এশিয়ান বাংলা ডেস্ক : সৌদি আরবে রাজপরিবার বিরোধীদের সংখ্যা দিন দিন বাড়ছে। রক্ষণশীল রাজপরিবারের বিরুদ্ধে মুখ খুললেই তাকে কারারুদ্ধ করা হচ্ছে।

ভয়ে কেউ সরকারের সমালোচনা করতে পারছে না। সব দেখেও মুখ বন্ধ রাখতে হচ্ছে। ভিন্ন মতাদর্শী মুসলিম আলেম, বুদ্ধিজীবী, লেখক-সাংবাদিকদের কারাগারে আটকে রাখা হচ্ছে। ২০১৭ সালের সেপ্টেম্বর থেকে শুরু করা এ সাঁড়াশি অভিযানে এ পর্যন্ত জেলে বন্দি রয়েছেন ২ হাজার ৬১৩ জন।

নিরাপত্তারক্ষীদের বর্বর নির্যাতনের কারণে অনেকে কারাগারেই মারা যাচ্ছেন। রোববার সৌদিভিত্তিক মানবাধিকার সংগঠন প্রিজোনার্স অব কনসাইন্স এ তথ্য দিয়েছে।
যুবরাজ মোহাম্মদ বিন সালমান দায়িত্ব নেয়ার পর থেকে সৌদি আরবে বিরোধী মতপ্রকাশকারীদের বিরুদ্ধে ধরপাকড় অভিযান জোরদার হয়েছে।

৩৩ বছর বয়সী এ যুবরাজ মধ্যপ্রাচ্যে আমেরিকা ও ইসরাইলের নীতি অনুসরণ করছেন। সৌদি আরবে দুর্নীতিবিরোধী অভিযান ও নারী স্বাধীনতার দ্বার খুলে দেয়ায় তিনি ব্যাপক আলোচিত।

দুর্নীতিবিরোধী অভিযানে তীব্র সমালোচনার শিকার হলেও নারীদের ব্যাপারে যুগান্তকারী সিদ্ধান্ত দিয়ে বাহবা কুড়িয়েছেন সালমান। এর বাইরে রাজপরিবার বিরোধী অভিযানও জোরদার করেন তিনি।

সৌদি সরকারের নীতিবিরোধী কোনো বক্তব্য-বিবৃতি প্রকাশ করলেই তাকে কারারুদ্ধ হতে হচ্ছে। এক্ষেত্রে ছাড় পাচ্ছে না সৌদি প্রিন্সরাও।
প্রিজোনার্স অব কনসাইন্স তাদের অফিশিয়াল টুইটার পেজে বলেছে, ‘যুবরাজ সালমানের সাঁড়াশি অভিযানের অংশ হিসেবে ২ হাজার ৬১৩ জনকে বিভিন্ন কারাগার ও ডিটেনশন সেন্টারে বন্দি রাখা হয়েছে। তাদের মধ্যে প্রখ্যাত আলেম, আইনজীবী, বিচারক, বিজ্ঞানী, শিক্ষাবিদ ও পণ্ডিত এবং সাংবাদিক রয়েছেন।’ আদালত যেসব বন্দিকে ১০ বছরের বেশি সাজা হয়েছে তাদের নাম এ তালিকায় রয়েছে। যুবরাজের আটক অভিযানে জেলে যাওয়ার সংখ্যাটা আরও বেশি।

মানবাধিকার গোষ্ঠীটি আরও বলেছে, নির্যাতনের কারণে অনেকে কারাগারেই মারা যাচ্ছেন। গত সপ্তাহে কারাগারে থাকা ইসলামী বিশেষজ্ঞ শেখ সুলেইমান ডয়েশের মৃত্যু হয়। প্রিন্স মোহাম্মদ বিন সালমানের সমালোচনা করায় ২০১৬ সালের এপ্রিলে তাকে গ্রেফতার করে সৌদি কর্তৃপক্ষ। সংগঠনটি বলেছে, সৌদি কর্তৃপক্ষ গত বছরের ২৭ সেপ্টেম্বর অজ্ঞাত কারণে সাংবাদিক খালিদ আল-আলামাকিকে আটক করেছে। এছাড়া মক্কার মসজিদুল হারামের ইমাম শেখ সালেহ আল তালিব, মদিনা বিশ্ববিদ্যালয়ের কোরআন ফ্যাকাল্টির সাবেক ডিন আহমাদ আল আম্মারি ও সৌদ ইসলামী বিশ্ববিদ্যালয়ের শিক্ষক শেখ নাসের আল উমরকেও আটকে রাখা হয়েছে।

Share.

Comments are closed.

Exit mobile version