লন্ডন প্রতিনিধি

বাংলাদেশে ফ্যাসিবাদী সরকারের লুটপাটে অব্যাহতভাবে দ্রব্যমূল্য বৃদ্ধিও মানবাধিকার লঙ্ঘনের প্রতিবাদে এবং দল নিরপেক্ষ তত্ত্বাবধায়ক সরকারের অধীনে জাতীয় নির্বাচনের দাবিতে পূর্ব লন্ডনের ঐতিহাসিক আলতাব আলী পার্কে আয়োজিত মানববন্ধনে বক্তারা বলেন, দেশে শেখ হাসিনার নেতৃত্বে ফ্যাসিবাদী সরকার জনগণকে শোষণ করে বিদেশে টাকা পাচার করছে। এতে দেশে নিত্যপ্রয়োজনীয় দ্রব্যমূল্য বাড়ছে, ডলারের চরম সঙ্কট তৈরি হয়েছে। শেখ হাসিনার পতনের দাবিতে অবিলম্বে একদফা আন্দোলন ঘোষণার জন্য বিরোধী দল গুলোর প্রতি অনুরোধ জানিয়ে বক্তারা বলেন, ফ্যাসিবাদের পতন ছাড়া দেশে সার্বভৌমত্ব রক্ষা পাবে না। মানুষের মুক্তি মিলবে না। আওয়ামী লীগের কতিপয় লুটেরার হাতে দেশের ২০ কোটি মানুষ এখন জিম্মি হয়ে আছে।

গত সোমবার ১৩ই মার্চ ২০২৩ বিকালে মানবাধিকার সংগঠন ফাইট ফর রাইটস ইন্টারন্যাশনাল এই মানববন্ধনের আয়োজন করে। জামিল আহমদ এর পবিত্র কুরআন তেলাওয়াতের মাধ্যমে মানব বন্ধন শুরু হয়। সংগঠনের সভাপতি মোঃ রায়হান উদ্দিনের সভাপতিত্বে এবং সেক্রেটারি জেনারেল বুরহান উদ্দিন চৌধুরীর পরিচালনায় অনুষ্ঠিত মানববন্ধনে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন আমার দেশ-এর নির্বাহী সম্পাদক অলিউল্লাহ নোমান।

বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন, অনলাইন এ্যাকটিভিস্ট ফোরাম ইউকে’র জেনারেল সেক্রেটারী মোঃ দেলোয়ার হোসেন,সিলেট মহানগর শিবিরের সাবেক অফিস সম্পাদক আসাদুজ্জামান সাফি, ই আর আই এর জেনারেল সেক্রেটারী নওশীন মুস্তারী মিয়া সাহেব, ই আর আইয়ের যুগ্ন সম্পাদক মোহাম্মদ মুহিব্বুল্লাহ, মৌলভীবাজার সদর উপজেলা জামায়াতের সাবেক এ্যাসিস্টেন্ট সেক্রেটারি ইমদাদুল হক, ফাইট ফর রাইটস ইন্টারন্যাশনাল এর এ্যাসিস্টেন্ট সেক্রেটারী মোঃ আমিনুল ইসলাম সফর, ফাইট ফর রাইট ইন্টারন্যাশনালের এ্যাসিস্টেন্ট সেক্রেটারী ও যুবদল নেতা মোঃ কামরুল হাসান রাকিব, প্রধান অতিথি তার বক্তব্যে বলেন, আমাদের মাতৃভূমি বাংলাদেশ ফ্যাসিবাদী সরকারের দালালদের হাতে জিম্মি হয়ে পড়েছে। আওয়ামী লুটেরা কতিপয় ব্যক্তি ২০ কোটি মানুষকে জিম্মি করে শোষণ করছে। দেশের সার্বভৌমত্ব ভারতের কাছে বিকিয়ে দিয়ে শেখ হাসিনা ফ্যাসিবাদ প্রতিষ্ঠা করে ভোটের অধিকার কেড়ে নিয়েছে। ভিন্নমতের গণমাধ্যম বন্ধ করে দিয়ে মানুষের কথা বলার অধিকার কেড়ে নিয়েছে। তিনি বলেন, ফ্যাসিবাদ কখনো নিজে থেকে ক্ষমতা ত্যাগ করে না। ফ্যাসিবাদ পতনের জন্য প্রয়োজন একদফা দাবিতে গণ আন্দোলন। একটি গণ-অভ্যুত্থানের মাধ্যমে শেখ হাসিনার পতন ছাড়া দেশে মানুষ ভোটের অধিকার ফিরে পাবে না। দেশের সার্বভৌমত্ব ইন্ডিয়ার দখল থেকে মুক্ত করতে প্রয়োজন গণ-অভ্যুত্থান। তিনি বলেন, সরকার জনগণের আন্দোলনকে ভয় পায় বলেই অনুগত আদালতে ফরমায়েশি রায় দিয়ে সাবেক তিন বারের প্রধানমন্ত্রী বেগম খালেদা জিয়াকে অন্যায়ভাবে বন্দি করে রেখেছে। বানোয়াট মামলা দিয়ে জামায়াতে ইসলামীর আমীরকে গ্রেফতার করে কারাগারে অমানবিক অবস্থায় রাখা হয়েছে। এই অবস্থা থেকে দেশকে মুক্ত করতে হলে দেশপ্রেমিক রাজনৈতিক নেতৃত্বের ঐক্যের বিকল্প নাই।

