এশিয়ান বাংলা ডেস্ক : ঢাকায় কার্যক্রম শুরু করতে যাচ্ছে ভারতের বেসরকারি উড়োজাহাজ পরিবহন সংস্থা ইন্ডিগো এয়ারলাইনস। ভারতের অভ্যন্তরীণ রুটে বাজেট এয়ারলাইন হিসেবে পরিচিত ইন্ডিগো ঢাকা-কলকাতা রুটে সপ্তাহে সাতটি ফ্লাইট পরিচালনা করবে। এরই মধ্যে বেসামরিক বিমান চলাচল কর্তৃপক্ষ (বেবিচক) এয়ারলাইনসটিকে ফ্লাইট পরিচালনার অনুমোদনও দিয়েছে।

বেবিচক সূত্রে জানা গেছে, বাংলাদেশে ফ্লাইট পরিচালনার জন্য ইন্ডিগোর আবেদন যাচাই-বাছাই শেষে চলতি বছরের ৫ এপ্রিল ফ্লাইট পরিচালনার অনুমোদন দেয় বেবিচক। এয়ারলাইনসটিকে কলকাতা-ঢাকা রুটে সপ্তাহে সাতটি ফ্লাইট পরিচালনার অনুমোদন দেয়া হয়েছে। ফ্লাইট পরিচালনার জন্য ইন্ডিগোকে বাংলাদেশ ও ভারতের মধ্যে সম্পাদিত দ্বিপক্ষীয় এয়ার সার্ভিসেস এগ্রিমেন্টের শর্ত মানতে হবে।

এ প্রসঙ্গে ইন্ডিগোর বাংলাদেশে জেনারেল সেলস এজেন্ট (জিএসএ) রেনেসাঁ এভিয়েশন সার্ভিসেস লিমিটেডের পরিচালক এম রেজাউল করিম বলেন, ইন্ডিগো এরই মধ্যে বাংলাদেশে ফ্লাইট পরিচালনার অনুমোদন পেয়েছে। এ রুটে যাত্রীদের চাহিদার কথা বিবেচনায় রেখে ভাড়া ও অন্যান্য বিষয় নির্ধারণ করা হবে। আশা করছি, আগামী মাস থেকেই সপ্তাহে সাতটি ফ্লাইট শুরু করা যাবে। এ রুটে ফ্লাইট পরিচালনার জন্য ১৬৫ আসনের এয়ারবাস এ৩২০ নিও উড়োজাহাজ ব্যবহার করা হবে।

বাংলাদেশী এয়ারলাইনসগুলোর মধ্যে নভোএয়ার, বিমান বাংলাদেশ এয়ারলাইনস, রিজেন্ট এয়ারওয়েজ ও ইউএস-বাংলা এয়ারলাইনস ঢাকা-কলকাতা রুটে নিয়মিত ফ্লাইট পরিচালনা করছে। এছাড়া ভারতের স্পাইসজেট, এয়ার ইন্ডিয়া এক্সপ্রেস ও জেট এয়ারওয়েজও এ রুটে যাত্রী পরিবহন করছে।

উল্লেখ্য, ২০০৬ সালে চালু হওয়া ইন্ডিগোর প্রধান কার্যালয় ভারতের গুরগাঁওয়ে। পাঁচ বছর ভারতের অভ্যন্তরীণ রুটে ফ্লাইট পরিচালনার পর ২০১১ সালে আন্তর্জাতিক ফ্লাইট পরিচালনার অনুমোদন পায় এয়ারলাইনসটি। বর্তমানে ইন্ডিগো ৪২টি অভ্যন্তরীণ ও আটটি আন্তর্জাতিক রুটে ফ্লাইট পরিচালনা করছে।

ইন্ডিগো সূত্রে জানা গেছে, নয় বছর ধরেই লাভজনক অবস্থানে রয়েছে এয়ারলাইনসটি। চলতি বছরের মার্চ পর্যন্ত ভারতে ইন্ডিগোর মার্কেট শেয়ার ৩৯ দশমিক ৫ শতাংশ। বর্তমানে এয়ারলাইনসটির বহরে ১৬১টি উড়োজাহাজ রয়েছে।

Share.

Comments are closed.

Exit mobile version