এশিয়ান বাংলা ডেস্ক : গাজায় ফিলিস্তিনিদের ‘গ্রেট মার্চ অব রিটার্ন’ কর্মসূচিতে ইসরায়েলি বাহিনীর গুলিতে এক ফিলিস্তিনি তরুণ নিহত হয়েছে। আহত হয়েছে আরও অন্তত ১২০ জন ফিলিস্তিনি। ফিলিস্তিনের স্বাস্থ্য মন্ত্রণালয়কে উদ্ধৃত করে মধ্যপ্রাচ্যের সংবাদ পর্যবেক্ষণকারী ব্রিটিশ ওয়েবসাইট মিডল ইস্ট মনিটর খবরটি জানিয়েছে।

গ্রেট মার্চ অব রিটার্ন কর্মসূচিতে ইসরায়েলি বাহিনীর হামলা
ইসরায়েলের ১২ বছরের দখলদারিত্বের অবসান ও নিজেদের ঘর-বাড়ি ফিরে পাওয়ার দাবিতে গত ৩০ মার্চ থেকে গ্রেট মার্চ অব রিটার্ন কর্মসূচি শুরু করে ফিলিস্তিনিরা। সে কর্মসূচিতেও অনবরত বাধা ও হামলা চালিয়ে যাচ্ছে ইসরায়েলি বাহিনী। সম্প্রতি গাজার স্বাস্থ্য মন্ত্রণালয়ের পক্ষ থেকে ঘোষণা দেওয়া হয়, গ্রেট মার্চ অব রিটার্ন শুরু হওয়ার পর থেকে ১৫৫ জন ফিলিস্তিনিকে প্রাণ হারাতে হয়েছে। আহত হয়েছে আরও ১৭ হাজার মানুষ।

ফিলিস্তিনের স্বাস্থ্য মন্ত্রণালয়ের দাবি, শুক্রবার (৩ আগস্ট) গ্রেট মার্চ অব রিটার্ন কর্মসূচি চলার সময় ইসরায়েলি বাহিনীর হামলায় আরও এক ফিলিস্তিনি নিহত হয়েছে। তার নাম আহমেদ ইয়াহিয়া আতাল্লাহ ইয়াগি। তার বয়স ২৫ বছর।

উল্লেখ্য, ফিলিস্তিনের ভূমি দখল করে ১৯৪৮ সালের ১৫ মে প্রতিষ্ঠিত হয় ইসরায়েল নামের রাষ্ট্র। ১৯৭৬ সালের ৩০ মার্চ ইসরায়েলের দক্ষিণাঞ্চলে ইহুদি বসতি নির্মাণের প্রতিবাদ করায় ছয় ফিলিস্তিনিকে হত্যা করা হয়। পরের বছর থেকেই ৩০ মার্চ থেকে পরবর্তী ছয় সপ্তাহকে ভূমি দিবস হিসেবে পালন করে আসছে ফিলিস্তিনিরা। কর্মসূচির শেষ দিনটিকে ফিলিস্তিনিরা ‘নাকবা’বা বিপর্যয় দিবস হিসেবে পালন করে থাকে।

Share.

Comments are closed.

Exit mobile version