ভারতের নতুন সেনাপ্রধান জেনারেল মনোজ মুকুন্দ নারাবানে চীনা সীমান্তে সমস্যার সমাধান ও পাকিস্তান নিয়ে মন্তব্য করেছেন। মঙ্গলবার যোগদানের পরেই পাকিস্তানের বিরুদ্ধে হুঙ্কার দেন তিনি।

এরপর আজ চীনা সীমান্ত নিয়ে তিনি আশা প্রকাশ করে বলেন, চীন সীমান্তের সমস্যার স্থায়ী সমাধান ঘটিয়ে শান্তি বজায় রাখা সম্ভব হবে। পাকিস্তান সম্পর্কে কড়া মনোভাব ব্যক্ত করে তিনি বলেন, সন্ত্রাসবাদের আঁতুড়ঘরে হামলা চালানোর পূর্ণ অধিকার আমাদের আছে।

তবে তার মতে, ভারতের পশ্চিম সীমান্তে নজরদারির পাশাপাশি উত্তর প্রান্তের দিকেও সমান মনোযোগ দেওয়ার প্রয়োজনীয়তা রয়েছে।

এর আগের দিন তিনি পাকিস্তানকে নিয়ে বলেন, ‘উগ্রবাদ দমনের কৌশল আমাদের জানা। কিন্তু রাষ্ট্র কিংবা পাকিস্তানের মদতে চলা উগ্রবাদ দমনের জবাব দিতেও আমরা সমানভাবে প্রস্তুত।’

সেনা প্রধান মনোজ মুকুন্দ নারাভানে বলেছেন, আমার সবার প্রথম কাজ হবে, বাহিনীকে এমনভাবে প্রস্তুত করা যাতে যে কোনো শত্রুকে ওরা সহজেই দমন করতে পারে।

এর আগে ইস্টার্ন কমান্ডের প্রধান পদ সামলেছেন তিনি। যে কমান্ডকে প্রায় ৪ হাজার কিলোমিটার দীর্ঘ ইন্দো-চীন সীমান্ত পাহারা দিতে হয়। নতুন সেনাপ্রধান এদিন বলেন, দেশের উত্তর-পূর্বসহ উত্তর সীমান্তের দিকে দক্ষতার বিকাশ ঘটাতে চান তিনি।

তিনি আরো বলেন, চীনের সঙ্গে সীমান্তরেখা নিয়ে যে প্রশ্ন রয়েছে, তারও সমাধান করা দরকার। তবে তার দাবি, সীমান্তপ্রদেশে শান্তি বজায় রাখার পথে অনেকটাই উন্নতি ঘটানো সম্ভব হয়েছে। তিনি নিশ্চিত, সময়ের সঙ্গে সঙ্গে পরিস্থিতি আরো ভাল হবে। আর সীমান্তে শান্তি বজায় রাখতে পারলে স্থায়ী সমাধান ঘটানো সম্ভব হবে।

গত কয়েক বছরে ভারতের সেনাবাহিনীর সাথে চীনা সেনাদের সাথে বেশ কয়েকবার দ্বন্দ্বের সৃষ্টি হয়েছে। ২০১৭ সালে ডোকলামে ভারত ও চীন সেনা মুখোমুখি অবস্থান করে ১০ সপ্তাহ ধরে। এছাড়া কাশ্মির নিয়ে পাকিস্তানের সাথে ভারতের দ্বন্দ্ব বহু পুরনো। এনডিটিভি।

Share.

Comments are closed.

Exit mobile version