নিজস্ব প্রতিবেদকঃ 

আন্তর্জাতিক মানবাধিকার সংগঠন ইকুয়্যাল রাইটস ইন্টারন্যাশনাল-ইআরআই’র উদ্যোগে লন্ডনে আয়োজিত এক মানববন্ধনে মানবাধিকার কর্মীরা বলেন, বাংলাদেশে গণতান্ত্রিক পরিবেশ না থাকার কারণে বৃহত্তর রাজনৈতিক দল বিএনপির চেয়ারপার্সন বেগম খালেদা জিয়া নানা শর্তের জালে জামিনে ও জামায়াত ইসলামীর আমীর ডা: শফিকুর রহমান ও জামায়াতের সেক্রেটারি জেনারেল মিয়া গোলাম পরওয়ার মিথ্যা মামলায় বর্তমানে ফ্যাসিবাদি সরকারের কারাগারে আছেন। যা গণতন্ত্র ও বাক স্বাধীনতার উপর সরাসরি আঘাত। তাই বাংলাদেশের জনগণকে বর্তমান ফ্যাসিবাদি সরকারের হাত থেকে মুক্তি ও তাদের অধিকার প্রতিষ্ঠায় বিশ্ব মিডিয়াগুলো গুরুত্বপূর্ণ ভূমিকা রাখতে হবে। বাংলাদেশের মানুষের ভোটের অধিকার নাই, সামাজিক নিরাপত্তা নাই, আইনের শাসন ও ন্যায়বিচার নাই, মানবাধিকার ও বাক-স্বাধীনতা নাই। তাই বিশ্ব মিডিয়াগুলোকে বাংলাদেশের মানুষের পক্ষে দাঁিড়য়ে কথা বলার আহ্বান জানানো হয় মানববন্ধন থেকে। পাশাপাশি বর্তমান ফ্যাস্টিস আওয়ামী লীগ সরকার আদেশে দৈনিক দিনকাল পত্রিকার প্রকাশনা বন্ধ করার তীব্র নিন্দা ও প্রতিবাদ জানায় এবং অবিলম্বে দৈনিক দিনকালের প্রকাশনা চালু করার দাবি জানানো হয় মানববন্ধনে।

গত সোমবার লন্ডনে বিবিসির হেড কোয়ার্টার্সের সামনে আন্তর্জাতিক মানবাধিকার সংগঠন ইকুয়্যাল রাইটস ইন্টারন্যাশনাল-ইআরআই’র উদ্যোগে বেগম খালেদা জিয়া ও ডা: শফিকুর রহমানসহ সকল রাজনৈতিক বন্দীর মুক্তির দাবিতে আয়োজিত এক মানববন্ধনে মানবাধিকার কর্মীরা এসব কথা বলেন। সংগঠনের সহ-সভাপতি মোঃ রোকতা হাসানের সভাপতিত্বে ও সেক্রেটারি নওশীন মোস্তারি মিয়ার পরিচালনায় মানববন্ধনে বক্তব্য রাখেন, প্রধান অতিথি হিসেবে আমার দেশ ইউকে’র নির্বাহী সম্পাদক সাংবাদিক ওলিউল্লাহ নোমান, ইআরআই’র সাংগঠনিক সম্পাদক জুবায়ের আহমেদ, সহ-সভাপতি কাজী নুরুজ্জামান সনি, আল আমিন, ফিন্যান্স সেক্রেটারি মোহাম্মদ মাসুদুল হাসান, এসিস্ট্যান্ট সেক্রেটারি ওসমান গনি, এসিস্ট্যান্ট সেক্রেটারি মো: এমদাদুল হক, ক্যাম্পেইন সেক্রেটারি সায়েম আহমদ,  নির্বাহি কমিটির সদস্য এ এ ওয়াহিদুল ইসলাম, অনলাইন এক্টিভিস্ট ইয়াজ কাওসার, আব্দুল আলিম, হিউম্যানিটি ক্লাব ইউরো বাংলার সেক্রেটারি ইউসুফ আল-আযাদ, নিরাপদ বাংলাদেশ চাই’র সহ-সভাপতি আলী হোসাইন, জাস্টিস ফর ভিক্টিমস’র সাংগঠনিক সম্পাদক ইসতিয়াক হোসেন, স্বেচ্ছাসেবক দল লন্ডন’র সহ-সভাপতি সৈয়দ তারেক রশিদ, ফাইট ফর রাইটস ইন্টারন্যাশনালের এসিস্ট্যান্ট সেক্রেটারি আমিনুল ইসলাম সফর, সহ সাংগঠনিক সম্পাদক মোঃ বদরুল ইসলাম. হিউম্যানিটি ক্লাব ইউরো বাংলার সাংগঠনিক সম্পাদক জাকির খান, যুবদল নেতা ও মানবাধিকার কর্মী কামরুল হাসান রাকীব, জামায়াত নেতা নাহিদ তালুকদার, নরউইচ বিএনপি নেতা শেখ আশরাফুজ্জামান, সাবেক শিবির নেতা আজিজুল রহমান, হোছাইনুল হেলাল, মাহফুজ, মানবাধিকার কর্মী আশরাফ চৌধরী, তরিকুল হাসান প্রমুখ।

