স্টাফ রিপোর্টারঃ   দৈনিক আমার দেশ ইউকে’র নির্বাহী সম্পাদক সিনিয়র সাংবাদিক অলিউল্লাহ নোমানের ছোট ভাই আরিফ বিল্লাহসহ বাংলাদেশে ছাত্র নেতাদের গ্রেফতারের প্রতিবাদে ফাইট ফর রাইট ইন্টারন্যাশনালের উদ্যোগে আয়োজিত মানববন্ধনে বক্তারা বলেছেন, বাংলাদেশে ফ্যাসিবাদী সরকারের টার্গেট হচ্ছে প্রবাসে কর্মরত সাংবাদিক এবং মানবাধিকার কর্মীদের পরিবার পরিজন। ফ্যাসিবাদের বিরুদ্ধে প্রতিবাদকারীদের আত্মীয়স্বজনরা এখন দেশে বেশি বিপদে রয়েছে। অথচ, প্রবাসীদের পাঠানো টাকায় বৈদেশিক মূদ্রার চাহিদা মিটানো হচ্ছে দেশে। প্রবাসীদের আয়ে পাঠানো অর্থেই দেশের বৈদেশিক মূদ্রার রিজার্ভ গড়ে উঠেছে।

গত ১৮ সেপ্টেম্বর সোমবার পূর্ব লন্ডনে আলতাব আলী পার্কে এই মানববন্ধন কর্মসূচির আয়োজন করে মানবাধিকার সংগঠন ফাইট ফর রাইট ইন্টারন্যাশনাল।

ফাইট ফর রাইটস ইন্টারন্যাশনাল এর সভাপতি মোঃ রায়হান উদ্দিনের সভাপতিত্বে এবং সাধারণ সম্পাদক বুরহান উদ্দিন চৌধুরীর পরিচালনায় এতে প্রধান অতিথি হিসেবে উপ¯ি’ত ছিলেন সাপ্তাহিক সুরমার সম্পাদক শামসুল আলম লিটন। বিশেষ অতিথি ছিলেন দৈনিক আমার দেশ ইউকে’র নির্বাহী সম্পাদক অলি উল্লাহ নোমান ও যুবদলের সাবেক কেন্দ্রীয় সহ-সভাপতি আশিকুর রহমান আশিক।

অনুষ্ঠানে কুরআন তেলাওয়াত করেন এফআরআই এর সহকারী পরিবেশ সম্পাদক মো: ফখরুল ইসলাম, অংশগ্রহণকারীদের উদ্বুদ্ধ করতে জাগরণী সংগীত পরিবেশন করেন সংগঠনের সহসভাপতি আহমদ আলী।

শামসুল আলম লিটন বলেন, দেশে বর্তমানে সবচেয়ে বেশি বিপদে আছে সাংবাদিকরা। আমার দেশ পত্রিকার নির্বাসিত মজলুম সাংবাদিক অলিউল্লাহ নোমান-এর ভাই আরিফ বিল্লাসহ গ্রেফতার করা ছাত্র নেতাদের মুক্তির দাবী জানিয়ে তিনি বলেন, সরকার ক্ষমতায় টিকে থাকতে পু্লশি ও রাষ্ট্রীয় অন্যান্য বাহিনী গুলোকে ব্যবহার করে ভিন্নমতের লোকদের নির্যাতন, নিপীড়ন করছে।

তিনি বলেন, উপমহাদেশের শ্রেষ্ঠ আলেম আল্লামা দেলাওয়ার হোসাইন সাঈদীকে সরকার পরিকল্পিত ভাবে হত্যা করেছে, ঠিক একই প্রক্রিয়ায় বার বার নির্বাচিত সাবেক প্রধানমন্ত্রী খালেদা জিয়াকেও সরকার হত্যা করার নীল নকশা আঁকছে।যুক্তরাজ্য প্রবাসীরা মুক্তিযুদ্ধের সময় যেভাবে আন্দোলন গড়ে তুলেছিল, আবারো সেইভাবেই জেগে উঠেছে ফ্যাসিবাদের বিরুদ্ধে। প্রবাসী সাংবাদিক ও মানবাধিকার কর্মীদের পরিবার ও আত্মীয়স্বজনদের ওপর নির্যাতন বন্ধের আহ্বান জানিয়ে তিনি বলেন, দেশের ভেতরে প্রতিবাদের ভাষা কেড়ে নেওয়া হয়েছে। সরকার এখন প্রবাসী সাংবাদিক এবং মানবাধিকার কর্মীদের ভাষা কেড়ে নিতে চায় আত্মীয়স্বজনদের নির্যাতনের ভয় দেখিয়ে।

