এশিয়ান বাংলা স্পোর্টস : চট্টগ্রামেও বইছে শীতের হাওয়া। বেশির ভাগ মানুষই গরম কাপড় গায়ে জবুথবু হয়ে ছুটছেন কর্মস্থলের দিকে। তাই সাগর পাড়ের স্টেডিয়ামের দিকে খুব একটা মন নেই যেন কারো। তবে যে শ’ পাঁচেক দর্শক এসেছেন তাদের মনেও ভয়! আগের দিন ৫৫ রানে পাঁচ উইকেট হারানো বাংলাদেশ জিতবেতো! নিরাশ করেনি সাকিব আল হাসানের দল। ৬৪ রানের জয় তুলে ছড়িয়ে দিয়েছেন উত্তাপ। ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষেই ২০০৯-এ রচিত হয়েছিল বিদেশের মাটিতে প্রথম টেস্ট জয়ের ইতিহাস। কিন্তু ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে ১৬ বছর ধরে এক আক্ষেপ ছিল টাইগারদের। নিজ দেশের মাটিতে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে টেস্টে জয় পাচ্ছিল না বাংলাদেশ ।

অবশেষে জহুর আহমেদ চৌধুরী স্টেডিয়ামে গতকাল মিলেছে সেই আক্ষেপ ভোলানো ‘জয়’। আড়াই দিনেই বাংলাদেশের স্পিনারদের দাপটে গুঁড়িয়ে গেছে ওয়েস্ট ইন্ডিজ। এ জয়ে কিছুটা হলেও কমলো ওয়েস্ট ইন্ডিজ সফরে বছরের শুরুতে পাওয়া লজ্জা। ক্যারিবীয় পেস আক্রমণে নাকাল হয়ে ফিরতে হয়েছিল। অন্যদিকে স্পিন স্বর্গে স্বাভাবিকভাবেই ম্যাচ সেরা হওয়ার কথা ছিল কোনো স্পিনারের। কিন্তু তা হয়নি, ভীষণ কঠিন উইকেটে সেঞ্চুরি হাঁকিয়ে দলের বোলারদের লড়াইয়ের পুঁজি এনে দিয়েছিলেন মুমিনুল হক সৌরভ। আর খেলা শেষে ম্যাচ সেরার পুরস্কার ওঠে মুমিনুলের হাতেই।

আড়াই দিনে জয় নিয়ে রচিত হয়েছে নতুন ইতিহাসও। এই ম্যাচে সাড়ে সাত সেশনের মতো খেলা হয়েছে। টাইগাররা দুই ইনিংসে মাত্র ৯৯.২ ওভার বল করেই দু’বার অলআউট করেছেন ক্যারিবীয়দের। প্রতিপক্ষের ২০ উইকেট তুলে জয় পেতে খরচ করতে হয়েছে ৫৯৬ বল। এটিই টেস্টে বাংলাদেশের দ্রুততম জয়। বাংলাদেশের আগের রেকর্ডটি ছিল জিম্বাবুয়ের বিপক্ষে। ২০১৪ সালে মিরপুর টেস্টে জিম্বাবুয়েকে দুই ইনিংস মিলিয়ে ৬৭০ বলে অলআউট করে জিতেছিল বাংলাদেশ। এছাড়াও দেশের হয়ে সাকিবের প্রথম ২শ’ টেস্ট উইকেট শিকার, ফের ইনিংসে ৬ উইকেট নিয়ে তাইজুলের রেকর্ড। অভিষেকেই অফ স্পিনার নাঈম হাসানের সবচেয়ে কম বয়সে (১৭ বছর ৩৫৫ দিন) পাঁচ উইকেটের রেকর্ডও ছিল। বলতে গেলে দেশের মাটিতে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে প্রথম স্বস্তির জয় এসেছে রেকর্ডে চড়েই।

ক্যারিবীয়দের জন্য পাতা হয়েছিল স্পিন ফাঁদ। কিন্তু দ্বিতীয়দিন শেষ বিকালে সেই ফাঁদে পড়েছিল বাংলাদেশ দল। তবে সব শঙ্কা উড়িয়ে প্রথম ইনিংস থেকে ৭৮ রানের লিডকে শেষ পর্যন্ত ২০৪ রানের পুঁজি বানিয়ে চ্যালেঞ্চ ছুড়ে দেয় টাইগার ব্যাটসম্যানরা। আর তাতেই স্পিন স্বর্গে তাণ্ডব নৃত্যে মেতে উঠেছিল বাংলাদেশের স্পিনারাও। এদিনও সাকিব শুরু করেন আর একে একে ৬ উইকেট নিয়ে শেষ পেরেক ঠুকেছেন তাইজুল ইসলাম। দুই অফস্পিনার মেহেদী হাসান মিরাজ ও নাঈম হাসানও কাঁপিয়ে দিয়েছেন ক্যারিবীয় ব্যাটিংয়ের ভিত। বাংলাদেশের সামনে এখন সিরিজ জয়ের হাতছানি। বিশেষ করে অধিনায়ক সাকিবের জন্য ক্যারিবীয় বধের আরেকটি সুযোগ। ৯ বছর আগে অধিনায়ক মাশরাফি বিন মুর্তজা ইনজুরিতে মাঠ ছাড়লে নেতৃত্ব দিয়েছিলেন সাকিব। তার হাত ধরেই এসেছিল প্রথম কোনো টেস্ট খেলুড়ে দেশকে হোয়াইটওয়াশ করে বিদেশের মাটিতে সিরিজ জয়। এবার ইতিহাসের পুনরাবৃত্তির সুযোগ সাকিবের নেতৃত্বেই।

ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে টাইগারদের একাদশ সাজানো হয়েছিল চার স্পেশালিস্ট স্পিনার দিয়ে। তাতেই পরিকল্পনা ছিল পরিষ্কার। সাগরিকা স্টেডিয়ামের উইকেটে যে স্পিনাররাই তাণ্ডব চালাবে- তা বুঝতে বেশি দেরি হয়নি।
টসে জিতে ব্যাট করার সিদ্ধান্ত নিতে ভুল করেননি অধিনায়ক সাকিব আল হাসান। কিন্তু দুই ওপেনার ইমরুল কায়েস ও সৌম্য সরকার দলকে দারুণভাবে বিপদে ফেলে ফিরেছিলেন সাজঘরে। সেখান থেকে মুমিনুল তার ব্যাটে দলকে আগলে রাখেন, পথ দেখান এগিয়ে যাওয়ার। নিজের টেস্ট ক্যারিয়ারের অষ্টম সেঞ্চুরি হাঁকিয়ে বড় সংগ্রহের ভিত গড়ে দেন। কিন্তু সেই ভিতে দাঁড়িয়ে লড়তে ব্যর্থ হয়েছেন অন্য ব্যাটসম্যানরা। মাত্র ১৮ রানের মধ্যেই সাকিব, মুশফিক ও মাহমুদুল্লাহ হেঁটেছিলেন সাজঘরে। যেখানে স্পিনারদের রাজত্ব করার কথা সেখানে ক্যারিবীয় দুই পেসার গ্যাব্রিয়েল ও কেমার রোচ হয়ে উঠেছিলেন ভয়ঙ্কর। তবে ১৭ বছর বয়সেই টেস্টে অভিষিক্ত নাঈম হাসানকে নিয়ে প্রতিরোধ গড়ে তুলেছিলেন তাইজুল। দুই স্পিনারের ৬৫ রানের জুটিতে শেষ পর্যন্ত দ্বিতীয় দিন সকালে ৩২৪ রানের চ্যালেঞ্জ ছুড়ে দেয় দল।

জবাব দিতে নেমে টাইগার স্পিনারদের দাপটটা টের পেতে শুরু করে ওয়েস্ট ইন্ডিজ। বিশেষ করে অভিষিক্ত তরুণ নাঈম হাসানের সামনে দাঁড়াতেই পারছিলেন না তারা। দারুণ ফর্মে থাকা তাইজুল ও মিরাজও ধরেছিলেন চেপে। আর সাকিব যেখানে আছেন স্পিনের নেতৃত্বে সেখানে পার পাওয়া কঠিন। শেষ পর্যন্ত ২৪৬ রানে প্রথম ইনিংসে গুটিয়ে যায় সফরকারীরা। কিন্তু লিড বাড়িয়ে নিতে নেমে এবার ক্যারিবীয় স্পিনারদের শিকার বাংলাদেশ। শেষ বিকালে ১৩৩ রান লিড উঠতেই যেন ধ্বংসস্তূপে পরিণত হয় টাইগারদের ব্যাটিং লাইন আপ। এদিনও দারুণভাবে ব্যর্থ টপ অর্ডার। একদিনে স্পিন ছোবলে দুই দলের ১৭ উইকেটের পতন। তাই তৃতীয় দিন যে ম্যাচের ফলাফল দেখা যাবে তা নিয়ে কোনো সংশয় ছিল না। তবে প্রশ্ন ছিল জিতবে কে ? বাংলাদেশ নাকি ওয়েস্ট ইন্ডিজ!

গতকাল সকালের শুরুতে মুশফিক বিদায় নিলে দলের স্কোর দাঁড়ায় ৬ উইকেট হারিয়ে ৬৯ রানে। দ্বিতীয় ইনিংসে দলের পক্ষে সর্বোচ্চ ৩১ রান করে আউট হন মাহমুদুল্লাহ। ততক্ষণে দলের লিড ছাড়িয়েছে ২শ’। তাই চার স্পিনারের দল জয়ের বিশ্বাস ফিরে পায়। ফল মিলতে দেরি হয়নি। মধ্যাহ্ন বিরতি যাওয়ার আগেই সফরকারীরা হারায় ১১ রানে চার উইকেট। এরপর ২১.৫ ওভারে তারা ৮ উইকেট হারায়। নবম উইকেটে ৬১ রানের জুটিটা না হলে ওয়েস্ট ইন্ডিজ আরও বড় লজ্জায় পড়তে পারত। শেষ পর্যন্ত ৩৫.২ ওভারে অলআউট হয়ে যায় তারা।

Share.

Comments are closed.

Exit mobile version