প্রধান অতিথির বক্তব্যে সাংবাদিক ওলিউল্লাহ নোমান বলেন, বাংলাদেশের বর্তমান গণমাধ্যমগুলো গণতন্ত্র পুনরুদ্ধার করতে কোন ভুমিকা রাখছে না। তাই বাংলাদেশের জনগণকে বর্তমান ফ্যাসিবাদি সরকারের হাত থেকে মুক্তি ও তাদের অধিকার প্রতিষ্ঠায় বিশ্ব মিডিয়াগুলোকে ভূমিকা রাখার আহবান জানান তিনি। বাংলাদেশে বিচারবহির্ভূত হত্যা, গুম ও নির্যাতনসহ মানবাধিকার লঙ্ঘনের ঘটনা বন্ধে জরুরি পদক্ষেপ নিতে আন্তর্জাতিক সম্প্রদায় ও মিডিয়ার প্রতি আহ্বান জানিয়ে সাংবাদিক ওলিউল্লাহ নোমান বলেন, দেশে মানবাধিকার নাই, জামায়াত নেতাদের অন্যায়ভাবে কারাগারে বন্দি করে রাখা হয়েছে। সরকার দেশের আইন, সংবিধান কোনো কিছুর তোয়াক্কা করছে না। আদালতের কোনো আদেশই সরকার মানছে না।

তিনি আরও বলেন, বাংলাদেশের নিরাপত্তাবাহিনীর বিরুদ্ধে বিচারবহির্ভূত হত্যা, নির্যাতন ও গুমের অভিযোগ আছে। সরকার ডিজিটাল নিরাপত্তা আইনের অধীনে সাংবাদিক ও সমালোচকদের গ্রেপ্তার করছে। দেশের নাগরিক সমাজের কণ্ঠরোধ করে রাখা হয়েছে।

সভাপতির বক্তব্যে রোকতা হাসান দেশে মানুষের কথা বলার অধিকার নেই উল্লেখ করে সরকারের ভিন্ন মত দমনের প্রতিবাদ জানান এবং অবিলম্বে সকল রাজনৈতিক বন্দির মুক্তি দাবি করেন। এ সময় মানববন্ধন সফল করায় উপস্থিত সবাইকে ধন্যবাদ জানান তিনি।

সেক্রেটারি নওশীন মোস্তারি মিয়া বলেন, গত ১৩ বছর ধরে বর্তমান ফ্যাসিবাদি সরকার মানুষের কথা বলার অধিকার কেড়ে নিয়েছে, বিরোধী মত-স্বাধীনতা দমিয়ে দিয়েছে আওয়ামী লীগ সরকার। গুম এবং বিচার বহির্ভূত হত্যাকা-ের মাধ্যমে চরম মানবাধিকার লঙ্ঘন করছে বর্তমান সরকার  তাই বাংলাদেশে গণতন্ত্র ও মানবাধিকার প্রতিষ্ঠায় আন্তর্জাতিক মহলের হস্তক্ষেপ খুবই জরুরী।

সাংগঠনিক সম্পাদক জুবায়ের আহমেদ বলেন, বাক-স্বাধীনতা, মানবাধিকার রক্ষায় ও ফ্যাসিবাদের কবল থেকে মুক্তি পেতে তরুণ সমাজের রুখে দাঁড়ানোর কোন বিকল্প নেই।

এ সময় মানববন্ধনে আরো উপস্থিত ছিলেন মানবাধিকার কর্মী আনোয়ার হোসাইন, মোঃ সাইফুর রহমান, আরাফাত হোসাইন মুন্না, মো: জাকির আহমেদ আশরাফ উদ্দিন, সেবুল আহমেদ, লিয়াকত আলী, আহমদ আলী, মোশারফ হোসাইন, মো: বদরুজ্জামান, জাহিদ আহমেদ, মো: আশরাফুল আলম, মাহফুজুর রহমান, মো: ফজল আলম,শরীফ আহমেদ প্রমুখ।

Share.

Comments are closed.

Exit mobile version