এশিয়ান বাংলা, ঢাকা : তিন শতাধিক পাসপোর্ট নিয়ে লাপাত্তা মালয়েশিয়ান এজেন্ট। নালী মো. নূর নামের ওই এজেন্টকে খুঁজে পাচ্ছে না ভিসার জন্য পাসপোর্ট জমা দেয়া বাংলাদেশিরা। এ কারণে দুশ্চিন্তায় পড়েছেন তারা। পাসপোর্ট চাইতে গিয়ে অনেকেই হেনস্তার শিকার হচ্ছেন। অবৈধ হওয়ায় গ্রেপ্তার হচ্ছেন কেউ কেউ। সংশ্লিষ্ট একাধিক সূত্রে জানা গেছে, মালয়েশিয়ান এজেন্টের রোষানলের শিকার হয়ে পাঁচজন বাংলাদেশি বর্তমানে ওই দেশের কারাগারে রয়েছেন।

গত ফেব্রুয়ারির মাঝামাঝি সময়ে নুরুদ্দিন পাঠান (পাসপোর্ট নং-বিকে ০৮৫০৬৭৭) সহ পাঁচজনকে আটক করে নিয়ে যায় মালয়েশিয়া পুলিশ। এরপর কারাগারে আটক ওই বাংলাদেশিদের আত্মীয়-স্বজন সমঝোতা করতে চাইলেও এজেন্ট নালী নূরকে খুঁজে পাননি। এ বিষয়ে জানতে চাইলে মালয়েশিয়ায় বসবাসরত নুরুদ্দিন পাঠানের আত্মীয় জুলহাস মুঠোফোনে বলেন, পাসপোর্ট ফেরত দেয়ার কথা বলে বাসায় এনে নুরুদ্দিনসহ আরো কয়েকজনকে ধরিয়ে দেয় মালয় এজেন্ট নালী মো. নূর।

মঙ্গলবার মালয়েশিয়ার আদালত নুরুদ্দিনকে তিন মাসের জেল দিয়েছে। এখন তিন মাস কারাগারে থেকে তারপর দেশে যেতে হবে। জরিমানা থেকে ছাড়া পাওয়ার কোনো বিষয় রাখা হয়নি।

একাধিক বাংলাদেশি সূত্রে জানা গেছে, মালয়েশিয়ায় অবস্থানরত অবৈধ বিদেশি শ্রমিকদের বৈধতা পাবার জন্য ই-কার্ড বা এনফোর্সমেন্ট কার্ড কর্মসূচিতে রেজিস্ট্রেশনের সময়সীমা ২০১৮ সালের ১৫ই সেপ্টেম্বর শেষ হয়। এরপর থেকেই অবৈধ বিদেশি শ্রমিকদের বিরুদ্ধে অভিযানে নামে মালয়েশিয়ান সরকার। এ অবস্থায় দেশটিতে থাকা বিভিন্ন দেশের অবৈধ শ্রমিকরা বৈধ হওয়ার পথ খুঁজতে থাকেন। এ জন্য অনেকেই মালয়েশিয়ার এজেন্টের শরণাপন্ন হন। বৈধ হওয়ার আশা নিয়ে এ জন্য অনেকেই দিন পার করছিলেন। কিন্তু গত ডিসেম্বরে মালয়েশিয়ার স্বরাষ্ট্র প্রতিমন্ত্রী দাতুক মোহাম্মদ আজিজ জামান স্পষ্ট করে জানিয়ে দেন, মালয়েশিয়া অবৈধ বিদেশি শ্রমিকদের আর বৈধ করা হবে না। ঘন ঘন বৈধকরণ প্রক্রিয়া দেশের জন্য নেতিবাচক সংস্কৃতি হতে পারে।

অভিবাসী কর্মীরা মালয়েশিয়ার আইনকে হালকাভাবে নিয়ে ইচ্ছাকৃতভাবে বেশি অর্থ উপার্জনের জন্য অবৈধ হয়ে যায়। ধরপাকড়ের সময় অনেক বাংলাদেশি ধারণা করেছিলেন, ২০১৯ সালের জানুয়ারি মাসে অবৈধদের বৈধ করার সুযোগ আসতে পারে। কিন্তু ওই সুযোগ না আসায় অনেকেই সর্বস্বান্ত হয়েছেন। অনেকে মোটা অঙ্কের অর্থের সঙ্গে নিজের পাসপোর্ট দিয়েছেন। পাসপোর্ট ও টাকাসহ কিছুই ফেরত পাচ্ছেন না তারা। মালয়েশিয়া অভিবাসন মন্ত্রণালয় সূত্রে জানা গেছে, মালয়েশিয়াতে বর্তমানে প্রায় ৩০ লাখ বিদেশি শ্রমিক আছে। এর মধ্যে বাংলাদেশিই ছয় লাখ।

Share.

Comments are closed.

Exit mobile version