রাম-কৌশল্যা, ডাকঘর- দরবেশেরহাট, ইউনিয়ন-সিন্দুরপুর, উপজেলা-দাগনভূইয়া, জেলা-ফেনীর বিরুদ্ধে মামলা দায়ের করা হয়েছে।

তিনি আরো জানান, প্রবাসে এক বাংলাদেশিকে বিয়ে করে ফেনীতে আসা এক চীনা নারী ‘আয়েশা জোয়াং জিং আক্তার’ নামে ভুয়া কাগজ দেখিয়ে দুই বছর আগে ‘ভোটার তালিকা হালনাগাদ ২০১৭’ রেজিস্ট্রেশন কার্যক্রম (০৯/০৯/২০১৭-৩০/০৯/২০১৭) ফেনী সরকারী পাইলট উচ্চ বিদ্যালয় কেন্দ্রে ভুক্ত হয়েছিলেন। পরে বিষয়টি জানাজানি হলে জাতীয় নির্বাচন কমিশনে তার সব তথ্য পাঠানো হয়। নির্বাচন কমিশন তদন্ত শেষে তার বিরুদ্ধে আইনগত ব্যবস্থা নিতে সদর উপজেলা নির্বাচনী কর্মকর্তাকে নির্দেশ দেয়। ওই নির্দেশনার আলোকে তিনি বাদি হয়ে থানায় এজহার দায়ের করেছেন।

ফেনী সদর উপজেলা নির্বাচনী কর্মকর্তা আরফোজা পারভীন আরো জানান, চীনা নারী ‘আয়েশা জোয়াং জিং আক্তার’ ছাড়াও ভোটার তালিকায় অন্তভূক্ত হওয়ার জন্য তার নাগরিক সনদ, জন্ম সনদ ইস্যুকারীর বিরুদ্ধে আইনানুগ ব্যবস্থা গ্রহণের জন্য অনাপত্তিপত্র জ্ঞাপন করা করেছে নির্বাচন কমিশন।

একই সঙ্গে চীনা নারী জোয়াং জিং কে ভোটার তালিকাভূক্ত হওয়ার প্রক্রিয়ায় সম্পৃক্ত থাকায় ফুলগাজী উপজেলা নির্বাচন অফিসের অফিস সহায়ক মো. আব্দুল জব্বারের বিরুদ্ধে নির্বাচন কমিশন সচিবালয় থেকে বিভাগীয় মামলা দায়েরের কার্যক্রম গ্রহণ করা হয়েছে। নির্বাচন কমিশনের সহকারী সচিব মো. মোশারফ হোসেন স্বাক্ষরীত চিঠিতে বিস্তারিত জানানো হয়েছে।

জানতে চাইলে ইসি সচিবালয়ের সহকারী সচিব মো. মোশারফ হোসেন বলেন, জোয়াং জিং নামের ওই চীনা নারী প্রবাসে এক বাংলাদেশিকে বিয়ে করে এ দেশে আসেন। পরে ২০১৭ সালের হালনাগাদ তালিকায় ভোটার তালিকাভুক্ত হন। সম্প্রতি ইমিগ্রেশনে সন্দেহ হলে তার বিষয়টি খতিয়ে দেখা হয়, তখনই জালিয়াতির বিষয়টি ধরা পড়ে। ইতোমধ্যে তার নাম তালিকা থেকে বাদ দিয়ে তার জাতীয় পরিচয়পত্র বাতিল করা হয়েছে।

ফেনী সদর উপজেলা নির্বাচন কর্মকর্তা আফরোজা পারভীন আরো বলেন, জোয়াং জিং বর্তমানে কোথায় রয়েছেন সে বিষয়ে আমরা অবগত নই। তার যুক্তরাষ্ট্র প্রবাসী বাংলাদেশি স্বামী বছরখানেক আগে দেশে এসেছিলেন। তারা দু’জনই প্রবাসী।

ফেনী মডেল থানার পরিদর্শক (তদন্ত) সাজেদুল ইসলাম জানান, ভোটার তালিকায় অন্তভূক্ত হওয়ায় চীনা নারী জোয়াং জিং এর বিরুদ্ধে দায়ের করা মামলাটি গ্রহণ করা হয়েছে। মামলাটি তদন্ত করার জন্য থানার উপ-পরিদর্শক (এসআই) রাশেদুল হককে দায়িত্ব দেওয়া হয়েছে।

Share.

Comments are closed.

Exit mobile version