একাদশ জাতীয় সংসদের ষষ্ঠ অধিবেশন বৃহস্পতিবার শুরু হয়েছে এবং তা চলবে ১৮ ফেব্রুয়ারি পর্যন্ত। বিকালে অধিবেশন শুরুর আগে সংসদের কার্য-উপদেষ্টা কমিটির ষষ্ঠ বৈঠকে অধিবেশনের এ মেয়াদ নির্ধারণ করা হয় বলে সংসদ সচিবালয় এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানিয়েছে।

সংসদ ভবনে অনুষ্ঠিত বৈঠকে সভাপতিত্ব করেন কমিটির সভাপতি স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী। এতে অন্যান্যের মাঝে উপস্থিত ছিলেন কমিটির সদস্য, সংসদ নেতা ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

বৈঠকের সিদ্ধান্ত অনুযায়ী, অধিবেশন প্রতিদিন বিকাল ৪টায় শুরু হয়েছে। সাপ্তাহিক ছুটির দিন প্রতি শুক্র ও শনিবারের পাশাপাশি বিশ্ব ইজতেমার মোনাজাতের জন্য ১২ জানুয়ারি অধিবেশন মুলতবি থাকবে। তবে প্রয়োজনে এ সময় স্পিকার পরিবর্তন করতে পারবেন।

বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী ‘মুজিববর্ষ’ উদযাপন উপলক্ষে ২২ ও ২৩ মার্চ বিশেষ অধিবেশন বসবে। সেই সাথে ১৯ মার্চ শিশু দিবস উপলক্ষে শিশুদের নিয়ে ‘মুজিববর্ষ’ এর অনুষ্ঠান পালন করবে সংসদ।

২২ মার্চ অধিবেশন শুরুর আগে ধানমন্ডি ৩২ নম্বরে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান স্মৃতি জাদুঘরে সব সংসদ সদস্য বঙ্গবন্ধুর প্রতি শ্রদ্ধা নিবেদন করে বিশেষ অধিবেশনে যোগ দেবেন।

বৈঠকে জানানো হয়, ষষ্ঠ অধিবেশনের জন্য চারটি সরকারি বিলের নোটিশ পাওয়া গেছে। সেই সাথে আগে অনিষ্পন্ন তিনটি সরকারি বিল রয়েছে। এ মোট সাত বিলের মধ্যে একটি পাসের অপেক্ষায়, দুটি কমিটিতে পরীক্ষাধীন এবং চারটি উত্থাপনের অপেক্ষায় রয়েছে। বেসরকারি সদস্যদের কাছ হতে কোনো বিলের নোটিশ পাওয়া যায়নি। পূর্বে প্রাপ্ত ও অনিষ্পন্ন দুটি বেসরকারি বিল রয়েছে।

অধিবেশনের জন্য মোট প্রশ্ন পাওয়া গেছে ২,৩৬২টি। এর মধ্যে প্রধানমন্ত্রীর জন্য ৮৯টি ও মন্ত্রীদের জন্য ২,২৭৩টি প্রশ্ন রয়েছে।

কমিটির সদস্য রওশন এরশাদ, তোফায়েল আহমেদ, শেখ ফজলুল করিম সেলিম, ওবায়দুল কাদের, রাশেদ খান মেনন, হাসানুল হক ইনু, মো. ফজলে রাব্বী মিয়া, আনিসুল হক, গোলাম মোহাম্মদ কাদের, আনিসুল ইসলাম মাহমুদ ও নূর-ই-আলম চৌধুরী বৈঠকে অংশগ্রহণ করেন। সূত্র : ইউএনবি

Share.

Comments are closed.

Exit mobile version