অলিউল্লাহ নোমান বলেন,  শুধু আমার ভাই নয় দেশের অসংখ্য মানুষকে এই সরকার বিনা অপরাধে গ্রেফতার করে অন্যায় ভাবে বন্দি করে রেখেছে। খালেদা জিয়া সহ সকল বন্দি আলেমদের অনতিবিলম্বের দাবি জানিয়ে তিনি বলেন, গ্রেফতার-নির্যাতন চালিয়ে দু:শাসনের বিরুদ্ধে কথা বলা বন্ধ করা যাবে না। এতে প্রতিবাদের ভাষা আরো শানিত হবে। তিনি বলেন, এই সরকারকে গণঅভ্যূত্থানের মাধ্যমে বিদায়ের পর গণতদন্ত কমিশন গঠন করে সরকারের সকল অপরাধের তদন্ত এবং বিচার হবে গণতান্ত্রিক সরকারের আদালতে।

মানববন্ধনে অন্যান্যের মধ্যে আরও বক্তব্য রাখেন নিউজ লাইফ টোয়েনটিফোরের এডিটর মোঃ অহিদুজ্জামান, পিচ ফর বাংলাদেশের সভাপতি মোঃ ডলার বিশ্বাস, ফাইট ফর রাইটস ইন্টারন্যাশনালের সিনিয়র সহ সভাপতি মোঃ তরিকুল ইসলাম, সহ সভাপতি আমিনুল ইসলাম মুকুল, ইমদাদুল হক, আব্দুল গফ্ফার শাহিন, ইকুয়াল রাইটস এর সাধারণ সম্পাদক নৌশিন মোস্তারী মিয়া সাহেব, ইআরআইয়ের সেক্রেটারী অব মাইনোরিটি রাইটস মো: লিটন আলী মোল্লা,  রাইটস অফ দ্যা পিপল এর সভাপতি আসাদুজ্জামান শাফী, ফাইট ফর রাইটস ইন্টারন্যাশনালের সহ সাধারণ সম্পাদক মোঃ আমিনুল ইসলাম সফর, মোঃ কামরুল হাসান রাকিব, মোঃ তাজুল ইসলাম, প্রচার সম্পাদক মোঃ ফান্টু, সহকারী সাংগঠনিক সম্পাদক মোহাম্মদ বদরুল ইসলাম ,আশরাফুল আলম , রুবেল আহমদ, মোঃ কামাল আহমদ,সহকারী অনলাইন বিষয়ক সম্পাদক তোফায়েল আহমদ,আইটি বিষয়ক সম্পাদক সাবের আহমদ,তথ্য বিষয়ক সম্পাদক হাবিবুর রহমান ,সহ কারি তথ্য বিষয়ক সম্পাদক কয়ছর রশিদ ,ট্রেনিং সম্পাদক মোঃ হোসাইন আহমদ,সহকারী ট্রেনিং সম্পাদক আবুল হোসাইন, সামাজিক বিষয়ক সম্পাদক কাজী মোঃ নুরুজ্জামান, সহকারী সামাজিক বিষয়ক সম্পাদক রুমেল আহমদ চৌধুরী, সহকারী আইন বিষয়ক সম্পাদিকা নাদিয়া ফাতেমা, সোশ্যাল মিডিয়া সম্পাদক মোঃ জবলুল আলম বিপুল।অন্যান্যদের মধ্যে বক্তব্য রাখেন রাইটস অব দ্যা পিপল এর সাংগঠনিক সম্পাদক নাজমুল ইসলাম, সহ সাধারন সম্পাদক রোহান তারিক ও এস এম রেজাউল করিম।
অনুষ্ঠানে আরো উপস্থিত ছিলেন আব্দুল মুহিত সায়েক আহমদ, দেলোওয়ার হোসেন, সানজিদা ইসলাম তমা, মোঃ রিজবী উদ্দিন আহমেদ, মোঃ কামরুল হাসান ভূইয়া প্রমুখ।

Share.

Comments are closed.

Exit mobile version