সভাপতির বক্তব্যে মোঃ রায়হান উদ্দিন বলেন, গরিব মানুষের পেটে লাথি মেরে সরকার নির্লজ্জভাবে দ্রব্যমূল্যের দাম বৃদ্ধি করেছে। তিনি সরকারকে উদ্দেশ্য করে আরও বলেন, এই সরকারকে পদত্যাগে বাধ্য করতে দেশে বিদেশে আন্দোলন অব্যাহত রাখতে হবে।

প্রতিবাদ সমাবেশে অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন, লন্ডন সিটি যুব দলের মানবাধিকার বিষয়ক সম্পাদক জাকির হেসেন, ফাইট ফর রাইটস এর সহ-সভাপতি শরীফ রানা, আব্দুল গফ্ফার শাহীন ও আহমদ আলী, যুগ্ম-সম্পাদক মোহাম্মদ আলী, মোঃ ইকবাল হোসেন, সহ-সাংগঠনিক সম্পাদক কামাল আহমদ, প্রচার সম্পাদক মোঃ ফান্টু, সাংস্কৃতিক বিষয়ক সম্পাদক রায়হান চৌধুরী, সহ-ধর্ম বিষয়ক সম্পাদক সালেহ আহমদ, মোহাম্মদ মহিব্বুল্লাহ , মোঃ হাসান আহমেদ রুবেল মাহমুদ।

অন্যান্যদের মধ্যে উপস্থিত ছিলেন, মোঃ মাশিউর রহমান, রাজু আহমদ, ফিরোজ মিয়া, মিল্লাত হোসেন, ইসলাম উদ্দীন, মোঃ এমদাদুল হক, মোঃ মেহেদী হাসান, মোঃ আলাউদ্দীন, মিজানুর রহমান, বিপ্লব মাহমুদ, পারবেজ আহমেদ বেলাল, বেলাল আহমদ, রাকিব মিয়া, আব্দুল মুকিত, মোঃ ইমরান আহমদ, এস. এম. ইয়াজদীন, মোহাম্মদ রাসেল, মিনহাজ উদ্দীন, এস. এম. রেজাউল করিম, সাবের আহমদ, মোঃ জাবের চৌধুরী, মোঃ মহিবুল্লাহ, মোঃ আরসাদ আলী, মোঃ আল আমিন, মোঃ জবলুল আলম বিপুল, নুরুল ইসলাম মাসুদ, ও মোঃ ফেরদৌস প্রমুখ। মোঃ আব্দুস শহীদের মোনাজাতের মাধ্যমে অনুষ্ঠানের সমাপ্তি হয়।

Share.

Comments are closed.

Exit mobile version