এশিয়ান বাংলা ডেস্ক : শর্ট বল ভালো খেলেন না। অফ-স্পিনেও দুর্বল। সাবেক কোচ চন্ডিকা হাথুরুসিংহে মুমিনুল হকের ওপর এই দোষ চাপিয়ে দিয়েছিলেন। সংক্ষিপ্ত ফরম্যাট থেকে তাকে বাদ রেখেছিলেন তিনি। একসময় বাদ পড়েছিলেন টেস্ট থেকেও। সেই মুমিনুল নতুন কোচ স্টিভ রোডসের অধীনে আবারও রঙিন পোশাকের ক্রিকেটে ফিরেছেন। হাথুরুর অভিযোগ কাজে দিয়েছে। শর্ট বল ও অফ-স্পিনে উন্নতি করেছেন। ওয়ানডে ক্রিকেটে নতুন শুরুর আশায় আরব আমিরাতে ভালো করার আত্মবিশ্বাস নিয়ে গেলেন ২৬ বছর বয়সী এই বাঁ-হাতি ব্যাটসম্যান।

রোববার এশিয়া কাপে খেলতে উড়াল দেয়ার আগে মুমিনুল বলেন, ‘হয়তো অফ-স্পিনে আমার সমস্যা ছিল। সবারই হয়। আমি তা কাটিয়ে ওঠার চেষ্টা করেছি। উন্নতি হয়েছে শর্ট বলেও।’ নিজের দুর্বলতা নিয়ে কাজ করেছেন। এশিয়া কাপের আগে হঠাৎ কয়েকজনের ইনজুরি টিম ম্যানেজমেন্টকে নতুন করে ভাবনায় ফেলে দেয়। বিকল্প ভাবনায় তাকে নিয়েছেন নির্বাচকরা। ওয়ানডে ক্যারিয়ারের থেমে থাকা চাকা চলতে শুরু করায় রোমাঞ্চিত মুমিনুল। প্রয়োজনে ওপেন করতেও আপত্তি নেই তার। মুমিনুল ওয়ানডেতে প্রথম ডাক পেয়েছিলেন ছয় বছর আগে, সাকিবের ইনজুরির কারণে। ক্যারিয়ারের এ প্রান্তে এসে ওয়ানডেতে নতুন করে শুরু করার সুযোগ পাচ্ছেন দলের দু’একজন ইনজুরিতে থাকায়। এশিয়া কাপের প্রাথমিক দলে ছিলেন, কিন্তু ১৫ সদস্যের দলে তার জায়গা হয়নি। বিশ্বাস হারাননি তিনি। ভেবেছিলেন সুযোগ আসতেও পারে। সেটাই হয়েছে।

তিনি বলেন, ‘মানসিকভাবে প্রস্তুত ছিলাম না। প্রস্তুতির সময় ভাবতাম সুযোগ পেলেও পেতে পারি। ক্রিকেট আমার পেশাই। তাই দলে আছি কী নেই সেটা না ভেবে নিজের উন্নতির জন্য চিন্তা করাটাই ভালো। সব সময় উন্নতি করার চেষ্টা করি, শেখার চেষ্টা থাকে। এশিয়া কাপের একাদশে সুযোগ পেলে ভালো করার চেষ্টা করব।’ ১৫ সেপ্টেম্বর শ্রীলংকার বিপক্ষে ম্যাচ দিয়ে শুরু হবে বাংলাদেশের এশিয়া কাপ। ২০১২ সালে ওয়ানডে অভিষেক হওয়া মুমিনুল এই ফরম্যাটে সর্বশেষ ম্যাচ খেলেছেন ২০১৫ বিশ্বকাপে। নতুন করে নিজেকে প্রমাণ করতে পারলে নির্বাচকরাও স্বস্তি পাবেন।

Share.

Comments are closed.

Exit mobile version